৯ই সেপ্টেম্বর, ২০১৯ ইং | ২৫শে ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ

adv

৫৪ বিলিয়ন মার্কিন ডলার রপ্তানির লক্ষ্যমাত্রা ঘোষণা

ডেস্ক রিপাের্ট : বাণিজ্য মন্ত্রণালয় চলতি ২০১৯-১৯২০ অর্থ বছরে ৫৪ বিলিয়ন মার্কিন ডলার রপ্তানির লক্ষ্যমাত্র ঘোষণা করেছে। এর মধ্যে পণ্য রপ্তানি ৪৫.৫ বিলিয়ন মার্কিন ডলার এবং সেবা রপ্তানি ৮.৫ বিলিয়ন মার্কিন ডলার।

পণ্য রপ্তানিতে প্রবৃদ্ধি ধরা হয়েছে ১২.২৫ ভাগ এবং সেবা খাতে প্রবৃদ্ধি ধরা হয়েছে ৩৪.১ ভাগ। গত ২০১৮-২০১৯ অর্থ বছরে মোট রপ্তানি ছিল ৪৬.৮৭৩ বিলিয়ন মার্কিন ডলার। এর মধ্যে পণ্য রপ্তানি ৩৯ বিলিয়ন মার্কিন ডলারের বিপরীতে প্রকৃত রপ্তানি হয়েছে ৪০.৫৩৫ বিলিয়ন মার্কিন ডলার। যা লক্ষ্যমাত্রা থেকে ৩.৯৪ ভাগ বেশি ছিল। অপরদিকে গত বছর সেবা রপ্তানির লক্ষ্যমাত্রা ছিল ৫ বিলিয়ন মার্কিন ডলার এর বিপরীতে রপ্তানি হয়েছে ৬.৩৩৮ বিলিয়ন মার্কিন ডলার। যা লক্ষ্যমাত্রা থেকে ২৬.৭৭ ভাগ বেশি ছিল।

বাংলাদেশ সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে বাণিজ্যমন্ত্রীর পক্ষে বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. মফিজুল ইসলাম রপ্তানির এ লক্ষ্যমাত্রা ঘোষনা করেন। মো. মফিজুল ইসলাম বলেন, রপ্তানির যে লক্ষ্যমাত্রা ঘোষণা করা হয়েছে, তা কঠিন কিছু না। রপ্তানিকারকরা আন্তরিক হলে অতিসহজেই এ লক্ষ্যমাত্রা অর্জন করা সম্ভব। তিনি বলেন, আমাদের রপ্তানি বৃদ্ধির ধারা অব্যাহত রয়েছে। গত বছর রপ্তানিতে প্রবৃদ্ধি হয়েছে তৈরী পোশাক খাতে ১১.৪৯ ভাগ, কৃষিপণ্য রপ্তানিতে ৩৪.৯২ ভাগ, প্লাষ্টিক পণ্য রপ্তানিতে ২১.৬৫ ভাগ, ফার্মাসিউটিকেলস পণ্য রপ্তানিতে ২৫.৬০ ভাগ। পণ্য রপ্তানিতে গড় প্রবৃদ্ধি ছিল ১০.৫৫ ভাগ।

এসময় মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (রপ্তানি) তপন কান্তি ঘোষ, অতিরিক্ত সচিব (এফটিএ) মো. শফিকুল ইসলাম, রপ্তানি উন্নয়ন ব্যুরোর ভাইস চেয়ারম্যান ফাতিমা ইয়াসমিন, ডব্লিউটিও এর মহাপরিচালক (অতিরিক্ত সচিব) মো. কামাল হোসেন এবং বিভিন্ন সেক্টরের রপ্তানিকারকরা উপস্থিত ছিলেন।

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
আগষ্ট ২০১৯
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« জুলাই   সেপ্টেম্বর »
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া