৯ই সেপ্টেম্বর, ২০১৯ ইং | ২৫শে ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ

adv

শুধু পর্ন নয়, ফোনে অচেনা লিংক এলেই দু’বার ভাবুন

শুধু পর্ন নয়, ফোনে অচেনা লিংক এলেই দু’বার ভাবুনডেস্ক রিপাের্ট : অবসর সময়ে ফোন নিয়ে ঘাঁটাঘাটি অনেকেরই অভ্যাস। ফেসবুক, ইউটিউব তো রয়েইছে, সেই সঙ্গে বিভিন্ন সাইটেও ঢুকে পড়ি আমরা। সুযোগ পেলে অনেকে আবার পর্ন সাইটেও ঢুঁ মারেন। কিন্তু জানেন কি, ফোন থেকে পর্ন সাইটে ঢোকা একেবারেই নিরাপদ নয়।

সাম্প্রতিক এক গবেষণা জানাচ্ছে, কেউ মোবাইলে পর্ন দেখলে তার ফোনের যাবতীয় তথ্য রেকর্ড করে নিতে পারে হ্যাকাররা। এরপর সোশ্যাল মিডিয়ায় সেই তথ্য প্রকাশ করে দেওয়ার ভয় দেখিয়ে উক্ত ব্যক্তিকে ব্ল্যাকমেইলও করতে পারে তারা। গবেষণায় জানা গিয়েছে, বেশিরভাগ ম্যালওয়্যারগুলো তৈরি হয় এই পর্ন সাইটে।
কোন আইপি থেকে পর্ন দেখা হচ্ছে, তাও ট্র্যাক করতে সক্ষম হ্যাকাররা। এই পদ্ধতিকে হাতিয়ার করে আপনার স্মার্টফোনে এমন কিছু অবাঞ্চিত অ্যাপ তারা ইন্সটল করে ফেলতে পারে, যেগুলো ফোনে রাখা আইনতভাবে অপরাধ। ফোন থেকে অ্যাপগুলি সাধারণভাবে সরানো যাবে না যতক্ষণ না হ্যাকারদের আপনি টাকা দিচ্ছেন।
গবেষণায় জানানো হয়েছে, স্মার্টফোনের অপারেটিং সিস্টেম যেহেতু ডেস্কটপের মতো নিরাপত্তা প্রদান করতে পারে না, তারই সুযোগ নেয় হ্যাকাররা। সহজেই মোবাইল হ্যাক করে ফেলতে পারে তারা। তাই শুধু পর্ন সাইটই নয়, ফোন থেকে যেকোনো অচেনা সাইটে ঢোকার আগেই দু’বার ভাবুন।
তথ্য ও ছবি : এইন

 

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া