adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

যুক্তরাষ্ট্রের চিকিৎসকদের ব্যবস্থাপত্র লিখবেন বাংলাদেশের তরুণরা

POLOKডেস্ক রিপাের্ট : যুক্তরাষ্ট্রে বসে চিকিৎসক রোগী দেখলেও বাংলাদেশে বসেই রোগীর ব্যবস্থাপত্র লিখবেন তরুণরা। চিকিৎসক পরিহিত গুগল গ্লাস থেকে ধারনকৃত কথোপকথন তাৎক্ষণিক লিপিবদ্ধ করে এই ব্যবস্থাপত্র তৈরি করা হবে। এ জন্য ইতিমধ্যেই ১২০ জন তরুণকে প্রশিক্ষণ দেয়া হচ্ছে। আগামী আগস্ট নাগাদ  তারা আনুষ্ঠানিকভাবে কাজ শুরু করবেন। 

আর এজন্য আগামী ৫ বছরে ৭ হাজারের 'রিমোট স্ক্রাইব' নিয়োগ দেবে ইউএসভিত্তিক গুগল গ্লাস স্টার্টআপ ও স্বাস্থ্যসেবা কোম্পানি অগমেডিক্স।

শুক্রবার (১০ মার্চ) সন্ধ্যায় অগমেডিক্স এর পান্থপথস্থ অফিসে সংবাদ সম্মেলন শেষে ব্রেকিংনিউজকে এ তথ্য জানান প্রতিষ্ঠানটির কো-ফাউন্ডার পেলু ট্র্যান। এসময় তার ভেঞ্চার পার্টনার স্টিভেন ইয়েসিয়েছ সঙ্গে ছিলেন। 

তিনি জানান, বাংলাদেশ থেকে প্রচুর জনবল (রিমোট স্ক্রাইব) নিয়োগের পরিকল্পনা নিয়ে সরকারি কর্মকর্তা ও স্থানীয় ব্যবসায়ীদের সাথে সাক্ষাত করছেন তিনি। যুক্তরাষ্ট্রের ৩০টিরও বেশি শহরে প্রাইমারি কেয়ার ডক্টর, স্পেশালিস্ট ও সার্জনদের সেবা দিয়ে আসছে। এসব চিকিৎসকরা প্রতিদিন প্রায় ৫ হাজার রোগী দেখেন।

এর আগে সংবাদ সম্মেলনে জানানো হয়, কোম্পানির নিয়োগ পরিকল্পনা নিয়ে অগমেডিক্সের কো-ফাউন্ডার পেলু ট্র্যান এবং কোম্পানির শীর্ষ বিনিয়োগকারী অরবিমেড-এর ভেঞ্চার পার্টনার স্টিভেন ইয়েসিয়েছ চলতি সপ্তাহে বাংলাদেশ সফর করছেন এবং স্থানীয় ব্যবসায়ীদের সাথে কোম্পানির নিয়োগ পরিকল্পনা নিয়ে আলোচনা করছেন। পরবর্তী ৫ বছরে অগমেডিক্স ও এর পার্টনাররা ঢাকাসহ সমগ্র বাংলাদেশ থেকে প্রচুর জনবল নিয়োগ দিবে যারা আমেরিকার ডাক্তারদের রিমোট পার্সোনাল অ্যাসিস্ট্যান্ট হিসেবে দায়িত্ব পালন করবেন।  

অগমেডিক্সের কো-ফাউন্ডার পেলু ট্র্যান এবং অরবিমেড-এর ভেঞ্চার পার্টনার স্টিভেন ইয়েসিয়েছ-এর উপস্থিতিতে ও অগমেডিক্স বাংলাদেশের ম্যানেজিং ডিরেক্টর আহমাদুল হকের সভাপতিত্বে সংবাদ সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। 


প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, এমপি বলেন, ‘বাংলাদেশ এখন ইমার্জিং টেকনোলজির জন্য গন্তব্য এবং দেশের মেধাবী যুবকদের কল্যাণে উদ্ভাবনের ক্ষেত্রে আমাদের শীর্ষ উদাহরণ হচ্ছে অগমেডিক্স।’

তিনি  বলেন, ‘অগমেডিক্সের বাংলাদেশে ৭ সহস্রাধিক তরুণ কর্মী নিয়োগের সিদ্ধান্তটি সত্যিই প্রসংশনীয়। আইসিটি মন্ত্রণালয় এলআইসিটি প্রোগ্রামের মাধ্যমে অগমেডিক্সের জন্য প্রয়োজনীয় প্রশিক্ষিত জনবল সরবরাহ করতে কাজ করছে। দেশে বৈদেশিক বিনিয়োগে আগ্রহী করতে সরকারের উদ্যোগ হিসেবে অগমেডিক্স বাংলাদেশ একটি মডেল উদাহরণ।’

অগমেডিক্সের কো-ফাউন্ডার পেলু ট্র্যান বলেন, ‘অগমেডিক্সের পরিচালিত কাজে ও আমেরিকার ডাক্তারদের সাথে মেধাবী স্ক্রাইবদের সংযোগ ঘটাতে বাংলাদেশ একটি আদর্শ জায়গা।’ তিনি আরো বলেন, ‘পুরো বাংলাদেশ জুড়েই ইংরেজি প্রচলিত আছে এবং দেশের ৫০ শতাংশ জনসংখ্যাই ২৫ বছরের নিচে ও খুবই প্রযুক্তি পারদর্শী। মেধা, যুব ও শিক্ষার এই সমন্বয় শক্তিশালী বিজনেস প্রসেস আউটসোর্সিংয়ের জন্য সীমাহীন সম্ভাবনা তৈরি করেছে।’

অগমেডিক্স সেবার ক্ষেত্রে বাংলাদেশ কেবলমাত্র ‘স্ক্রাইব’ সরবরাহই করছে না, কোম্পানির মূল ‘অগমেডিক্স সফটওয়্যার’ এর ধারনা (কনসেপ্ট) থেকে শুরু করে ডেভেলপমেন্ট, টেস্টিং ও সাপোর্ট – সবই ‘মেড ইন বাংলাদেশ’। ২০১২ সাল থেকে চালু হওয়া কোম্পানির পান্থপথ কার্যালয়ে বর্তমানে প্রায় ১ ডজন ইঞ্জিনিয়ার ও অন্যান্য সাপোর্ট স্টাফ কাজ করছেন। 

অরবিমেড-এর ভেঞ্চার পার্টনার স্টিভেন ইয়েসিয়েছ বলেন, ‘আমাদের বাংলাদেশ টিমের মান নিয়ে আমরা খুবই খুশি এবং তারা অগমেডিক্সের উন্নয়নে অনেক অবদান রাখছে।’ তিনি আরো বলেন, ‘সান ফ্রান্সিসকো, ঢাকা এবং অন্যান্য পার্টনারদের সাথে আমরা ক্রমাগত উন্নতি চালিয়ে যেতে চাই। আমরা চিকিৎসকদের সহযোগিতা ও স্বাস্থ্যসেবার উন্নয়নে কাজ করে যাবো। যেখানে চিকিৎসকদের উৎপাদনক্ষমতা ও পেশাগত সন্তুষ্টি আরো বাড়বে।’

অগমেডিক্স বাংলাদেশের ম্যানেজিং ডিরেক্টর আহমাদুল হক বলেন, ‘আমরা বাংলাদেশ থেকে দেশের গন্ডি পেরিয়ে প্রযুক্তিনির্ভর সেবা দিয়ে যাচ্ছি এবং ব্যাপক সন্তোষজনক মতামত পাচ্ছি। অগমেডিক্স দ্রুতই বিশ্বব্যাপী ব্যবসা সম্প্রসারণ করতে যাচ্ছে এবং আইসিটি মন্ত্রণালয় ও হাই টেক পার্ক অথরিটির সহায়তায় আগামী ৫ বছরে আমাদের কোম্পানিতে ৭ হাজারেরও বেশি দক্ষ জনবল নিয়োগ দেয়া হবে।’ 

প্রসঙ্গত, গত ডিসেম্বরে অরবিমেড ২৩ মিলিয়ন ইউএস ডলার বিনিয়োগের মাধ্যমে স্ট্রাটেজিক পার্টনার হিসেবে অগমেডিক্সের সাথে কাজ শুরু করে। ঢাকা সফরকালে অগমেডিক্স কো-ফাউন্ডার পেলু ট্র্যান ও অরবিমেড-এর ভেঞ্চার পার্টনার স্টিভেন ইয়েসিয়েছ বিভিন্ন সরকারি কর্মকর্তা ও ব্যবসায়ীদের সাথে সাক্ষাত করবেন। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক ছাড়াও স্কয়ার গ্রুপের ম্যানেজিং ডিরেক্টর তপন চৌধুরীর সাথেও সাক্ষাত করবেন এই প্রতিনিধি দল। 

২০১২ সালে যাত্রা শুরু করে অগমেডিক্স। বাংলাদেশি বংশোদ্ভূত যুক্তরাষ্ট্রের ইয়ান শাকিল ও কো-ফাউন্ডার পেলু ট্র্যান অগমেডিক্সের উদ্যোক্তা। এ উদ্যোগ ইতোমধ্যে যুক্তরাষ্ট্রের বড় ৫টি স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠানের কাছ থেকে প্রায় ১৭ মিলিয়ন ডলারের বিনিয়োগ পেয়েছে। 
 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া