২৪শে আগস্ট, ২০১৯ ইং | ৯ই ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ

adv

শিগগিরই শিক্ষকদের দাবি পূরণ হবে : শিক্ষামন্ত্রী

Nurul_Islam_Nahid1452762994 (1)নিজস্ব প্রতিবেদক : শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, বিশ্ববিদ্যালয় শিক্ষকদের দাবি বাস্তবায়নের জন্য শিক্ষা সচিবকে দায়িত্ব দেওয়া হয়েছে। তিনি এ নিয়ে কাজ করছেন। আশা করছি শিগগিরই তাদের যৌক্তিক দাবি পূরণ হবে।
 
মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি) আয়োজিত সেকেন্ডারি এডুকেশন কোয়ালিটি অ্যান্ড অ্যাকসেস অ্যানহেন্সমেন্ট প্রজেক্ট (সেকায়েপ) আয়োজিত বিদ্যালয় ব্যবস্থাপনা কমিটি ও শিক্ষকদের অরিয়েন্টেশনের উদ্বোধন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী এ কথা বলেন। তবে ক্লাস বন্ধের ব্যাপারে প্রশ্নে তিনি কোনো মন্তব্য না করে বিষয়টি এড়িয়ে যান। বৃহস্পতিবার সকালে রাজধানীর এলজিইডি ভবনে দিনব্যাপী এ অরিয়েন্টেশনের আয়োজন করা হয়েছে।
 
মন্ত্রী বলেন, ‘শিক্ষকদের দাবি বাস্তবায়নের জন্য গত পড়শু শিক্ষক নেতাদের সঙ্গে বৈঠক করেছি। অনেকে হয়ত বলেন, একবার বৈঠক হওয়ার পরে আর কেন বৈঠক হচ্ছে না। আসলে কাজ হচ্ছে।’
 
নুরুল ইসলাম নাহিদ বলেন, মন্ত্রণালয়ের দায়িত্ব নেওয়ার সময় এসএসসি ও সমানের পরীক্ষায় অর্ধেকের বেশি শিক্ষার্থী ইংরেজি, গণিত ও বিজ্ঞানে ফেল করত। যে কারণে ফেলের হার বেশি ছিল। এর কারণ অনুসন্ধান করে দেখা গেছে, দুর্গম এলাকায় শিক্ষার্থীরা এই তিনটি বিষয়ে দুর্বল। সেকায়েপ প্রকল্পের মাধ্যমে ১০১৫ সালে দুর্গম এলাকার ৪০০ স্কুলে ২৫ হাজার টাকা বেতন দিয়ে ২ হাজার ৪০০ জন মেধাবী শিক্ষক নিয়োগ দেওয়া হয়েছে। তিনটি বিষয়ে তারা ১ লাখ ৫৪ হাজার অতিরিক্ত ক্লাস করেছে। যার কারণে এখন ইংরেজি, গণিত ও বিজ্ঞানে শিক্ষার্থীদের ফেল কমেছে। এর ফলে পাসের হার ও বিজ্ঞানে শিক্ষার্থী বাড়ছে। ২০১৭ সালের ডিসেম্বরের মধ্যে আরো ২ হাজার স্কুল এ প্রকল্পের অধীনে নিয়ে আসা হবে বলে জানান মন্ত্রী।
 
অরিয়েন্টেশনের উদ্বোধনী অনুষ্ঠানে সেকায়েপ প্রকল্পের পরিচালক ও অতিরিক্ত সচিব ড. মো. মাহমুদুল হকের সভাপতিত্বে আরো বক্তব্য রাখেন শিক্ষা সচিব মো. সোহবার হোসেন, মাউশির মহাপরিচালক অধ্যাপক ফাহিমা খাতুন প্রমুুখ।

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া