adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

প্রথমবারের মতো ব্ল্যাক-হোলের ছবি প্রকাশ

আন্তর্জাতিক ডেস্ক : জ্যোতির্বিজ্ঞানীরা এই প্রথম ব্ল্যাক-হোলের ছবি তুলতে সক্ষম হয়েছেন। আজ এই ছবি প্রকাশ করা হয়। ব্ল্যাক-হোল ছায়াপথের দূরবর্তী স্থানে অবস্থিত।
বিবিসি এক প্রতিবেদনে জানিয়েছে, ব্ল্যাক-হোলের ব্যপ্তি ৪০ বিলিয়ন কিলোমিটার যা পৃথিবীর আকারের চেয়ে তিন মিলিয়ন গুণ বড়। বিজ্ঞানীরা এটাকে ‘দৈত্য’ হিসেবে অ্যাখ্যা দিয়েছে।
ব্ল্যাক-হোলটি ৫০০ মিলিয়ন ট্রিলিয়ন কিলোমিটার দূরে অবস্থিত। এর ছবি তুলতে বিশ্বজুড়ে ৮টি টেলিস্কোপের একটি নেটওয়ার্ক ব্যবহার করা হয়েছে।

এই পরীক্ষামূলক কাজের প্রস্তাবকারী নেদারল্যান্ডের রেডবাউন্ড ইউনিভার্সিটির অধ্যাপক হেইনো ফালকে জানান, ব্ল্যাক-হোলটি এম-এইট্টি-সেভেন নামের একটি ছায়াপথে পাওয়া গেছে। তিনি বলেন, এটা আমাদের পুরো সোলার সিস্টেমের চেয়ে বড়।

তিনি আরও বলেন, যেসব ব্ল্যাক-হোল আছে বলে আমরা মনে করি সেগুলোর মধ্যে এটা সবচেয়ে বড়। এটা সত্যিকার অর্থেই দৈত্যাকার, ব্ল্যাক-হোলদের মধ্যে চ্যাম্পিয়ন।
প্রকাশিত ছবিতে দেখা যায়, ব্ল্যাক-হোলটি একটি আগুনের আংটির মতো যার ভেতরের অংশটি কালো। ছায়াপথের বিলিয়ন বিলিয়ন তারার সমন্বয়ে যে আলো হবে তার চেয়ে ব্ল্যাক-হোল থেকে আসা আলোর পরিমাণ অনেক বেশি। এ কারণেই পৃথিবী থেকে এতো দূরে হওয়ার পরও তা দেখা যায়।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
April 2019
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
2930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া