৭ই সেপ্টেম্বর, ২০১৯ ইং | ২৩শে ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ

adv

২০ আগস্ট শেখ হাসিনাকে হত্যাচেষ্টা মামলার রায়

SK HASINAডেস্ক রিপাের্ট : তৎকালীন বিরোধী দলীয় নেত্রী ও বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ২০০০ সালের ২০ জুলাই গোপালগঞ্জের কোটালীপাড়ায় হত্যাচেষ্টার মামলার রায় ঘোষণা হবে আগামী ২০ আগস্ট। বৃহস্পতিবার (১০ আগস্ট) ঢাকা-২ দ্রুত বিচার ট্রাইবুনালের বিচারক মমতাজ বেগম রায় ঘোষণার তারিখ নির্ধারণ করেন।  

রাষ্ট্রপক্ষের বিশেষ কৌঁসুলি (পিপি) শামসুল হক বাদল এ তথ্য নিশ্চিত করেন।

তিনি বলেন, ‘আজকে এ মামলায় আসামি পক্ষের যুক্তি-তর্ক উপস্থাপনের জন্য দিন নির্ধারণ করা ছিল। শুনানি শেষে ২০ আগস্ট মামলার রায় ঘোষণার দিন নির্ধারণ করেছেন বিচারক।’  

তিনি জানান, এ মামলার মোট ২৫ আসামির মধ্যে বর্তমানে আট জন কারাগারে, একজন জামিনে এবং ১৫ জন পলাতক রয়েছেন। এ মামলায় রাষ্ট্রপক্ষের ৮৯ জন সাক্ষীর মধ্যে ৬৪ জন সাক্ষ্য দিয়েছেন।

তিনি আরও জানান, ১৭ বছর আগে কোটালীপাড়ায় তৎকালীন বিরোধী দলীয় নেত্রী শেখ হাসিনার সমাবেশ স্থলের পাশে ৭৬ কেজি ওজনের বোমা পুঁতে রাখা হয়। শেখ লুৎফর রহমান মহাবিদ্যালয়ের উত্তর পাশের একটি চায়ের দোকানের পেছনে এ বোমা বিস্ফোরণের মাধ্যমে শেখ হাসিনাকে হত্যার পরিকল্পনা করা হয়েছিল।
এ ঘটনায় তৎকালীন কোটালীপাড়া থানার উপ-পরিদর্শক (এসআই) নূর হোসেন একটি মামলা দায়ের করেন। ২০০১ সালের ৮ এপ্রিল আট জনকে আসামি করে মামলার চার্জশিট দেওয়া হয়। পরে ২০০৯ সালের ২৯ জুন আরও নয় জনকে আসামি হিসেবে অন্তর্ভুক্ত করে সম্পূরক চার্জশিট দেওয়া হয়। এরপর ২০১০ সালে মামলাটি দ্রুত নিষ্পত্তির জন্য ঢাকা-২ ট্রাইবুনালে পাঠানো হয়।

উল্লেখ্য, শেখ হাসিনাকে এ পর্যন্ত ১৯ বার হত্যার চেষ্টা করা হয়েছে। ঢাকার আদালতেই এ ধরনের পাঁচটি মামলা বিচারাধীন। আগামী ২০ আগস্ট রায় ঘোষণা হলে, এটাই হবে শেখ হাসিনাকে হত্যাচেষ্টা মামলার প্রথম রায়। এমনটাই জানিয়েছেন রাষ্ট্রপক্ষের বিশেষ কৌঁসুলি।

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া