adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

২০১৬ সালে তিন শিরোপা! ওয়েস্ট ইন্ডিজের নারী-পুরুষ টি২০-তে বিশ্বসেরা

during the ICC World Twenty20 India 2016 Final between England and the West Indies at Eden Gardens on April 3, 2016 in Kolkata, India.জহির ভূইয়া ঃ কলকাতার ইডেনের তখন মধ্য রাত। হাওয়ায় ভাসছে ওয়েস্ট ইন্ডিজ। কারন নারী-পুরুষ দুই বিভাগেই তো ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট টি২০ ফর্মেটে বিশ্বসেরা। আতস বাঁজির আলোর কৃত্রিম ঝলকানি কলকাতার আকাশে ঘোষনা দিচ্ছে নারীদের পর এবার ওয়েস্ট ইন্ডিজ পুরুষরাও টি২০ ফর্মেটে নতুন শাসক। বিকেলে অসিরা প্রমিলা ক্রিকেট দলকে হারিয়ে ওয়েস্ট ইন্ডিজ প্রমিলা দল আনন্দ করেছে। আনন্দ হবারই তো কথা। এ বছরেই পর পর তিনটি শিরোপা ঘরে তুলেছে ওয়েস্ট ইন্ডিজ। এ বছর অনু-১৯ যুব বিশ্বকাপটিও ওয়েস্ট ইন্ডিজ জিতেছে। ২০১৬ সালের শুরুতেই তিন শিরোপা! কলকাতার ইডেনে মধ্য রাতে ইংল্যান্ডকে ৪ উইকেটে হারিয়ে ওয়েস্ট ইন্ডিজ পুরুষ ক্রিকেট দল আনন্দকে বিশ্ব ক্রিকেটকে যেন ঘোষনা দিয়েছে তাদের সেই হারানো সোনালী দিন ফিরে এসেছে। 

মাথা নত করে স্টক কাঁদছেন। দৃশ্যটি ইডেনের উইকেটের পাশে। ইংলিশ এই পেসারের কান্না ছাড়াতো আর কিছুই করার নেই। ওয়েস্ট ইন্ডিজের ব্যাটসম্যান কার্লোস যা করেছেন তাতে স্টকের কিছু করার ছিল না। ইডেনে ইংলিশ ড্রেসিং রুমে শুধুই অন্ধকার। টি২০ ফাইনালে শেষ ৬ বলে ১৯ রানের দরকার। মুল ব্যাটসম্যান স্যামুয়েলস নন-স্টাইকে। স্ট্রাইকে শেষ দিকের ব্যাটসম্যান কার্লোস। তিনিই যে ইংলিশদের অন্ধকারে ঢেলে দেবেন তা কি জানত ইংলিশরা! এটাই তো টি২০।

টি২০ বিশ্বকাপের ৬ষ্ঠ আসরের শেষ ৩টি বল করার জন্য রান আপ নিচ্ছেন ইংল্যান্ডের পেসার স্টক। তিনি কি জানতেন ঐ ওভারে তার ক্যারিয়ারের অন্ধকারময় করে দেবেন ওয়েস্ট ইন্ডিজে তলানির ব্যাটসম্যান কার্লোস। ইংলিশদের টি২০ ফাইনালে ৪ উইকেটে হারিয়ে উল্লাসে ফেঁটে পড়েছে ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেটাররা। ওয়েস্ট ইন্ডিজ টি২০ ফর্মেটে নারী-পুরষ দুই বিভাগেই সেরা। শুধু যে পুরুষরাই শিরোপা জিতেছে তা নয়। ওয়েস্ট ইন্ডিজ প্রমিলারাও শিরোপা জিতেছে। দুপুরে অস্ট্রেলিয়ান প্রমিলা ক্রিকেট দলকে ৮ উইকেটে হারিয়েছে।

২০১০ সালে নিজ মাটিতে টি২০ শিরোপা জেতা ইংল্যান্ড দ্বিতীয় বার শিরোপার কাছে গিয়েও ব্যর্থ হয়েছে। আর ২০১২ সালে লঙ্কায় টি২০ শিরোপা জেতা ওয়েস্ট ইন্ডিজ দ্বিতীয় বার টি২০ শিরোপা জিতেছে। ৬ষ্ঠ আসরে ওয়েস্ট ইন্ডিজই প্রথম দল যারা দ্বিতীয় বার শিরোপা জিতেছে। ২০১২ লঙ্কা, ২০১৪ বাংলাদেশ ও ২০১৬ সালে ভারতে, মোট তিন বার উপমহাদেশে টি২০ আসর বসেছে। এতে দুই বারই শিরোপা জিতেছে ওয়েস্ট ইন্ডিজ।

টস জেতে আগে ফিল্ডিং নেয়া ওয়েস্ট ইন্ডিরে সামনে ১৫৬ রানের টার্গেট। ব্যাট করতে নেমে দ্রুত তিন উইকেট হারিয়ে দিশেহারা ওয়েস্ট ইন্ডিজ। ১৯তম ওভারে সংগ্রহ ১৩৭/৬ রান। ওয়েস্ট ইন্ডিজের শিরোপা জিততে দরকার ১৯ রান, হাতে আছে ৪টি উইকেট। শেষ ৬ বলে ১৯ রান দরকার! বল হাতে দৌড় দিলেন ইংলিশ পেসার স্টক। ডেলিভারিটা ৬৭ মিটার উচ্চতায় কার্লোস তুলে দিলেন, কোন সুযোগ ছিল না। সোজা ছক্কা। অসম্ভবকে যেভাবে কার্লোস সম্ভবে পরিণত করলেন তা ক্রিকেট বিশ্ব বহুদিন মনে রাখবে। টি২০ ম্যাচের স্বাদ সত্যি বলতে ফাইনালে কার্লোস শতভাগ দিয়েছেন দর্শকদের। ১৯.১ ওভারে ৬৭ মিটার উচ্চায় টুর্নামেন্টের ৩১১তম ছক্কা। এরপরের বলে ৯৪ মিটার উচ্চতা দিয়ে ৩১২তম ছক্কা, তৃতীয় বলে ৯৮ মিটার উচ্চতা দিয়ে ৩১৩তম বিশাল ছক্কা। ৩ বলে ১৮ রান! টানা তিন ছক্কা! শেষ ৩ বলে ১ রানের দরকার। সহজ হিসেব। ৪র্থ বলটিও ছাড়লেন না কার্লোস। এবারও ছক্কা! টানা চার বল ৪ ছক্কা! টুর্নামেন্টর ৩১৪তম ছক্কায় ওয়েস্ট ইন্ডিজ ১৯.৪ ওভারে স্কোরে জমা করে ৬ উইকেটে ১৬১ রান। স্যামুয়েলেস ৬৬ বলে ৮৫ রানে এবং কার্লোস ১০ বলে ৩৪ রানে অপরাজিত রইলেন।

১৫৬ রানে টার্গেট ওয়েস্ট ইন্ডিজের মতো লম্বা ব্যাটিং লাইনআপের জন্য কঠিন কোন বিষয় নয়। কিন্তু যখন ওপেনার জনসন ১ রানে আর ঝড় তোলা ব্যাটসম্যান গেইল ৪ রানে ফেরত গেলেন তখন টি২০ বিশ্বকাপের ফাইনালে ইংল্যান্ডের বিপক্ষে সত্যিকারের বিপদের বাতাস গায়ে লাগে ওয়েস্ট ইন্ডিজের।

কিন্তু সেই বিপদের বাতাস কাটিয়ে নেয়ার চেস্টা ব্যর্থ হয়ে যায়। কারন ৩য় জুটিতে স্যামুয়েলস-সিমন্সস জুটি বাঁধলেন। কিন্তু সিমন্স শূণ্য রানে আউট হয়ে বিপদ বাড়ালেন। ২.৩ ওভারে কি-না দলীয় স্কোর ১১! এরপরই অন্য ওয়েস্ট ইন্ডিজকে দেখা গেল। ১০ ওভারে ৫৪ রান, মারলন স্যামুয়েলস ৩৭ রানে ও ব্রাভো ৮ রানে ব্যাট করছেন। ৭৫ রানের পার্টনারশীপ উপহার দিলেন স্যামুয়েলস আর ব্র্যাভোর ৪র্থ  জুটি। 

১৪তম ওভারের শেষ বলে যেন মরক লেগেছে ওয়েস্ট ইন্ডিজ লাইনআপে। বোলার ডেভিড এর মুলে ছিলেন। ডেভিডের ডেলিভারিতে ২৫ রান করা ব্র্যাভো ফেরত গেলেন। দলের রান ১০৪, আর ওভার ১৫.১। এরপরই মিডল অর্ডারে মহামারি লেগে যায়।

১৫.১ ওভারে ডেভিডের বলে ১ রান করা রাসেল তুলে দিলেন। একই পথে হাটলেন ১৫.৩ ওভারে স্যামী মাত্র ২ রান করে। দলীয় রান ১০৭ আর উইকেট ৬টি নেই! ভরসার কথা স্যামুয়েলস অপরাজিত। ৮ম ব্যাটসম্যান হিসেবে কার্লোস জুটি বাঁধেন স্যামুয়েলের সঙ্গে। ১৮ ওভারে ১৩৩ রান আর স্যামুয়েলস ৮৩ রানে ক্রিজে। ১২ বলে ২৩ রান দরকার দ্বিতীয় বার টি২০ ফাইনালে শিরোপার স্বাদ পেতে। কিন্তু কঠিন হয়ে গেল স্যামুয়েলসের জন্য মিশনটা। শেষ ৮ বলে ২০ রান!  আর শেষ ৬ বলে ১৯ রানের টার্গেট তো সত্যি বলতে টি২০ কাকে বলে হাড়ে হাড়ে বুঝিয়েছে ইডেনের দর্শকদের। ২০তম ওভারের টানা চার বলে চারটি বিশাল ছক্কায় ২৪ রান! কার্লোস ওয়েস্ট ইন্ডিজকে ২ বল না খেলেই ফাইনালে শিরোপা এনে দিলেন।
এর আগে টস হেরে ব্যাট করতে নামে ইংল্যান্ড। এবং স্কোর বোর্ডে জমা করে ৯ উইকেটে ১৫৫ রানের লড়াই করার মতো পুঁজি। দুই ওপেনার দ্রুত সাঁজ ঘরে ফিরে যান। শূন্য রানে জেমন রয় আর ১ রানে অপর ওপেনার এ্যাক্স। প্রচন্ড চাপের মধ্যে পড়ে ইংলিশরা। মিডল অর্ডারে ৩য় জুটিতে রুট আর মর্গান ইনিংস মেরামত করার চেস্টা করেন। ব্যর্থ হলেন মর্গান, ৫ রানে তিনিও সাঁজ ঘরের পথে হাটা ধরলেন। এবার রুটের সঙ্গী হলেন বাটলার। ৩৬ রান করে বাটলার হাটা ধরলেন সাঁজ ঘরের। ১১.২ ওভারে ৪ উইকেটে ৮৪ রান।

ক্রিজে ওয়ান ডাউনে নামা রুটের নতুন সঙ্গী হলেন স্টকস। তিনি ১৩ রানে ফেরতদের তালিকায় চলে গেলেন। এরপর আলী ১ রানে ফেরত গেলেন। ১৪তম ওভারের ৪র্থ ও ৬ষ্ঠ ডেভিভারিতে ব্রাভো ফেরত পাঠালে মিডল অর্ডারে লম্বা পার্টনারশীপ গড়ার শেষ সুযোগটা নস্ট হয়ে যায়। 

এবং শেষ দিকে ১৪.১ ওভারে দলীয় ১১১ রানে ৭ম উইকেটের পতন ঘটে। ব্যাক্তিগত ৫৪ রানে ৭ম ব্যাটসম্যান হিসেবে রুট ক্যাচ দিয়ে বিদায় নেন। শেষ দিকে জর্দানের ১২ আর ডেভিটের ২১ রানে দুবাদে ইংলিশরা ১৫৫ রানে পৌচ্ছায়। বল হাতে সফল ছিলেন ওয়েস্ট ইন্ডিজের কার্লোস ও ব্রাভো। কার্লোস ৪ ওভারে ২৩ রানে ৩টি, ব্রাভো ৪ ওভারে ৩৭ রানে ৩টি এবং স্যামুয়েলস ৪ ওভারে ১৬ রানে ২ উইকেট শিকার করেন।
 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া