adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

টেকনাফে ৭৩ রোহিঙ্গাকে মিয়ানমারে ফেরত পাঠালাে বিজিবি

Rohingya refugees from Myanmar sit on a boat as they try to get into Bangladesh in Teknaf June 13, 2012. The UN Refugee Office (UNHCR) has called on Bangladesh to keep its borders open given the rapid escalation of violence in the northern Rakhine State of Myanmar, UN spokesman Martin Nesirky told reporters on Tuesday. REUTERS/Andrew Biraj (BANGLADESH - Tags: SOCIETY IMMIGRATION CIVIL UNREST) TEMPLATE OUT ডেস্ক রিপাের্ট : মিয়ানমারের রাখাইন রাজ্যে সংঘর্ষের ঘটনায় নাফনদী পার হয়ে বাংলাদেশে অনুপ্রবেশকালে কক্সবাজারের টেকনাফ সীমান্তে ৭৩ জন রোহিঙ্গাকে আটকের পর তাদের স্বদেশে ফেরত পাঠিয়েছে বিজিবি ও কোস্ট গার্ড।

শনিবার সকালে তাদের মানবিক সহযোগিতা দিয়ে ফেরত পাঠানো হয়। ১২৬ জনকে ফেরত পাঠানোর একদিন পর এবার এই ৭৩ জনকে মিয়ানমারে ফেরত পাঠানো হলো।

চট্রগ্রাম জোনের কোস্টগার্ডের অপারেশন কর্মকর্তা লে. শেখ ফখর উদ্দিন খান বলেন, নাফনদী দিয়ে শাহপরীর দ্বীপ এলাকা দিয়ে বাংলাদেশে অনুপ্রবেশেকালে একটি নৌকাসহ ৫৬ জন রোহিঙ্গাকে আটক করা হয়। এরপর তাদের মানবিক সহযোগিতা দিয়ে ওই সীমান্ত দিয়ে ফেরত পাঠানো হয়ছে। এরমধ্যে ২৬ শিশু, ২১ নারী ও ৯ জন পুরুষ ছিলেন। অনুপ্রবেশ ঠেকাতে কোস্ট গার্ড ২৪ ঘণ্টা নাফনদী ও সীমান্তে টহলে রয়েছে।

টেকনাফ ২ বিজিবির অধিনায়ক লে. কর্নেল এসএম আরিফুল ইসলাম বলেন, টেকনাফ সীমান্ত দিয়ে বাংরাদেশে অনুপ্রবেশকালে ১৭ জন রোহিঙ্গাকে আটক করা হয়। পরে তাদের মানবিক সহযোগিতা দিয়ে স্বদেশে ফেরত পাঠানো হয়েছে। এর মধ্যে ৪ জন শিশু, ৮ জন নারী, ৫ জন পুরুষ ছিলেন। 

তিনি বলেন, মিয়ানমারে এখনো পরিস্থিতি উত্তপ্ত রয়েছে, কোনো রোহিঙ্গা যাতে সীমান্ত দিয়ে এপারে ঢুকতে না পারে সেজন্য বিজিবির টহল জোরদার করা হয়েছে।

প্রসঙ্গত, গত বছরের অক্টোবরে সীমান্তরক্ষীদের চৌকিতে হামলার পরেই রাখাইনের গ্রামে-গ্রামে অভিযান চালায় দেশটির সেনাবাহিনী। এ সময় নির্বিচারে রোহিঙ্গা হত্যা, নির্যাতন, ধর্ষণ ও অগ্নিসংযোগের মত মানবতাবিরোধী অপরাধ ঘটনা ঘটানো হয়েছে বলে জাতিসংঘসহ বিভিন্ন মহল থেকে অভিযোগ উঠে।
সেনা অভিযানের মুখে প্রাণ বাঁচাতে গত অক্টোবর থেকে এখন পর্যন্ত প্রায় ৮৭ হাজার রোহিঙ্গা বাংলাদেশে প্রবেশ করে বলে জানিয়েছে আন্তর্জাতিক অভিবাসন সংস্থা। গত কয়েক দশকে ধরে ৫ লাখের বেশি রোহিঙ্গা এদেশে আশ্রয় নিয়েছে বলে দাবি সরকারের। তাদের ফেরত নিতে মিয়ানমারের সঙ্গে আলোচনা চালিয়ে আসছে বাংলাদেশ। তবে এখনো প্রত্যাশিত সাড়া দেয়নি মিয়ানমার।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া