adv
১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

হুমায়ুন আহমেদের বিখ্যাত ১০ উক্তি

humaunডেস্ক রিপাের্ট : সালটা ছিল ১৯৭২। প্রকাশিত হলো হুমায়ুন আহমেদের প্রথম উপন্যান 'নন্দিত নরকে'। বাংলা সাহিত্যাকাশে ভিন্ন সাড়া জাগালো এই লিখা। এর পরও তিনি বহু উপন্যাস রচনা করে খ্যাতি অর্জন করেছেন।

জীবনে বহু জনপ্রিয় উপন্যাস লিখলেও শেষ পর্যন্ত কালজয়ী রূপে আবির্ভূত হলো 'নন্দিত নরকে'। যা গোটা বঙ্গীয় কথাসাহিত্যে পালাবদলের তাৎপর্যপূর্ণ ইঙ্গিত বহন করেছিল।

উত্তর আধুনিক বাংলা সাহিত্যে জনপ্রিয়তার মাপকাঠিতে অদ্বিতীয় হুমায়ুন আহমেদ। আজ এই কিংবদন্তি কথা সাহিত্যিকের ৬৭তম জন্মদিন।

তাঁর বিভিন্ন উপন্যাসে জনপ্রিয় কিছু উক্তি পাঠকদের উদ্দেশে তুলে ধরা হলো :

০১ : ঈশ্বর যদি কাউকে মারতে চান তাহলে কি তার কোনো আয়োজন করার প্রয়োজন আছে? তাহলে মরতে কিসের ভয়, একবারই তো মরতে হবে।

০২ : ভালোবাসাবাসির ব্যাপারটা হাততালির মতো। দুটা হাত লাগে। এক হাতে তালি বাজে না। অর্থাৎ একজনের ভালোবাসায় হয় না।

০৩ : চাঁদের বিশালতা মানুষের মাঝেও আছে, চাঁদ এক জীবনে বারবার ফিরে আসে। ঠিক তেমন মানুষ প্রিয় বা অপ্রিয় যেই হোক, একবার চলে গেলে আবার ফিরে আসে।

০৪ : আমার হারিয়ে ফেলার কেউ নেই। কাজেই খুঁজে পাওয়ারও কেউ নেই। আমি মাঝে মাঝে নিজেকে হারিয়ে ফেলি, আবার খুঁজে পাই।

০৫ : যে স্বপ্ন দেখতে জানে, সে তা পূর্ণও করতে পারে। আমরা মনে হয় স্বপ্ন দেখাই ভুলে গেছি। আর যেটুকুই বা দেখি তা নিজেরাই বিশ্বাস করতে চাই না…তাই পূর্ণও করতে পারি না।

০৬ : নারীদের সৃষ্টিকর্তা পূর্ণতা দিয়েই পাঠিয়েছেন। শুধু পূর্ণতাই না অতিরিক্ত দিয়ে দিয়েছেন। তাই তো আমরা 'অপূর্ণ পুরুষ' পূর্ণ হতে এই নারীদেরই প্রয়োজন হয়।

০৭ : তুমি ১০টি সত্য এর মাঝে একটি মিথ্যা মিশিয়ে দাও- সেই মিথ্যাটিও সত্য হয়ে যাবেকিন্তু তুমি ১০টি মিথ্যার মাঝে একটি সত্য মিশাও- সত্য সত্যই থেকে যাবে…..সেটি আর মিথ্যা হবে না, সত্য আসলেই সুন্দর।

০৮ : মেয়েদের মন পৃথিবীর সবচেয়ে স্পর্শকাতর জায়গা। এই মন অনেক কঠিন বিষয় সহজে মেনে নেয়, আবার অনেক সহজ বিষয় সহজে মেনে নিতে পারে না।

০৯ : মিথ্যা বলা মানে আত্মার ক্ষয়। জন্মের সময় মানুষ বিশাল এক আত্মা নিয়ে পৃথিবীতে আসে। মিথ্যা বলতে যখন শুরু করে তখন আত্মার ক্ষয় হতে থাকে। বৃদ্ধ বয়সে দেখা যায়, আত্মার পুরোটাই ক্ষয় হয়ে গেছে।

১০ : একজন মানুষকে সত্যিকারভাবে জানার উপায় হচ্ছে তার স্বপ্নটা জানা। বয়সকালেই মানুষ ছোট খাট ভুল করতে থাকে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2016
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া