adv
১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সাকিব অধিনায়ক হিসেবে আগে যা করেছেন

Bangladesh cricketer Shakib Al Hasan walks off the field after winning the second ODI (One Day International) cricket match between Bangladesh and India at the Sher-e-Bangla National Cricket Stadium in Dhaka on June 21, 2015. AFP PHOTO/Munir uz ZAMAN        (Photo credit should read MUNIR UZ ZAMAN/AFP/Getty Images) স্পোর্টস ডেস্ক : দ্বিতীয়বারের মতো বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের অধিনায়কের দায়িত্ব পেলেন সাকিব আল হাসান। তবে, এবার আর তিন ফরম্যাটের অধিনায়কত্ব নয়। তিনি এবার বাংলাদেশ দলকে নেতৃত্ব দিবেন শুধু টি-টোয়েন্টি ফরম্যাটে।
সম্প্রতি শ্রীলঙ্কার বিরুদ্ধে দুই ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের পর টি-টোয়েন্টি ক্রিকেট থেকে বিদায় নেন অধিনায়ক মাশরাফি মর্তুজা। এরপর থেকে আলোচনা শুরু হয় কে হতে যাচ্ছেন টাইগারদের নতুন টি-টোয়েন্টি অধিনায়ক। শনিবার বোর্ড সভা শেষে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি নাজমুল হাসান পাপন জানান, এখন থেকে টি-টোয়েন্টিতে বাংলাদেশ দলকে নেতৃত্ব দিবেন সাকিব আল হাসান।
সাকিব আল হাসান হবেন টি-টোয়েন্টিতে বাংলাদেশ দলের ষষ্ঠ অধিনায়ক। ক্রিকেটের সবচেয়ে সংক্ষিপ্ত এই ফরম্যাটে বাংলাদেশ দলের প্রথম অধিনায়ক ছিলেন শাহরিয়ার নাফিস। এরপর ক্রিকেটের এই সংক্ষিপ্ত ফরম্যাটে যথাক্রমে নেতৃত্ব দিয়েছেন মোহাম্মদ আশরাফুল, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মাশরাফি বিন মর্তুজা।
২০০৯ সালের জুনে মোহাম্মদ আশরাফুলকে সরিয়ে মাশরাফি বিন মুর্তজাকে নতুন অধিনায়ক হিসেবে নিয়োগ দেয় বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। সাকিব আল হাসানকে করা হয় সহ-অধিনায়ক। এরপর জুলাইয়ে ওয়েস্ট ইন্ডিজ সফরে গিয়ে সিরিজের প্রথম টেস্ট ম্যাচ খেলতে গিয়ে হাঁটুর ইনজুরিতে পড়েন মাশরাফি। ফলে, নেতৃত্বের ভার পড়ে সাকিবের কাঁধে।
এরপরের ম্যাচে ২২ বছর ১১৫ দিন বয়সে টেস্ট ক্রিকেটে বাংলাদেশ দলকে নেতৃত্ব দিতে নামেন সাকিব আল হাসান। তিনিই টেস্টে বাংলাদেশের সবচেয়ে কমবয়সী অধিনায়ক। আর সারাবিশ্বে পঞ্চম।
মাশরাফি বিন মুর্তজা সেরে না উঠায় এই সফরের বাকি ম্যাচগুলোতেও সাকিব আল হাসান অধিনায়কের দায়িত্ব পালন করেন। মূলত তারপর থেকেই তিনি হয়ে যান নিয়মিত অধিনায়ক। ২০১১ সালে বাংলাদেশ, ভারত ও শ্রীলঙ্কায় অনুষ্ঠিত বিশ্বকাপে সাকিব আল হাসান বাংলাদেশ দলকে নেতৃত্ব দেন।
২০১১ সালে মুশফিকুর রহিমকে নতুন অধিনায়ক হিসেবে নিয়োগ দেয় বিসিবি। ওই বছরের অক্টোবরে ঘরের মাটিতে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে মুশফিকুর রহিমের নেতৃত্বে প্রথম সিরিজ খেলে বাংলাদেশ।
সাকিব আল হাসান তার অধিনায়কত্বের ওই মেয়াদে টি-টোয়েন্টিতে বাংলাদেশ দলকে চারটি ম্যাচে নেতৃত্ব দিয়েছিলেন। ওই চারটি ম্যাচেই বাংলাদেশ হেরেছিল। টেস্ট ক্রিকেটে তার অধীনে বাংলাদেশ নয়টি ম্যাচ খেলে একটিতে জিতেছে, আটটিতে ড্র করেছে। একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে তিনি বাংলাদেশ দলকে ৪৯ ম্যাচে নেতৃত্ব দিয়েছেন। এর মধ্যে বাংলাদেশ দল ২৩ ম্যাচে জিতেছে ও ২৬ ম্যাচে হেরেছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া