১৩ই সেপ্টেম্বর, ২০১৯ ইং | ২৯শে ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ

adv

মাইক্রোওভেনের গরম খাবারে ক্যানসার ঝুঁকি!

ডেস্ক রিপাের্ট : সারা দিন কাজ আর কাজ। আরাম করে বসে খাওয়ার সময়ই নেই মানুষের। নেই দুই বেলা রান্না করার সময়ও। ফলে, বেশির ভাগ বাড়িতেই আগেভাগে রান্না করে রাখা হয়। সপ্তাহের রান্না এক দিনে। পরে তা গরম করে খাওয়া হয়। শিশু থেকে বৃদ্ধ, পরিবারের সবাই চোখ বুজে খান মাইক্রোওয়েভে (ওভেন) গরম করা সেই খাবার।

নগর জীবনে রোজ বেড়ে চলা এই অভ্যাস বিপদের সংকেত দিচ্ছে। বাড়াচ্ছে ক্যানসারে ঝুঁকি। এই আশঙ্কা ব্যক্ত করেছেন চিকিৎসকরা। ভারতের পশ্চিমবঙ্গ কলকাতা থেকে প্রকাশিত আনন্দবাজার পত্রিকা এ কথা জানায়।

একবার রান্না করা খাওয়ার বারংবার মাইক্রোওয়েভে গরম করা কতটা স্বাস্থ্যকর? ‘জার্নাল অব এগ্রিকালচারাল ফুড অ্যান্ড কেমিস্ট্রি’র একটি প্রতিবেদনে একদল গবেষক নিজেদের পরীক্ষার বিস্তারিত প্রমাণ পেশ করে দেখিয়েছেন, মাইক্রোওয়েভে গরম করা খাবারে ভিটামিন বি-১২ ক্রমে অকার্যকর হয়ে পড়ে।

এক-একবার খাবার গরম করলে খাবারের ৩০ থেকে ৪০ শতাংশ ভিটামিন বি-১২ নষ্ট হয়। দুধ ও মাংস জাতীয় খাবারে প্রচুর পরিমাণে ভিটামিন বি-১২ থাকে। কাজেই এই ধরনের খাবার মাইক্রোওয়েভে গরম করলে খাবারের খাদ্যগুণ নষ্ট হয় ব্যাপকভাবে।

আরো ভয়ের কথা শোনাচ্ছেন কলকাতার চিকিৎসক সায়ন্তন মিত্র। তার মতে, ‘মাইক্রোওয়েভিংয়ের পরে খাবারে কিছু বিষাক্ত রাসায়নিক তৈরি হয়। যেমন বেঞ্জিন, জাইলিন ইত্যাদি। এগুলো ক্যানসারের মতো মারণ রোগকে ডেকে আনে। এমনকি, প্লাস্টিকের পাত্রে খাবার গরম করলেও সেখান থেকে বিষাক্ত রাসায়নিক নির্গত হয়। এগুলো সবই কার্সিনোজেনিক অর্থাৎ ক্যানসারের কারণ। কাজেই খাবার বারবার মাইক্রোওয়েভে গরম না করাই ভালো।’

উল্লেখ্য, ট্রেন্ট ইউনিভার্সিটির গবেষণায় দেখা গিয়েছে, হৃদস্পন্দনের গতিরও তারতম্য ঘটে মাইক্রোওয়েভ থেকে নির্গত রেডিয়েশনের কারণে। বিশেষজ্ঞদের মতে ডিম, দুধ, মাংস, মাশরুম জাতীয় খাবার গরম করে খাওয়া সবচেয়ে ক্ষতিকর।

কিন্তু জীবনে ব্যস্ততা তো থাকবেই। প্রতি বেলায় খাবার তৈরি করার কথা ভাবাও অসম্ভব। তাহলে কি ক্যানসারকেই স্বাগত জানাতে হবে হাতঘড়ির সঙ্গে দৌড়ে হেরে গিয়ে? হাল না ছেড়ে, অভ্যাসে বরং সামান্য বদল আনার চেষ্টা করুন। খাবার ফ্রিজ থেকে বের করে তাড়াহুড়ো করে মাইক্রোওয়েভে না দিয়ে স্বাভাবিক উষ্ণতায় নিয়ে আসুন। পানি গরম করার সময় গ্যাস ওভেন ব্যবহার করুন। টোস্টার ওভেনটিকে কাজে লাগাতে পারেন। মাইক্রোওয়েভ প্রয়োজনীয় কিন্তু অপরিহার্য নয়, এই সত্য না বুঝলে বিপদ কিন্তু পিছু ছাড়বে না।

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
এপ্রিল ২০১৯
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« মার্চ   মে »
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া