৯ই সেপ্টেম্বর, ২০১৯ ইং | ২৫শে ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ

adv

বাবার পাশে শায়িত হবেন মমতাজউদদীন

বিনোদন ডেস্ক : ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় জামে মসজিদ প্রাঙ্গণে সকাল ১০টায় দ্বিতীয় জানাজা শেষে নাট্যকার, নির্দেশক ও অভিনেতা মমতাজউদদীন আহমদের মরদেহ এখন তার গ্রামের বাড়ি চাপাইনবাবগঞ্জের পথে। প্রয়াত এ নাট্যজনের জন্ম হয়েছিল চাপাইনবাবগঞ্জ জেলার ভোলাহাট উপজেলার হাবিবপুরে। এখানেই তার বাবার কবরের পাশে সমাহিত করা হবে মমতাজউদদীন আহমদকে। তার ইচ্ছাতেই গ্রামের বাড়িতে দাফনের ব্যবস্থা করা হয়েছে।

রবিবার বিকাল চারটার দিকে রাজধানীর অ্যাপোলো হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান মমতাজউদদীন আহমদ। এরপর বাদ মাগরিব রুপনগরে অভিনেতার বাসার পাশে অবস্থিত মদীনা মসজিদে তার প্রথম জানাজা অনুষ্ঠিত হয়। যদিও প্রথম জানাজার নামাজ হওয়ার কথা ছিল গুলশানের আজাদ মসজিদে। পরে সিদ্ধান্ত পরিবর্তন করেন মমতাজউদদীনের চিকিৎসক ছেলে সেজান মাহমুদ তিতাস।

প্রয়াত এই বিনোদন ব্যক্তিত্ব গত ১৬ মে থেকে অ্যাপোলো হাসপাতালে ভর্তি ছিলেন। তিন দিন আগে তার শারীরিক অবস্থার অবনতি হলে তাকে হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) নেয়া হয়। বেশ কিছুদিন ধরে তিনি শারীরিক নানা অসুস্থতায় ভুগছিলেন। তার শরীরে অক্সিজেন পাচ্ছিল না, কার্বন ডাই অক্সাইড বেরিয়ে যাচ্ছিল এবং মস্তিষ্কে পানি জমেছিল। বাবার এমন অসুস্থতার খবরে শুক্রবার আমেরিকা থেকে দেশে আসেন ছেলে সেজান মাহমুদ তিতাস।

৮৪ বছর বয়সী মমতাজউদদীনের জন্ম ১৯৩৫ সালের ১৮ জানুয়ারি চাঁপাইনবাবগঞ্জের ভোলাহাট উপজেলার হাবিবপুর থানার আইহো গ্রামে। রাজশাহী সরকারি কলেজে পড়ার সময়ই তিনি রাষ্ট্রভাষার আন্দোলনে যুক্ত হয়ে পড়েন। রাজশাহীর তৎকালীন ছাত্রনেতা ভাষাসৈনিক গোলাম আরিফ টিপুর সান্নিধ্যে ছাত্র রাজনীতিতে জড়িয়ে পড়ে দেশের পশ্চিমাঞ্চলে ভাষার দাবিতে আন্দোলন সংগঠনে তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। জেলও খেটেছেন একাধিকবার।

কর্মজীবনে মমতাজউদদীন চট্টগ্রাম সরকারি কলেজ ও পরে ঢাকা ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা ও সংগীত বিভাগে অধ্যাপনা করেন। তার লেখা নাটক ‘কী চাহ শঙ্খচিল’ এবং ‘রাজার অনুস্বারের পালা’ কলকাতার রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের পাঠ্য তালিকায় অন্তর্ভূক্ত হয়েছিল। নাট্যচর্চায় অবদানের জন্য ১৯৯৭ সালে বাংলাদেশ সরকার তাকে একুশে পদক দেয়। পেয়েছেন বাংলা একাডেমি, শিশু একাডেমি ও আলাউল সাহিত্য পুরস্কারও।

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
জুন ২০১৯
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« মে   জুলাই »
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া