৬ই ডিসেম্বর, ২০১৯ ইং | ২১শে অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ

adv

প্রথমবারের মতো ব্ল্যাক-হোলের ছবি প্রকাশ

আন্তর্জাতিক ডেস্ক : জ্যোতির্বিজ্ঞানীরা এই প্রথম ব্ল্যাক-হোলের ছবি তুলতে সক্ষম হয়েছেন। আজ এই ছবি প্রকাশ করা হয়। ব্ল্যাক-হোল ছায়াপথের দূরবর্তী স্থানে অবস্থিত।
বিবিসি এক প্রতিবেদনে জানিয়েছে, ব্ল্যাক-হোলের ব্যপ্তি ৪০ বিলিয়ন কিলোমিটার যা পৃথিবীর আকারের চেয়ে তিন মিলিয়ন গুণ বড়। বিজ্ঞানীরা এটাকে ‘দৈত্য’ হিসেবে অ্যাখ্যা দিয়েছে।
ব্ল্যাক-হোলটি ৫০০ মিলিয়ন ট্রিলিয়ন কিলোমিটার দূরে অবস্থিত। এর ছবি তুলতে বিশ্বজুড়ে ৮টি টেলিস্কোপের একটি নেটওয়ার্ক ব্যবহার করা হয়েছে।

এই পরীক্ষামূলক কাজের প্রস্তাবকারী নেদারল্যান্ডের রেডবাউন্ড ইউনিভার্সিটির অধ্যাপক হেইনো ফালকে জানান, ব্ল্যাক-হোলটি এম-এইট্টি-সেভেন নামের একটি ছায়াপথে পাওয়া গেছে। তিনি বলেন, এটা আমাদের পুরো সোলার সিস্টেমের চেয়ে বড়।

তিনি আরও বলেন, যেসব ব্ল্যাক-হোল আছে বলে আমরা মনে করি সেগুলোর মধ্যে এটা সবচেয়ে বড়। এটা সত্যিকার অর্থেই দৈত্যাকার, ব্ল্যাক-হোলদের মধ্যে চ্যাম্পিয়ন।
প্রকাশিত ছবিতে দেখা যায়, ব্ল্যাক-হোলটি একটি আগুনের আংটির মতো যার ভেতরের অংশটি কালো। ছায়াপথের বিলিয়ন বিলিয়ন তারার সমন্বয়ে যে আলো হবে তার চেয়ে ব্ল্যাক-হোল থেকে আসা আলোর পরিমাণ অনেক বেশি। এ কারণেই পৃথিবী থেকে এতো দূরে হওয়ার পরও তা দেখা যায়।

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
এপ্রিল ২০১৯
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« মার্চ   মে »
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া