২৪শে আগস্ট, ২০১৯ ইং | ৯ই ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ

adv

৩০ অক্টোবর থেকে সারাদেশে পরিবহন ধর্মঘটের হুমকি

নিজস্ব প্রতিবেদক : সম্প্রতি পাস হওয়া সড়ক পরিবহন আইন বাতিল ও ট্রাক চালক সোহেল হত্যার বিচার দাবিতে ৩০ অক্টোবর থেকে সারাদেশে অনির্দিষ্টকালের পরিবহন ধর্মঘটের হুমকি দিয়েছে বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন। আর রবি ও সোমবার কর্মবিরতি পালন করবে তারা।

শনিবার দুপুরে জাতীয় প্রেসক্লাবের সামনে এক সমাবেশ থেকে বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন সভাপতি সাদিকুর রহমান হিরু এ ঘোষণা দেন। এসময় আট দফা দাবিও তুলে ধরেন পরিবহন শ্রমিক নেতা।

দুপুর ২টার পর থেকেই সারাদেশ থেকে আসা পরিবহন শ্রমিক নেতাকর্মীরা প্রেসক্লাবের সামনে জড়ো হতে থাকেন। এক পর্যায়ে পল্টন থেকে শাহবাগের একদিকের সড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়।

সমাবশে শ্রমিক নেতৃবৃন্দ বলেন, ‘৫ বছর জেল ও মৃত্যুদণ্ড বহাল রেখে শ্রমিকদের বিরুদ্ধে যে আইন পাস হয়েছে তা বাতিল করতে হবে। সারাদেশে কিছু শ্রমিক নেতার কারণে সরকারের ক্ষতি হচ্ছে। হঠাৎ করে পোস্তগোলা ব্রিজে টোলের হার ৩০ টাকা থেকে বাড়িয়ে ২৪০ টাকা করা হয়েছে। তার প্রতিবাদ করতে পুলিশের পুলিশের গুলিতে মরতে হয়েছে এক ট্রাক চালককে। আরও অনেকে গুলিবিদ্ধ হয়ে হাসপাতালে।’

পরিবহন শ্রমিক নেতারা সড়ক পরিবহন আইন বাতিলে প্রধানমন্ত্রী ও আইনমন্ত্রীর হস্তক্ষেপও কামনা করেন।

পরিবহন শ্রমিকদের ৮ দফা দাবি –

পরিবহন শ্রমিকরা আট দফা দাবি দিয়েছে। সেগুলো হলো- সড়ক দুর্ঘটনায় সব মামলা জামিনযোগ্য করতে হবে; শ্রমিকদের অর্থদণ্ড ৫ লাখ টাকা করা যাবে না; সড়ক দুর্ঘটনা তদন্ত কমিটিতে শ্রমিক প্রতিনিধি রাখতে হবে; ড্রাইভিং লাইসেন্সে শিক্ষাগত যোগ্যতা পঞ্চম শ্রেণি করতে হবে; ওয়েস্কেলে জরিমানা কমানো ও শাস্তি বাতিল করতে হবে; সড়কে পুলিশের হয়রানি বন্ধ করতে হবে; গাড়ির রেজিস্ট্রেশনের সময় শ্রমিকদের নিয়োগপত্র সংশ্লিষ্ট ইউনিয়নের সভাপতি ও সাধারণ সম্পাদকের সত্যায়িত স্বাক্ষর থাকার ব্যবস্থা করতে হবে; সব জেলায় শ্রমিকদের ব্যাপক হারে প্রশিক্ষণ দিয়ে ড্রাইভিং লাইসেন্স ইস্যু করতে হবে এবং লাইসেন্স ইস্যুর ক্ষেত্রে দুর্নীতি ও অনিয়ম বন্ধ করতে হবে।

গত ৭ অক্টোবর জাতীয় সংসদে সড়ক পরিবহন আইন বাতিল পাস হয়। আইনটি পাস হওয়ার পর থেকেই সেটি সংশোধনসহ সাত দফা দাবিতে পণ্য পরিবহন মালিক-শ্রমিক ঐক্য পরিষদের ডাকা ধর্মঘট শুরু হয়েছিল। তবে ৯ অক্টোবর সচিবালয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের আশ্বাসে ধর্মঘট প্রত্যাহার করে নেয় ট্রাক পরিবহন শ্রমিকরা।

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
অক্টোবর ২০১৮
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« সেপ্টেম্বর   নভেম্বর »
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া