৯ই সেপ্টেম্বর, ২০১৯ ইং | ২৫শে ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ

adv

বঙ্গবন্ধুর শততম জন্মবার্ষিকীতে শত ভাষায় গান

ডেস্ক রিপাের্ট : হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে তাঁর জন্ম শতবার্ষিকীতে একশটি ভাষায় গান করার উদ্যোগ নিয়েছে সঙ্গীতশিল্পী তৌহিদ ইথুন। আগামী বছর ১৭ মার্চ বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে একযোগে একশ’ ভাষার এই গান মুক্তি পাবে।

তৌহিদ ইথুনের নিজের লেখা এই গানে সুর দিয়েছেন তরুণ ও উদীয়মান সুরকার যাদু রিছিল। ‘বঙ্গবন্ধু তুমি-ই বাংলাদেশ’ শিরোনামে এই গানের প্রথম অন্তরা হলো- ‘তুমি নিপিড়ীত মানুষের জেগে ওঠার কবিতা / তুমি বিশ্বের বুকে বাংলা মায়ের ছবিটা / তুমি মিছিলে প্রতিবাদে উত্তাল স্লোগান / তুমি সংগ্রামী ইতিহাস, শোষণ মুক্তির গান / তুমি বঙ্গবন্ধু, তুমি-ই বাংলাদেশ / বঙ্গবন্ধু তুমি লাল-সবুজের একটি দেশ।’

বাংলা ভাষার পাশাপাশি সার্কভূক্ত প্রত্যেক দেশের একজন করে শিল্পীসহ ভারতীয় হিন্দি, ইংরেজি, ফ্রেঞ্চ, স্প্যানিশ, অ্যারাবিক, মান্দারিন, জাপানিজ, মালয়, পর্তুগীজ, কোরিয়ান, উর্দু, ভিয়েতনামিজ, থাই, পোলিশ, রাশিয়ানসহ একশ’ ভাষায় একশ’ জন শিল্পী এই গানে কন্ঠ দিবেন। আয়োজকরা জানান, ইতোমধ্যে ইংরেজি ভাষার একজন শিল্পীসহ সার্কভুক্ত বিভিন্ন দেশের সঙ্গীত শিল্পীদের সঙ্গে যোগাযোগ করা হয়েছে। বেশ কয়েকটি ভাষায় গানটির কাজও শুরু হয়েছে।

গানটি কিছুটা রক প্যাটার্নে সঙ্গীতায়োজন করা হয়েছে, যাতে বিভিন্ন দেশের শিল্পীদের গাইতে সুবিধা হয়। জানতে চাইলে সঙ্গীতশিল্পী ও বঙ্গবন্ধুকে নিয়ে এক শ’ ভাষার গানের অন্যতম আয়োজক তৌহিদ ইথুন বলেন, ‘বঙ্গবন্ধু এবং বাংলাদেশ এটি আলাদা কোনও শব্দ নয়। বঙ্গবন্ধুর মাঝেই বাংলাদেশ এবং মুক্তিযুদ্ধের চেতনা বিলীন।

৫২’র ভাষা আন্দোলন থেকে মুক্তিযুদ্ধ এবং একটি জাতির উন্মেষ, এটি সম্ভব হয়েছে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কারণেই। তাঁর শততম জন্মবার্ষিকীতে তাঁর প্রতি গভীর শ্রদ্ধা এবং সম্মান জানানোর জন্য এবং বিশ্বব্যাপী এই মহান নেতাকে তুলে ধরতেই আমাদের এই উদ্যোগ। আমরা সবার সহযোগীতা এবং পরামর্শ নিয়েই কাজটি এগিয়ে নিতে চাই।’

টি-মিউজিকের ব্যানারে শত ভাষায় বঙ্গবন্ধুকে নিয়ে করা এই গানের আয়োজক ও গীতিকার তৌহিদ ইথুন পেশায় একজন পুলিশ কর্মকর্তা। বর্তমানে তিনি ডিএমপির কাউন্টার টেরোরিজম ইউনিটে অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার হিসেবে কর্মরত। বিশ্ববিদ্যালয় পড়াশুনা করা অবস্থাতেই শখের বসে গান করতেন তিনি। সর্বশেষ ‘একুশের চেতনা’ শীর্ষক তার একটি গান চলতি বছরের ২১ ফেব্রুয়ারি রিলিজ হয়েছিল।

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
মার্চ ২০১৯
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« ফেব্রুয়ারি   এপ্রিল »
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া