১৩ই সেপ্টেম্বর, ২০১৯ ইং | ২৯শে ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ

adv

সোনা বৈধ করতে ২৫০ জন দিলেন ৫০ কোটি টাকা

ডেস্ক রিপাের্ট : দেশজুড়ে চলছে প্রথমবারের মতো স্বর্ণ মেলা। এ মেলার দ্বিতীয় দিন সোমবার শেষে রাজধানী ঢাকাতে ২৫০ জন স্বর্ণ ব্যবসায়ী তাদের অবৈধ সোনা বৈধ করেছেন। জাতীয় রাজস্ব বোর্ডকে (এনবিআর) প্রায় ৫০ কোটি টাকা কর দিয়ে তারা সোনা বৈধ করেছেন।

বাংলাদেশ জুয়েলার্স সমিতির সাধারণ সম্পাদক দিলীপ কুমার আগারওয়াল এসব তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, স্বর্ণ মেলায় আজকে ১৭৮ জন ব্যবসায়ী সোনা, রুপা ও ডায়মন্ড বৈধ করেছেন। সব মিলিয়ে দুইদিনে ঢাকাতে ২৫০ জন ব্যবসায়ী সোনা বৈধ করেছেন। তারা প্রায় ৫০ কোটি টাকা কর দিয়ে সোনা বৈধ করেছেন।

এর আগে রোববার রাজধানীর ইন্টারকন্টিনেন্টাল হোটেলে তিন দিনব্যাপী ‘স্বর্ণ মেলা’র উদ্বোধন করেন এনবিআর চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া।

উদ্বোধনী অনুষ্ঠানে তিনি বলেন, স্বর্ণ ব্যবসায়ীদের লাইসেন্স দিতে বাংলাদেশ ব্যাংককে পাঁচ লাখ টাকা ফি জমা দিতে হবে। এছাড়া লাইসেন্স তিন বছর পর নবায়ন করতে এক লাখ টাকা দিতে হবে।

তিনি আরো বলেন, স্বর্ণ চোরাচালানের সঙ্গে মধ্যবিত্ত ব্যবসায়ীরা জড়িত নন। চোরাচালানে একটি বিশেষ গোষ্ঠী রয়েছে। যারা এখন আর সুবিধা করতে পারবেন না।

মোশাররফ হোসেন ভূঁইয়া বলেন, তৈরি পোশাক ও চামড়া শিল্পের মতো যারা স্বর্ণের কাঁচামাল রফতানির উদ্দেশে আমদানি করবে তাদের বন্ড সুবিধা দেয়া হবে। যারা বন্ড সুবিধা পাবেন তাদের আমদানি করা সব স্বর্ণালংকার বিদেশে রফতানি করতে হবে। বন্ড সুবিধায় আনা স্বর্ণ খোলাবাজারে বিক্রি করা যাবে না।

জানা গেছে, ঢাকা ও চট্টগ্রামে তিন দিনব্যাপী মেলা চলবে। এছাড়া দেশের অন্যান্য বিভাগীয় শহরে মেলা চলবে দুই দিন।

মেলায় প্রতি ভরি সোনা ও সোনার অলংকারে ১ হাজার টাকা কর দিয়ে বৈধ করতে পারবেন ব্যবসায়ীরা। এছাড়া প্রতি ভরি হীরায় ৬ হাজার টাকা ও রুপায় ৫০ টাকা কর দিয়ে বৈধ করার সুযোগ থাকছে।

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
জুন ২০১৯
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« মে   জুলাই »
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া