adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

নদী রক্ষায় সবার প্রতি আন্দোলনের আহ্বান

RIVERনিজস্ব প্রতিবেদক : নদী রক্ষায় আন্দোলন গড়ে তুলতে সবার প্রতি আহ্বান জানিয়েছেন পরিবেশবাদী ও মানবাধিকার কর্মীসহ বিশিষ্ট নাগরিকরা।
 
২১ এপ্রিল বৃহস্পতিবার ঢাকার বসিলা (পুরাতন) সরকারি প্রাথমিক বিদ্যালয় সংলগ্ন বুড়িগঙ্গার তীরে ‘নদী ও জীবনের গল্প’ শীর্ষক এক বিশেষ নাগরিক সমাবেশ এ আহ্বান জানান তারা।
 
বিশ্ব ধরিত্রী দিবস ২০১৬ উপলক্ষে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা), বুড়িগঙ্গা রিভার কিপার ও বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি (বেলা) যৌথভাবে এ নাগরিক সমাবেশের আয়োজন করে।
 
নাগরিক সমাবেশে বাপার সহ-সভাপতি অ্যাডভোকেট সুলতানা কামাল বলেন, ‘নদীমাতৃক বাংলাদেশের নদীগুলো আজ হারিয়ে যাচ্ছে। নদী দখল ও দূষণ বাড়ছে ব্যাপকভাবে। যে নদীর পাড়ে মানুষ নির্মল বাতাসের আশায় আসবে,  সেই নদীর পাড়ে আজ দুর্গন্ধময় বিষাক্ত বাতাস। পদ্মা-মেঘনা-যমুনা, তোমার আমরা ঠিকানা- নদী যেভাবে দখল দূষণ হচ্ছে তাতে এই শ্লোগান আমরা আর বলতে পারছি না। নদীর টানে উজ্জীবিত হয়ে নৈতিক দায়িত্ব থেকে নদী রক্ষায় সবাইকে ঐক্যবদ্ধ হয়ে আন্দোলন গড়ে তুলতে হবে।’
 
গণস্বাক্ষরতা অভিযানের নির্বাহী পরিচালক ও বাপার সহ-সভাপতি রাশেদা কে চৌধুরী বলেন, ‘নদী দখল ও দূষণের মাধ্যমে ভবিষ্যত প্রজন্মকে আজ হুমকির মুখে ঠেলে দেওয়া হয়েছে। নদী দখল ও দূষণকারীরা বীরদর্পে এগিয়ে যাচ্ছে। তাদেরকে জামাই আদর করা হচ্ছে। অথচ যারা ক্ষতিগ্রস্ত হচ্ছে তারা আজ অবহেলিত এবং মারাত্মক পরিবেশ ও মানবিক বিপর্যয়ের মধ্যে জীবনযাপন করছে।’
 
ঢাকা নদীগুলোর আশপাশের ২৫ ভাগ শিশু ফুসফুসের রোগে আক্রান্ত, যার মূল কারণ নদী দূষণ। নদী দখল ও দূষণ রোধে জনগণকে সচেতন হওয়ার পাশাপাশি নদী রক্ষায় সর্বোচ্চ গুরুত্ব দেওয়ার জন্য সরকারের প্রতি দাবি জানান তিনি।
 
বেলার প্রধান নির্বাহী সৈয়দা রিজওয়ানা হাসান বলেন, ‘বুড়িগঙ্গার পানি চোখে দেখা গেলেও বাস্তবে এই নদী আজ মৃতপ্রায়। নদী বিপর্যয়ের কারণে ঢাকার নীল-সবুজ হারিয়ে যাচ্ছে, তাপমাত্রা অনেক বৃদ্ধি পাচ্ছে। দিন দিন ঢাকা শহর বসবাসের অযোগ্য হয়ে পড়ছে। বুড়িগঙ্গা দূষণের অন্যতম কারণ হলো হাজারীবাগে অবস্থিত ট্যানারি শিল্প। দীর্ঘ সময়ের ট্যানারির বর্জ্যই এই নদীকে বেশি দূষিত করেছে। ট্যানারি শিল্পের জন্য মারাত্মক স্বাস্থ্যগত সমস্যাসহ আর্থিকভাবেও আমরা বেশি ক্ষতিগ্রস্ত হয়েছি। ট্যানারি শিল্প স্থানান্তরের জন্য সরকার জায়গা দিয়েছে, কারখানা তৈরি করে দেওয়াসহ অন্যান্য প্রয়োজনীয় সুযোগ-সুবিধা দিয়েছে। অথচ ট্যানারি মালিকরা এখনো এ নিয়ে গড়িমসি করছে।’
 
তিনি প্রশ্ন তোলেন, যে শিল্প শ্রমিকদের বেতন দিতে পারছে না, সে শিল্পের প্রয়োজন কী?
 
সমাবেশে নদী তীরবর্তী বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ তাদের জীবন ও জীবিকায় নদীর সম্পৃক্ততা নিয়ে আলোচনা করেন। এদের মধ্যে উল্লেখযোগ্য হলেন মাঝি প্রতিনিধি গেদু মিয়া, জেলে প্রতিনিধি রতন রাজবংশী, মন্দির কমিটির প্রতিনিধি সুনীল চন্দ্র রাজবংশী, এলাকাবাসীর পক্ষে তোফাজ্জল হায়দার ও ইমরাজ হোসেন এবং বিদ্যালয়ের ব্যবস্থাপনা কমিটির সভাপতি মানিক বেপারী।
 
তারা জানান, বুড়িগঙ্গা নদীতে তাদের বাবা-দাদারা গোসল করতেন।  তাদের মা-বোন থালা-বাসন পরিষ্কার করতেন। মাছ কিনে খেতে হতো না।  এখন মাছ তো দূরের কথা, একটা পোকাও নদীতে নেই। নদীর পানি গায়ে লাগলে চর্মরোগ হয়।
 
নাগরিক সমাবেশে আরো উপস্থিত ছিলেন- বাংলাদেশ ব্যাংকের উপ-মহাব্যবস্থাপক খন্দকার মোর্শেদ মিল্লাত, বুড়িগঙ্গা রিভার কিপার ও বাপার যুগ্ম সম্পাদক শরীফ জামিল এবং সুরমা রিভার ওয়াটার কিপার আবদুল করিম।
 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া