১৯শে অক্টোবর, ২০১৯ ইং | ৩রা কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ

adv

টানা বৃষ্টিতে পানির নিচে রাজধানী

DHAKAনিজস্ব প্রতিবেদক : বঙ্গোপসাগের সৃষ্ট নিম্নচাপের কারণে গত দু'দিন ধরে রাজধানীর ঢাকাসহ দেশের অধিকাংশ জায়গায় দমকা হাওয়াসহ বৃষ্টি হয়েছে। এতে রাজধানীর বেশিরভাগ এলাকা পানিতে তলিয়ে যাওয়ায় সীমাহীন দুর্ভোগে পড়েছেন মানুষ।
টানা বৃষ্টির কারণে বাসা থেকেই বের হতে পারছেন না ঢাকাবাসী।

শনিবার সরকারি অফিস বন্ধ থাকলেও বেসরকারি অফিস, স্কুল-কলেজ খোলা রয়েছে। কিন্তু অতিরিক্ত বৃষ্টির ফলে ঘর থেকে বের হতে পারছেন না মানুষ। আর যারাও প্রয়োজনের তাগিদে বের হচ্ছেন তারা সড়কে গণপরিবহনের অভাবে ভোগান্তিতে পড়ছেন। শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থীদের কম উপস্থিতি দেখা গেছে।

শুক্রবার সকাল থেকে শনিবার সকাল পর্যন্ত ২৪ ঘণ্টায় ঢাকা ও এর পার্শ্ববর্তী এলাকায় ১৪৯ মিলিমিটার বৃষ্টিপাতের পরিমাণ রেকর্ড করা হয়েছে বলে এক জানিয়েছে আবাহওয়া অধিদফতর। আজ শনিবার সকাল থেকেও ঝড়ো হাওয়ার সঙ্গে টানা মাঝারি থেকে ভারি বর্ষণ চলছে।  

এতে করে রাজধানীর যাত্রাবাড়ী, মিরপুর, কালশী, ধানমন্ডি, রামপুরা, মালিবাগ, মধুবাগ, মীরবাগ, বাড্ডা, কাঁঠালবাগান, পুরান ঢাকার গেন্ডারিয়া, চকবাজারসহ বিভিন্ন এলাকায় কোথাও হাঁটু থেকে কোমর পর্যন্ত পানি জমে গেছে। এতে করে দুর্ভোগে পড়েছেন নানা শ্রেণির পেশার মানুষ।
বৃষ্টির কারণে আজ রাস্তায় প্রাইভেটকার ও গণপরিবহনের সংখ্যা কম। আবার নিজের পেটের দায়ে যেসব চালক সিএনজি নিয়ে রাস্তা নেমেছিলেন, তাদের অনেককে বিকল হওয়া সিএনজি নিয়ে রাস্তার মধ্যে দুর্ভোগে পড়তেও দেখা গেছে।
টানা বৃষ্টিতে তলিয়ে গেছে রাজধানীর বেশির ভাগ কাঁচাবাজারও। এসব বাজারে হাঁটু কিংবা কোমর সমান পরিলক্ষিত হয়েছে। ক্রেতাশূন্য এসব বাজারে খুব কমই মানুষকে পানি মাড়িয়ে রান্নার নিত্য প্রয়োজনীয় দ্রব্যাদি কিনতে দেখা গেছে।

এদিকে, বিরূপ আবহাওয়ায় সাগর উত্তাল থাকায় দেশের সমুদ্র বন্দরগুলোর জন্য তিন নম্বর সতর্কতা সংকেত এবং নদীবন্দর সমূহকে দুই নম্বর হুঁশিয়ারি সংকেত দিয়ে রেখেছে আবহাওয়া অধিদফতর। এর সঙ্গে রয়েছে উপকূলীয় এলাকায় জলোচ্ছ্বাসের আশঙ্কা।

তবে শুধু ঢাকা নয়, টানা বর্ষণের কারণে এরইমধ্যে সারাদেশেই জনজীবনে ভোগান্তি নেমে এসেছে। ব্যাঘাত ঘটছে স্বাভাবিক জীবনযাত্রায়।

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া