adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

দুর্নীতির মামলার রায়ের আগে দেশ ছাড়লেন ইংলাক

Thailand's Prime Minister Yingluck Shinawatra walks with a bodyguard after a cabinet meeting Tuesday, Jan. 28, 2014 in Bangkok, Thailand. Yingluck met Tuesday with the country's polling body to discuss the possibility of postponing a general election set for this weekend, even as protesters tried to disrupt the talks. (AP Photo/Wally Santana) আন্তর্জাতিক ডেস্ক : দুর্নীতির মামলায় রায় ঘোষণার আগে আগে গোপনে দেশ ছেড়েছেন থাইল্যান্ডের সাবেক প্রধানমন্ত্রী ইংলাক সিনাওয়াত্রা। খবর বিবিসির।

আজ ২৫ আগস্ট শুক্রবার ব্যাংককের সুপ্রিম কোর্টে চালের ভর্তুকি প্রকল্পের একটি দুর্নীতি মামলায় ইংলাকের বিরুদ্ধে রায় দেয়ার কথা ছিল।

ইংলাকের রাজনৈতিক দলের এক ঘনিষ্ঠ সূত্র জানায়, রায়ের আগে হঠাৎ করেই দেশ ছাড়ার সিদ্ধান্ত নিয়েছেন ইংলাক সিনাওয়াত্রা। অবহেলার অভিযোগ আনা ইংলাক আজ তিনি সুপ্রিম কোর্টে উপস্থিত হতে ব্যর্থ হয়েছেন।

আজ আদালত তার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছে এবং জামিন বাতিল করেছেন।  

তার আইনজীবীরা আদালতে বলেছেন, ইংলাক সিনাওয়াত্রা অসুস্থ থাকায় আদালতে হাজির হতে পারেননি। তবে আদালত তাদের এই বক্তব্য প্রত্যাখ্যান করেছে এবং ২৭ সেপ্টেম্বর মামলার রায় ঘোষণার দিন ধার্য করেছে।

ইংলাকের রাজনৈতিক দল পিউ থাই পার্টির সূত্র জানায়, অবশ্যই তিনি থাইল্যান্ড ছেড়েছেন। কিন্তু তিনি কোথায় আছেন সে বিষয়ে বিস্তারিত তারা কিছু বলেনি।  

ইংলাক সিনাওয়াত্রা তার বিরুদ্ধে আনা বিলিয়ন ডলারের দুর্নীতির অভিযোগ আগে থেকেই অস্বীকার করে আসছেন। এই মামলায় দোষী প্রমাণিত হলে ইংলাকের কমপক্ষে ১০ বছর কারাদণ্ড হতে পারে এবং রাজনীতি থেকে তাকে আজীবনের জন্য সরে দাঁড়াতে হতে পারে।

তবে চাল দুর্নীতির অন্য একটি মামলায় থাইল্যান্ডের আরেক সাবেক প্রধানমন্ত্রীকে ৪২ বছর কারাদণ্ড দিয়েছে আদালত। চীন ও থাইল্যান্ডের মধ্যে চাল চুক্তি নিয়ে জালিয়াতির অভিযোগ প্রমাণিত হওয়ায় আদালত সাবেক প্রধানমন্ত্রী বোনসং তেরিয়াপ্রিয়মকে এই শাস্তি দেয়।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া