adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

পাকিস্তানের ইডেন জয় হল না

India's Rohit Sharma plays a shot during the World T20 cricket tournament match between India and Pakistan at The Eden Gardens Cricket Stadium in Kolkata on March 19, 2016. / AFP / Prakash SINGH        (Photo credit should read PRAKASH SINGH/AFP/Getty Images)ইডেন গার্ডেন কলকাতা থেকে জহির ভূইয়া ঃ টি২০ ম্যাচে কেউ আগাম ফেভারিট নয়। এটা তো পুরাতন প্রবাদ বাক্য। কিন্তু পাক-ভারত ম্যাচ মানেই তো অন্য কিছু। পাক-ভারত যুদ্ধ বিশ্ববাসী বহুবার দেখেছে। কিন্তু আজ ইডেন গার্ডেনের যুদ্ধটা ছিল একে বারেই ভিন্ন মাত্রার। মধ্য রাত সাড়ে ১১টা, বাংলাদেশ সময় রাত ১২টা, ইডেনের গ্যালারিতে লাখো দর্শক হাতে বিশেষ ধরনের লাইট হাতে উল্লাস করছে। কারন এই মাত্র কোহেলীর ব্যাট থেকে জয় সূচক রানটি (১১৯) স্কোর বোর্ডে জমা হয়েছে। ইডেনে টি২০ ম্যাচে পাকদের ৬ উইকেটে হারিয়ে নতুন ইতিহাস গড়েছে ধোনী বাহিনী। হাজারো কষ্ট স্বীকার করে ইডেনের গ্যালারিতে বসে খেলা দেখতে আসা নারী-পুরুষ আর যুবক-যুবতীরা হাসি মুখে বাড়ী ফিরেছে। তাদের দল টি২০ বিশ্বকাপ আসরে এখনও যুদ্ধে টিকে আছে।


বিশ্বকাপের আসরে ভারতকে টিকিয়ে রাখতে বিরাট কোহেলী পাকিস্তানের বিপক্ষে একাই লড়াই করলেন। ১১৯ রানের টার্গেটে কোহেলী অপরাজিত ৩৭ বলে ৫৫ রানে। পাক বাহিনী হেরেছে ৬ উইকেটে ১৩ বল ব্যয় না করেই। ধোনী বাহিনীর ১৮ ওভারের কোটার ১৩টি বল খরচের প্রয়োজন পড়েনি।


ভারতের মাটিতে দাঁড়িয়ে ভারতকে হারানো আর পাকিস্তানের মাটিতে দাঁড়িয়ে পাকিস্তানকে হারানো স্বাদ দুই দেশই পেতে চায়। সেই স্বাদটা গ্রহন করা হল না টি২০ বিশ্বকাপ আসরে পাকিস্তানে। বিশ্বকাপ আসরে ভারতের বিপক্ষে হেরে যাওয়া অভ্যাসে পরিনত হয়ে গেছে পাকিস্তান ক্রিকেটের। ইতিহাসের পাতায় অনেক কিছুর স্বাক্ষী হয়ে থাকল ইডেন গার্ডেন।


টানা দুই ম্যাচে জিতে সেমিফাইনালের পথে এগিয়ে যাওয়া হল না। এবার পাকিস্তানের নিউজিল্যান্ডের বিপক্ষে জয় পেতেই হবে। ইডেনে লাখের মতো দর্শকদের সামনে ব্যাটিং করার পূর্ব অভিজ্ঞতা দুই দলেরই আছে। তবে আজ ইডেনে ছিল ভিন্ন কিছু। কারন দীর্ঘ ৮ বছর পর ভারতের মাটিতে পাকিস্তান ক্রিকেট খেলতে এসেছে। দুই দেশের ক্রিকেট সম্পর্কটা বহু আগেই নষ্ট হয়ে ছিল। সেটা মেরামতের একটি সেতু যেন খুঁজে পেয়েছে দুই চিরশক্র দেশ। বিশ্ব ক্রিকেট সংস্থা আইসিসিও চায় দুই দেশের ক্রিকেট সম্পর্ক আবার আগের মতো হয়ে যায়। সেটা ইডেনের দর্শক প্রমান করেছে। সঙ্গে পাকিস্তানের বিশ্বকাপ আসরে নিজের রেকর্ড ভাঙ্গার সুযোগ হাতছাড়া হল আরেক বার। আজ অবদি পাকিস্তান বিশ্বকাপ আসরে ভারতকে হারাতে পারেনি কোনদিন। এই হারের মধ্যে দিয়ে সেই অপবাদটা এবারও বহাল রইল ইডেনে।


সাড়ে ৭টার ম্যাচ সাড়ে ৮টায় শুরু হল মুলত সাবেক ক্রিকেটারদের সংবর্ধনা দিতে। পশ্চিম বঙ্গে মূখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি নিজেই ৮ সাবেক ক্রিকেটারকে সংবর্ধনা দিলেন। আয়োজক ছিলেন সৌরভ গাঙ্গুলি। এই সংবর্ধনা অনুষ্ঠানের মধ্যেই দুই দেশের তেতোঁ সম্পর্কের বরফটা কিছুটা হলেও গলেছে।


ম্যাচ শুরু হলে ইডেনের দর্শক এক সঙ্গে হুঙ্কার দিয়ে ক্রিকেটের জয় গান গেয়েছে। পাকিন্তানের ব্যাটিং চলাকালে দুই দেশের সমর্থক বিশ্ব ক্রিকেটকে জানান দিয়েছে সব সম্ভব। ভারত পাকিস্তানের ১১৯ রানের টার্গেট তাড়া করতে নেমে ২৩ রানে ৩ উইকেট হারানো পরও ইডেনের দর্শক হতাশা প্রকাশ করেনি। ওপেনার রোহিম শর্মা মাত্র ১০ রানে ক্যাচ দিলেন। ওয়ান ডাউনে নামা কোহেরী দেখলেন অপর ওপেনার শেখর দেওয়ান ৬ রানে সামীর বলে বোল্ড হলেন। আর অভিজ্ঞ রাইনা তো ক্রিজে নেমেই পেসার সামীর বল বুঝে উঠার আগেই ইন-কাটার বলে বোল্ড! যুবরাজ সিং আর বিরাট কোহেরী ইডেনে তখন ভারতের ভরসার নাম। ৬৬ বলে ৭৯ রানের দরকার ভারতের। তা না হলে স্বাগতিক ভারতের সেমিতে খেলার স্বপ্নটা স্বপ্নই থেকে যাবে। নিজেদের ঘরে বসে দর্শক হয়ে বসে থাকতে হবে।


সেটা জানা ছিল কোহেলী আর যুবরাজের। তাই তো দেখে শুনে ১১ ওভার পর্যন্ত টেনে নিলেন রান করার দ্বায়িতটা। ৩ উইকেট ৭৪ রান।  দলীয় ৮৪ রানে যুবরাজ ২৩ বলে ২৪ রান করে বল আকাশে তুলে দিলেন। এরপর ৩৯ রানে থাকা কোহেলীর সঙ্গী হলেন অধিনায়ক ধোনী। ৩০ বলে তো মাত্র ২৮ রানের প্রয়োজন। হেসে খেলেই ধোনী-কোহেলী জুটি পারি দিল। তুলধূন করে ছেড়েছে পাক বোলিংকে। ১৪.১ ওভারে দলীয় শত রান পূর্ন হয়ে যায়। কোহেলী ৩৪ বলে ফিফটি পূর্ন করলেন। তাতে ছিল ৬টি বাউন্ডারি আর১টি ছক্কার মার। এটা কোহেলীর ১৪তম টি২০ ফিফটি। ১৫.৫ ওভারে আসে কোহেলীর ব্যাট থেকে ১১৯তম রান। 


এর আগে পাকিস্তান টি২০ ম্যাচে ১১৮ রানের টার্গেট দেয়! তাও আবার ভারতের মাটিতে ভারতের ৬৬ হাজার দর্শকদের সামনে! হাস্যকর বটে। ইডেন গার্ডেনে টি২০ বিশ্বকাপের আসরে পাক-ভারত ম্যাচে টস হেরে পাকিস্তান আগে ব্যাট করে। এবং যথারীতি টপ অর্ডারের ব্যর্থতা ও মিডল অর্ডারের ব্যর্থতায় কোনক্রমে ১১৮ রান স্কোর বোর্ডে জমা করে ৫ উইকেটের বিনিময়ে।


ইডেনের উইকেটে পাকিস্তানের ওপেনিং জুটি ব্যাট করতে নেমে ৩৮ রানেই ব্যর্থতার পরিচয় দেয়। ওপেনার সারজিল খান মাত্র ১৭ রানে ক্যাচ দিলেন। আহমেদ সেজাদ আর আফ্রিদি জুটি যখন টিকে থাকার কথা এবং স্কোর বিগ লেভেলে নেবার কথা তখনই দলীয় ৪৬ রানে সেজাদ ফিরে গেলেন ২৮ বলে ২৫ রান তুলে। আফ্রিদি টি২০ ম্যাচে মুল্যবান ১৪টি বল খেলে ১টি চার হাঁকালেন। আর করলেন মাত্র ৮ রান! ফিরে গেলেন উইকেটের পেছেনে কোহেলীল হাতে ক্যাচ দিয়ে। ৬০ রানে ৩ উইকেট পতন!


মিডল অর্ডারে ওমর আকমল আর শোয়েব মালিক খানিকটা এগিয়ে গেলেন। ১০১ রান অবদি চিন্তা ছিল না। ওভার তখন ১৫.৫। ১৬ বলে ২২ রান করা ওমর আকমল ক্যাচ দিয়ে পাকদের বড় স্কোরের স্বপ্নটা ভেস্তে দিলেন। ১০১ থেকে ১০৫ রানে যেতে শোয়েব মালিক ফেরত গেলেন।  শেষ অবদি সারফারাজ আর হাফেজ অপরাজিত থেকে খেলা শেষ করলেন ১৮ ওভারে ১১৮ রানে।
সংক্ষিপ্ত স্কোর
টস ঃ ভারত (ব্যাটিং)
পাকিস্তান ব্যাটিং ঃ ১১৮ রান ৫ উইকেট (১৮ ওভার)
ভারত ব্যাটিং ঃ ১১৯ রান ৪ উইকেট (১৫.৫ ওভার)
ম্যান অব দ্য ম্যাচ ঃ বিরাট কোহেলী (ভারত)

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া