৯ই সেপ্টেম্বর, ২০১৯ ইং | ২৫শে ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ

adv

বিদ্যুত চমকানাের সময় বাজ পড়লে টিভি, কম্পিউটারের সুইচ বন্ধ করাই যথেষ্ট না

বাজ পড়লে টিভি, কম্পিউটারের সুইচ বন্ধ করাই যথেষ্ট নাডেস্ক রিপাের্ট : যদিও বর্ষা শেষ হয়ে এখন শীতের সময় চলছে। তারপরেও মাঝে মাঝে বৃষ্টি ও বজ্রপাত হচ্ছে। আর এই সময় বজ্রপাতের কারণে গাছ-পালা, মানুষের সাথে সাথে ইলেক্ট্রনিকস জিনিস পত্রের অনেক ক্ষতি হয়ে যাচ্ছে। তাই বজ্রপাতের সময় অনেকেই টিভি, ফ্রিজের সুইচ বন্ধ করে দেন। কী ভাবছেন? টিভি, ফ্রিজ বা কম্পিউটারের সুইচ বন্ধ করে দিলেই সব কিছু নিরাপদ?

চার্জড ক্লাউড বা বিদ্যুৎযুক্ত মেঘের মধ্যে পোটেনশিয়াল ডিফারেন্স থেকে যে বিপুল পরিমাণ বিদ্যুৎ উৎপন্ন হয়, তা-ই আমরা বিদ্যুৎ বা বজ্র নামে চিনি। এই বিদ্যুৎ তীব্র গতিতে ধেয়ে আসে পৃথিবীর দিকে। ফলে বিদ্যুতের তারের সঙ্গে এর সংঘর্ষ অনিবার্য হয়ে পড়ে অনেক ক্ষেত্রে। তার বেয়ে এই বিদ্যুৎ ধেয়ে আসতে পারে টিভি, ফ্রিজে।
আকাশ থেকে যে বিদ্যুৎ নেমে আসে, তার স্থায়িত্ব তেমন নয়। কিন্তু ওই অল্পসময়েই টিভি, ফ্রিজ বা কম্পিউটারের সার্কিটের বারোটা বাজিয়ে দিতে পারে। যে গতিতে এই বিদ্যুৎ আসে, তাতে সুইচ বন্ধ করে রাখলেও ক্ষতি হতে পারে অনায়াসে। ফলে বাজ পড়লে টিভি, ফ্রিজ বা কম্পিউটারের সুইচ তো বন্ধ করবেনই, সঙ্গে প্লাগটিও খুলে দিন।
তথ্য ও ছবি : এইন

 

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া