adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ফতুল্লায় অস্ট্রেলিয়া ৩০৭ রান তাড়া করে জিতেছিল

MIRPUR, BANGLADESH - AUGUST 27: Steve Smith and Matthew Renshaw of Australia walk off the ground at the end of play during day one of the First Test match between Bangladesh and Australia at Shere Bangla National Stadium on August 27, 2017 in Mirpur, Bangladesh.  (Photo by Robert Cianflone/Getty Images)নিজস্ব প্রতিবেদক : তিন উইকেটে ১৩৩ রান নিয়ে হাসিমুখে লাঞ্চে গেলেন তামিমরা। লাঞ্চের পরও ভালো ইনিংসের সম্ভাবনা জানান দিচ্ছিলো। কিন্তু হঠাৎই ছন্দপতন। যাকে বলে ব্যাটিং ধস। দ্বিতীয় ইনিংসে বাংলাদেশ অলআউট মাত্র ২২১ রানে। মিরপুর টেস্ট জিততে অস্ট্রেলিয়াকে করতে হবে ২৬৫ রান। ২০০৬ সালে বাংলাদেশের বিপক্ষে ফতুল্লায় ৩০৭ রান তাড়া করে জিতেছিল অস্ট্রেলিয়া। উপমহাদেশে এটাই অজিদের রান তাড়া করে জয়ের সবচেয়ে বড় দৃষ্টান্ত।
প্রথম ইনিংসে বাংলাদেশ করেছিল ২৬০ রান। জবাবে অজিদের সংগ্রহ ২১৭। প্রথম ইনিংসে ৪৩ রানে লিড নেয় বাংলাদেশ। মানে সুবিধাজনক অবস্থানে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামে টাইগাররা। গতকাল এক উইকেটে ৪৫ রান নিয়ে দ্বিতীয় দিনের খেলা শেষ করেছিল স্বাগতিকরা। তখন এগিয়ে ছিল ৮৮ রানে।
আজ তৃতীয় দিনের সকালেই ৪ রান করে ফিরে যান তাইজুল। গত ইনিংসে শূন্য রানে আউট হওয়া ইমরুল কায়েস করেন ২ রান। মুশফিকের সঙ্গে জুটি বেঁধে ভালোই এগোচ্ছিলেন প্রথম ইনিংসে ৭১ করা তামিম। তিন উইকেটে ১৩৩ রান নিয়ে লাঞ্চে যায় বাংলাদেশ। মানে ভালো অবস্থায় দল। কিন্তু এই ভালো অবস্থা খারাপ হয়ে যায় পরপর মহামূল্যবান দুই উইকেট পড়ে যাওয়ায়।
কামিন্সের দুর্দান্ত বাউন্সে তামিম ৭৮ রানে ফিরে যাবার পর দৃশ্যপটের পরিবর্তন। সাকিব ফিরলেন ৫ রানে। চাপে পড়ে যায় বাংলাদেশ। তবে সেই চাপ সামলে ভালোই এগোচ্ছিলেন মুশফিক ও সাব্বির।
কিন্তু এ জুটিতে ৪৩ রান আসার পর ব্যক্তিগত ৪১ রান করে দুর্ভাগ্যবশত রান আউট হয়ে যান মুশফিক। এরপর শুরু হয় টপাটপ উইকেট পড়া। ফিরে যান সাব্বির (২২), নাসির (০)। ১৮৬ রানে নেই ৮ উইকেট। মানে ৫৩ রান তুলতে হারাতে হয় ৫ উইকেট।
অষ্টমে উইকেটে তরতর করে কিছু রান তুলেন মিরাজ ও শফিউল। ৯ রান করে আউট হন শফিউল। মিরাজ অপরাজিত থাকেন ২৬ রানে। অস্ট্রেলিয়ার পক্ষে স্পিনার নাথান লাযন ৮২ রানে ৬ উইকেট নেন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া