adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আক্রমণাত্মক খেলবে বাংলাদেশ

Bangladesh’s Shakib Al Hasan, second left, celebrates with teammates the dismissal of Zimbabwe’s Craig Ervine during their first one day international cricket match in Dhaka, Bangladesh, Saturday, Nov. 7, 2015. (AP Photo/A.M. Ahad) ক্রীড়া প্রতিবেদক : শ্রীলঙ্কা সফরে ক’দিন আগে কলম্বো থেকে টাইগারদের যে উল্লাস শুরু হয়েছিল, শনিবার (১ এপ্রিল) ওয়ানডে সিরিজের শেষ ম্যাচেও সেই আনন্দধারা অটুট থাকবে, এই প্রত্যাশা নিয়ে স্বাগতিকদের বিরুদ্ধে সিরিজ জয়ের লড়াইয়ে নামছে বাংলাদেশ।
যেখানে বাংলাদেশ শ্রীলঙ্কার বিরুদ্ধে ঐতিহাসিক শততম টেস্ট জিতেছিলো। শনিবার সকাল ১০টায় ওয়ানডে সিরিজের শেষ ম্যাচটিও একই ভেনু কলম্বোর পি সারা মাঠে। সুতরাং দুঃশ্চিন্তার ভাঁজটা কিন্তু লঙ্কানদের কপালে। নিজেদের মাঠ, দর্শক আর আবহাওয়া, সকল বৈরীতা কাটিয়ে এখানেই ক’দিন আগে টেস্ট জিতেছিলো বাংলাদেশ। জয়ের রেশ কাটতে না কাটতেই ডাম্বুলায় প্রথম ওয়ানডে জিতে টাইগাররা ব্যাকফুটে ফেলে দেয় স্বাগতিক শ্রীলঙ্কাকে।  দ্বিতীয় ম্যাচে বীরদর্পেই ঘুরে দাঁড়াতে ৩১১ রানের বড় স্কোর গড়েছিলো মাশরাফিদের বিরুদ্ধে। ওই দিন খলনায়ক হিসাবে দুই দলে মাঝখানে দাঁড়িয়ে গেলো বৃষ্টি। খেলা হলো পরিত্যক্ত।
শনিবার শেষ ম্যাচে অনেকটা ভাগ্য নির্ধারণ হবে টসে। ব্যাটিং উইকেটে টস জেতাটা স্বপ্নের অনেক দূর এগিয়ে নেবে, এমনটাই মনে করেন বাংলাদেশ টিম ম্যানেজমেন্ট কর্তারা। গত মঙ্গলবার দ্বিতীয় ম্যাচ পরিত্যক্ত হওয়ার পর টাইগার সেনারা সিরিজ জয়ের লক্ষ্যে নিজেদের প্রস্তুত করতে ব্যস্ত হয়ে পড়েন। টানা তিন দিন কঠোর অনুশীলন করেছে মাশরাফিরা। কোচ হাতুরু সিংহে তো দারুণ খুশি। তিনি বলেছেন, ক্রিকেট বিশ্বে বিশেষ করে ওয়ানডে ক্রিকেটে খেলোয়াড়রা নিজেদের অবস্থান শক্ত করে ফেলেছে। তাই প্রতিদিন দলের প্রস্তুতি জরুরি নয় বলে মনে করেন তিনি।
কলম্বোর পি সারা মাঠ বাংলাদেশের জন্য সৌভাগ্যের প্রতীক। শততম টেস্ট জয় এই মাঠেই। তাই সিরিজ জয়ের হাতছানিও কিন্তু এখানে। হারের শঙ্কা খুবই কম। দলনেতা মাশরাফিও তেমনটি মনে করেন।  তিনি ছুটতে চান সেই হাতছানির দিকেই। আক্রমণাত্মক ক্রিকেট খেলেই পেতে চান আরও একটি সাফল্যের দেখা। শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজের প্রথম ওয়ানডে জিতেছে বাংলাদেশ। দ্বিতীয় ম্যাচ পরিত্যক্ত হয়েছে বৃ্ষ্িটতে। শেষ ওয়ানডে জিতলে সিরিজ বাংলাদেশের। বাড়বে মহামূল্য দুটি রেটিং পয়েন্ট।
গতকাল সংবাদ সম্মেলনে মাশরাফি বললেন, যে পথে হেঁটে মিলেছে সাফল্যের দেখা, শেষ ম্যাচে সেই পথেই হাঁটতে চাই। তিনি বলেন, রক্ষণাত্মক থাকলে ক্রিকেট ম্যাচ জেতা যায় না। রিল্যাক্স থাকাটা খুব জরুরি। টেস্ট-ওয়ানডে মিলিয়ে দল এখানে টানা দুই ম্যাচ জিতেছে। যে পরিকল্পনায় আমরা খেলেছি, সেই পরিকল্পনায় খেলাটা খুব জরুরি। আমি সব সময়ই চাইব আক্রমণাত্মক ক্রিকেটটাই যেন আমরা খেলতে পারি।
শ্রীলঙ্কা সফরের পর এপ্রিলেই আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজ খেলবে বাংলাদেশ। এরপর ইংল্যান্ডে চ্যাম্পিয়ন্স ট্রফি। সেপ্টেম্বর-অক্টোবরে দক্ষিণ আফ্রিকা সফর।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া