২৫শে আগস্ট, ২০১৯ ইং | ১০ই ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ

adv

লাইসেন্সের বিপরীতে ১২ নম্বর, ট্রাফিক আইন অমান্য করলে নম্বর কাটা পড়বে

ডেস্ক রিপাের্ট : সড়ক পরিবহন আইনের অনুমোদন করা খড়সায় উন্নত বিশ্বের আদলে ড্রাইভিং লাইসেন্স শর্তসাপেক্ষে বাতিলের বিধান রাখা হয়েছে। প্রতিটি লাইসেন্সের বিপরীতে ১২টি নম্বর থাকবে এবং প্রতিবার ট্রাফিক আইন অমান্য করলে নম্বর কাটা যাবে। আর নম্বর শূন্যে নেমে আসলে বাতিল হবে এই লাইসেন্স।

বর্তমান আইনে কারও নামে একবার লাইসেন্স ইস্যু হলে সেটি বাতিলের কোনো বিধান নেই। আর নম্বর কাটা যাওয়ার কোনো বিষয় না থাকায় ট্রাফিক আইন লঙ্ঘনের প্রবণতাও রয়েছে চালকদের মধ্যে।

সোমবার মন্ত্রিপরিষদের বৈঠকে অনুমোদন হওয়া সড়ক পরিবহন আইন ২০১৮ এর খসড়ায় এমন বিধান রাখা হয়েছে। দুপুরের পর সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব শফিউল আলম ব্রিফিং করে এই বিষয়টি জানান।

সচিব জানান, লাইসেন্স পেতে হলে লেখাপড়ার যোগ্যতা হিসেব ন্যূনতম অষ্টম শ্রেণি পাস হতে হবে। বাণিজ্যিক লাইসেন্সের জন্য প্রয়োজন হবে ২১ বছর আর ব্যক্তিগত গাড়ির জন্য ১৮ বছর।

সচিব বলেন, ‘আইনের ১১ ধারায় বলা আছে প্রতিটি লাইসেন্সের বিপরীতে ১২টি পয়েন্ট বরাদাদ থাকবে। একেকটা অফেন্স হলে পয়েন্ট কাটা যাবে। পয়েন্ট নিল হলে লাইসেন্স বাতিল হবে।’

‘আপনারা জানেন, এটা বিদেশি সিস্টেম, উন্নত বিশ্বে আছে এই সিস্টেম।’

পয়েন্ট কাটা যাবে কীভাবে-জানতে চাইলে সচিব বলেন, ‘এটা মনে করেন, লাল বাতি অমান্য করে যানবাহন চালনা করা। পথচারী পারাপারের নির্দিষ্ট স্থান বা সন্নিকটে বা ওভারটেকিং নিষিদ্ধ স্থানে ওভারটেক করা। এ রকম আরও বিভিন্ন বিষয় আছে। একেকটা অফেন্স করলেই একেকটা পয়েন্ট বাদ যাবে।’

আবার ১২ ধারায় বলা আছে, ‘লাইসেন্সধারী কোনো ব্যক্তি অসুস্থ বা অপ্রকৃতিস্থ, শারীরিকভাবে ও মানসিকভাবে অক্ষম, মদ্যপ, অপরাধী বা অন্য কোনো কারণ দেখা দেয়, সেই ক্ষেত্রে তার লাইসেন্স স্থগিত, প্রত্যাহার বা বাতিল করতে পারবে কর্তৃপক্ষ।

আইনে লাইসেন্স ছাড়া যানবাহন চালনার শাস্তি দ্বিগুণ করা হয়েছে। বর্তমান আইনে এই অপরাধে তিন বছরের কারাদণ্ড এবং পাঁচ হাজার টাকা জরিমানার বিধান থাকলেও খসড়ায় ছয় মাসের কারাদণ্ড এবং ২৫ হাজার টাকা জরিমানা অথবা উভয় দণ্ডের বিধান রাখা হয়েছে।

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
আগষ্ট ২০১৮
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« জুলাই   সেপ্টেম্বর »
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া