১০ই সেপ্টেম্বর, ২০১৯ ইং | ২৬শে ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ

adv

তিমি মাছের ‘বমি’র দাম দুই কোটি, বিক্রি করতে গিয়ে গ্রেফতার

আন্তর্জাতিক ডেস্ক : ভারতে তিমি মাছের বমি (whale vomit) বিক্রি করতে গিয়ে গ্রেফতার হয়েছেন রাহুল দুপারে নামে ৫৩ বছরের এক ব্যক্তি। মঙ্গলবার মুম্বাই থেকে তাকে গ্রেফতার করে পুলিশ। এসময় তার কাছ থেকে ১.৩ কেজি তিমি মাছের বমি উদ্ধার করা হয় যা বাংলাদেশি টাকায় প্রায় ২.০৫ কোটি টাকা!

দীর্ঘদিন ধরেই প্রায় ১.৩ কেজি তিমি মাছের বমি (whale vomit) জমিয়েছিলেন তিনি। তবে এই বমি এক বিশেষ প্রজাতির তিমি মাছের বমি যার পোশাকি নাম অ্যাম্বারগ্রিস (ambergris)। অ্যাম্বারগ্রিস (Ambergris) হ’ল একজাতীয় মোমের মতো পদার্থ যা শুক্রাণু তিমির (sperm whale) অন্ত্র থেকে নির্গত হয়। সাধারণত ক্রান্তীয় সমুদ্রে (tropical seas) এই বিরল পদার্থটি ভাসমান অবস্থায় পাওয়া যায় এবং সুগন্ধি উৎপাদনে (perfume manufacture) সাধারণত ব্যবহৃত হয়ে থাকে এই ‘তিমির বমি’ অ্যাম্বারগ্রিস।

দেশটির পুলিশ জানিয়েছে, গোপন সংবাদের ভিত্তিতে শনিবার বিদ্যাবিহার শহরতলি এলাকার কামা লেনে অবস্থান নেয় পুলিশ। এরপর রাহুল দুপারেকে গ্রেফতার করেন তারা। এসময় ১.৩ কেজি অ্যাম্বারগ্রিস উদ্ধার করা হয়।
স্পার্ম হোয়েল (sperm whale) বা শুক্রাণু তিমি বন্যপ্রাণী আইনের (Wildlife Act) অধীনে সংরক্ষিত একটি বিপন্ন প্রজাতি। অ্যাম্বারগ্রিস (Ambergris) অ্যালকোহল, ক্লোরোফর্ম, ইথার এবং নির্দিষ্ট ভোলাটাইল এবং কিছু নির্দিষ্ট তেলেই দ্রবণীয়।

সূত্র: এনডিটিভি।

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
জুন ২০১৯
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« মে   জুলাই »
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া