adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

ইনিংস পরাজয় এড়াতে লড়ছে বাংলাদেশ

Sri Lankan wicketkeeper Niroshan Dickwella (R) celebrates with his teammate after the dismissal of Bangladeshi cricketer Tamim Iqbal (L) during the fourth day of the first cricket Test between Bangladesh and Sri Lanka at Zahur Ahmed Chowdhury Stadium in Chittagong on February 3, 2018. / AFP PHOTO / MUNIR UZ ZAMAN        (Photo credit should read MUNIR UZ ZAMAN/AFP/Getty Images)ক্রীড়া প্রতিবেদক : বয়স্ক হেরাথ (রঙ্গনা হেরাথ) ভালভাবেই ডলে দিচ্ছেন টাইগার ব্যাটসম্যানদের। স্বাগতিকদের প্রথম ইনিংসে তুলে নিয়েছেন তিন উইকেট আর আজ নিলেন মুশফিকের গুরুত্বপূর্ণ উইকেটটি।

লঙ্কান দলে সবাই বয়সে যুবক, যেখানে হেরাথ গুরু। আর বাংলাদেশ দলেও বয়স্ক রাজ্জাককে ডাকা হয়েছিলো, কিন্তু টিম ম্যানেজমেন্ট মাঠে নামালো না। টেস্টের প্রথম দিনেই তাকে ঢাকায় পাঠিয়ে দেয়। স্পিনার আব্দুর রাজ্জাককে দলে কতোটা প্রয়োজন, তা বোধহয় হাড়ে হাড়ে টের পাচ্ছে টিম ম্যানেজমেন্ট। লঙ্কান ব্যাটম্যানদের কাবু করতে রাজ্জাকের স্পিন অভিজ্ঞতা যে কতোটা জরুরি, সেটা টেস্টের চতুর্থ দিনে এসেও টের পেলো তারা।

প্রথম ইনিংসে ৫১৩ রানের বড় ইনিংস খেলে জয়ের স্বপ্ন দেখাচ্ছিলো রিয়াদবাহিনী। ব্যাট যখন লঙ্কাবাহিনীর হাতে, তখন ড্রর স্বপ্ন বুনতে শুরু করলো লাল-সবুজের দলটি। ধাঁপে ধাঁপে স্বপ্ন পরিবর্তন। এখন জয়ের সম্ভানা তো একেবারেই নেই। কী হবে আজ? টেস্ট ড্র, হার নাকি ইনিংস ব্যবধানে হার।

এ অবস্থায় ‘ক্রিকেটের শেষ বলটি না হওয়া পর্যন্ত মন্তুব্য করা কঠিন’। কথাটা অবশ্য ক্রিকেট বোদ্ধাদের। তবে স্বাগতিক দলের ব্যাটসম্যানরা আজ যে খেল দেখালেন, তাতে ড্র তো দূরের কথা, ইনিংস ব্যবধানে হারের বদনাম থেকে রেহাই পেতে লড়তে হচ্ছে বাংলাদেশকে।  

আজ চতুর্থ দিনে শ্রীলঙ্কা ৯ উইকেটে ৭১৩ রানে ইনিংস ঘোষণার পর শেষ বিকালে স্বাগতিকদের ব্যাটিংধ্বসের যে মঞ্চায়ন হয়ে গেলো, এটা নতুন কিছু নয়। বিশেষ করে দিন শেষ হওয়ার শেষ বলে মুশফিক আউট হওয়ার ‘ডিবাকল’ দৃশ্য বহুবার মঞ্চায়ন হয়েছে। শ্রীলঙ্কার এই বড় ইনিংস সংগ্রহের পথে তিন ব্যাটসম্যান ধনঞ্জয়া ডি সিলভা করেন ১৭৩, কুসল মেন্ডিস করেন ১৯৬ ও রোশেন সিলভা করেন ১০৯ রান।
দিনেশ চান্দিমাল করেন ৮৭ ও নিরোশান ডিকওয়েলা করেন ৬২ রান।

ফলে লঙ্কার ২০০ রানের লিডের পেছনে ছুটতে গিয়ে তিন তিনটি উইকেট হাথুরুর দলকে উপহার দিয়ে আসার কোনোই যৌক্তিকতা ছিলো না। বিশেষ করে শেষ ওভারে মুশফিকুর রহিমের উইকেটটি। চাপ নিয়ে দ্বিতীয় ইনিংসে ভাল শুরুই করেছিলেন দুই ওপেনার তামিম ইকবাল (৪১) ও ইমরুল কায়েস (১৯)। কিন্তু ইতিহাস তো বদলাতে পারছে না টাইগার ব্যাটসম্যানরা।  

ইতিহাসের পুনরাবৃত্তি করলেন দুই ওপেনার। দু’জনই উইকেট বিলিয়ে ফের জাগিয়ে তুললেন ব্যাটিং অর্ডার ধসে পড়ার সেই পুরোনো অভ্যাস। দিনের শেষ ওভারে উইকেট হারালেন মুশফিকও (২)। তবে তার উইকেটটির পেছনে সিলি পয়েন্টে দাঁড়ানো ফিল্ডারের দুর্দান্ত ক্যাচের ভূমিকাই বেশি।  
আজ চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে দিনের শেষ ২৬.৫ ওভার ব্যাট করে ৩ উইকেট হারিয়ে বাংলাদেশ দ্বিতীয় ইনিংসে করেছে ৮১ রান। শ্রীলঙ্কার চেয়ে এখনও ১১৯ রানে পিছিয়ে টাইগাররা।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2018
M T W T F S S
 1234
567891011
12131415161718
19202122232425
262728  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া