৯ই সেপ্টেম্বর, ২০১৯ ইং | ২৫শে ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ

adv

অর্থনৈতিক স্বাধীনতা সূচকে সাত ধাপ এগুলো বাংলাদেশ

ডেস্ক রিপোর্ট : সারা বিশ্বে অর্থনৈতিক স্বাধীনতার দিক থেকে বাংলাদেশ এখন ১২১তম অবস্থানে । মার্কিন অলাভজনক প্রতিষ্ঠান হেরিটেজ ফাউন্ডেশন প্রকাশিত অর্থনৈতিক স্বাধীনতা সূচক-২০১৯ এ সাত ধাপ উন্নতি হয়েছে বাংলাদেশের।

এই তালিকায় ২০১৮ সালের সূচকে বাংলাদেশের অবস্থান ছিলো ১২৮ তম। হেরিটেজ ফাউন্ডেশনের দেয়া তথ্যমতে, ২০১৯ সালের সূচকে ৫৫ দশমিক ৬ শতাংশ স্কোর পেয়েছে বাংলাদেশ। আগের বছর এই স্কোর ছিলো ৫৫ দশমিক ১।

দক্ষিণ এশিয়ায় ভারত ও পাকিস্তানের চেয়ে বাংলাদেশ এগিয়ে আছে। ভারতের অবস্থান ১২৯তম, এর দুইধাপ নিচে ১৩১তম অবস্থান আছে পাকিস্তান। এ ছাড়া নেপাল ১৩৬ তম ও শ্রীলঙ্কার ১১৫তম। এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের ৪৩টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ২৭তম।

তবে প্রতিবেদনের বাংলাদেশ অংশে বলা হয়, সার্বিকভাবে বাংলাদেশের স্কোর আঞ্চলিক ও বৈশ্বিক গড় স্কোরের চেয়ে কম।

অর্থনৈতিক স্বাধীনতা সূচকে সাত ধাপ এগুলো বাংলাদেশ

অর্থনৈতিক স্বাধীনতা সূচক-২০১৯

বলা হয়, ‘মূলত বেসরকারি খাতে ব্যয় বৃদ্ধির ওপর ভর করে দুই দশক ধরে বাংলাদেশের জিডিপি ৬ শতাংশের বেশি হারে বাড়ছে। কিন্তু নাজুক অবকাঠামো, লাগামহীন দুর্নীতি ও ধীরগতির অর্থনৈতিক সংস্কারের কারণে ভূগতে হচ্ছে দেশটিকে।’

তালিকায় বরাবরের মতো সবার ওপরে রয়েছে হংকং। এরপর রয়েছে সিঙ্গাপুর, নিউজিল্যান্ড, সুইজারল্যান্ড ও অস্ট্রেলিয়া। আর তালিকার নিচের দিকে রয়েছে উত্তর কোরিয়া, কিউবা, ভেনেজুয়েলা, জিম্বাবুয়ে, কঙ্গো আর সুদান।

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
জানুয়ারি ২০১৯
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« ডিসেম্বর   ফেব্রুয়ারি »
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০৩১  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া