adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

টি-২০তেও হার দিয়ে শুরু বাংলাদেশের

Bangladesh's Mahmudullah is bowled out during the first Twenty20 international cricket match between New Zealand and Bangladesh at McLean Park in Napier on January 3, 2017. / AFP / Marty Melville        (Photo credit should read MARTY MELVILLE/AFP/Getty Images) ক্রীড়া প্রতিবেদক : টেলিভিশনে খেলা দেখছিলেন ষাটোর্ধ এক ক্রিকেট প্রেমী। ৬ উইকেটে মাশরাফিরা হেরে যাবার পর ওই দর্শক মন্তুব্য ছুঁড়লেন এই বলে, ‘কথায় না বড় হয়ে খেলায় বড় হও’।  
খেলতে নামার আগের দিন মাশরাফি, সাকিব আর কোচ হাতুরু সিংহে টি-২০ সিরিজ নিয়ে অতি প্রত্যাশাই ব্যক্ত করেছিলেন। ওয়ানডে সিরিজে হোয়াইটওয়াশ হওয়ার পর টি-২০ নিয়ে একটু তেজি ভাব দেখিয়েছিলেন দুই সিনিয়র ক্রিকেটার মাশরাফি আর সাকিব আল হাসান। তারা বলেছেন, আমরাই বা টি-২০ ক্রিকেটে কম কিসে। এমনকি কোচ হাতুরুসিংহে স্বপ্ন দেখাচ্ছিলেন প্রথম ম্যাচ জয়ের। এদিকে সাবেক ক্রিকেটার আকরাম খানও হুংকার দিয়েছেন, বাংলাদেশও টি-২০ ক্রিকেটে অনেক বড় দল বলে। যাদের নিয়ে এতো প্রত্যাশা আর গর্ব সেই মাশরাফিরা কীনা মুখে ছাই মেরে দিলেন। নিউজিল্যান্ডের বিরুদ্ধে তিন ম্যাচ টি-২০ সিরিজের প্রথম ম্যাচে ৬ উইকেটের বড় ব্যবধানে হেরে গেলো মাশরাফির দল।    
ওয়ানডে সিরিজের মতো এই শর্ট ভার্সনের সিরিজেও পরাজয় দিয়ে শুরু করেছে বাংলাদেশ। টাইগারদের দেওয়া ১৪২ রানের টার্গেট ১২ বল আর ৬ উইকেট হাতে রেখেই পেরিয়ে যায় কিউইরা। এর ফলে তিন ম্যাচের টি-২০ সিরিজে ১-০ এগিয়ে গেল স্বাগতিক নিউজিল্যান্ড। ৩ জানুয়ারি মঙ্গলবার নেপিয়ারের ম্যাকলিন পার্কে অনুষ্ঠিত প্রথম ম্যাচে টস জিতে ব্যাটিংয়ে নেমে শুরুতেই হোঁচট খায় বাংলাদেশ। দলীয় ৫ রানে ব্যক্তিগত শূন্য রানে ফিরে যান ওপেনার ইমরুল কায়েস। এরপর তামিম ও সাব্বির শুরুর বিপর্যয় কাটানোর চেষ্টা করলেও দলীয় ৩০ রানের মধ্যে দু'জনই আউট হয়ে দলকে বিপদে ফেলে যান। সাব্বিরের (১৬) পর প্রথম বলেই সাজঘরে ফেরেন সৌম্য সরকার (০)। ব্যাটিং অর্ডারে নিচে নামিয়ে আনা হলেও টানা রান খরায় ভোগা সৌম্য ব্যর্থতার বৃত্ত থেকে বের হতে পারেননি।
এর পরের গল্প মাহমুদুল্লাহ রিয়াদ ঘিরে। প্রথমে সাকিব এবং মোসাদ্দেককে সঙ্গে নিয়ে দলকে একটি সম্মানজনক স্কোর এনে রান খরায় ভুগতে থাকা মাহমুদুল্লাহ। ইনিংসে শেষ ওভারে ফার্গুসনের বলে বোল্ড হওয়ার আগে তিন চার ও তিন ছক্কায় ৪৭ বলে ৫২ রান করেন তিনি। এছাড়া মোসাদ্দেকের ব্যাট থেকে আসে ২০ রান। সর্বোচ্চ তিনটি উইকেট দখল করেন লুকি ফার্গুসন। বেন হুইলার দু’টি আর একটি করে নেন ম্যাট হেনরি, কলিন ডি গ্র্যান্ডহোম ও মিচেল স্যান্টনার।
জবাবে ১৪২ রানের ল্েয ব্যাট করতে নেমে ধারাবাহিক বিরতিতে উইকেট হারাতে থাকা স্বাগতিকরা ৬৩ রানে ৪ উইকেট হারিয়ে ফেললেও গ্রান্ডহোমকে সঙ্গে নিয়ে জয় এনে দেন অধিনায়ক কেন উইলিয়ামসন। ৮১ রানের অবিচ্ছিন্ন জুটিতে উইলিয়ামসন ৭৩ এবং গ্রান্ডহোম ৪১ রানে অপরাজিত থাকেন।

টাইগারদের হয়ে মুস্তাফিজ, সাকিব এবং রুবেল প্রত্যেকে একটি করে উইকেট নেন। আগামী ৬ জানুয়ারি বাংলাদেশ সময় সকাল ৮টায় দ্বিতীয় ম্যাচে মাঠে নামবে দুই দল।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
January 2017
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া