adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

অস্ত্র নিয়ন্ত্রণ আইন প্রকাশে কাঁদলেন ওবামা

U.S. President Obama wipes a tear while talking about Newtown and other mass killings during an event held to announce new gun control measures at the White House in Washingtonআন্তর্জাতিক ডেস্ক : কান্নাজড়িত কণ্ঠে যুক্তরাষ্ট্রের নতুন অস্ত্র নিয়ন্ত্রণ আইন প্রকাশ করলেন দেশটির প্রেসিডেন্ট বারাক ওবামা। মঙ্গলবার হোয়াইট হাউজের এক সংবাদ সম্মেলনে তিনি অস্ত্র কেনাবেচায় নতুন করে নিয়ন্ত্রণ আরোপ করেন। খবর বিবিসির। 

ওবামা নতুন আইনের কথা বলতে গিয়ে স্যান্ডি হুক প্রাইমারি স্কুলে বন্দুক সহিংসতার কথা তুলে ধরেন। ২০১২ সালের ওই ঘটনায় ২০ শিশু ও ৬ প্রাপ্তবয়স্ক ব্যক্তি গুলিতে নিহত হয়েছিলেন। এ কথা বলতে গিয়ে তিনি আবেগে কেঁদে ফেলেন।

যুক্তরাষ্ট্র কংগ্রেসের (সংসদের) অনুমোদন ছাড়াই নতুন অস্ত্র নিয়ন্ত্রণ আইন বারাক ওবামার নির্বাহী আদেশে অনুমোদন করা হয়েছে।

নতুন আইনকে আদালতে চ্যালেঞ্জ করার হুমকি দিয়েছে যুক্তরাষ্ট্রের ন্যাশনাল রাইফেল এসোসিয়েশন। 

এছাড়া যুক্তরাষ্ট্রের হাউজ অব রিপ্রেজেনটেটিভের সদস্য পল রায়ান বলেন, ওবামার নতুন অস্ত্র নিয়ন্ত্রণ আইনের কিছু অংশ আদালতে চ্যালেঞ্জ হতে পারে। ব্যক্তির স্বাধীনতাকে এখানে খর্ব করা হয়েছে। 

এদিকে, ওবামার নতুন আইন ঘোষণার আগেই বাজারে অস্ত্র কেনাবেচার ধূম লেগেছে। নতুন আইনে অস্ত্র কিনতে ও বেচতে কঠোর নিয়ন্ত্রণ আরোপ করা হতে পারে। এমন জল্পনা কল্পনা সপ্তাহ জুড়ে হলে, ব্যস্ত হয়ে  অনেকে অস্ত্র কেনেন । 

ওবামার নতুন অস্ত্র নিয়ন্ত্রণ আইনে যে বিষয়গুলো থাকছে:

১, প্রত্যেক অস্ত্র বিক্রেতার একটি ইতিহাস পরীক্ষা করা হবে। এখন থেকে অনলাইনে যারা অস্ত্র বিক্রি করার ঘোষণা দেয় তাদেরকেও অস্ত্র বিক্রির ইতিহাস সম্পর্কে কর্তৃপক্ষকে জানাতে হবে বা দেখাতে হবে।

২. কোনো ব্যক্তি অস্ত্র কিনতে অক্ষম কিনা রাষ্ট্র সে সম্পর্কে তথ্য সংগ্রহ করবে। মানসিক অসুস্থতা ও গৃহে সহিংস আচরণ করছে এ বিষয়গুলো আমলে নিয়ে এটি করা হবে। 

৩. এফবিআইয়ের জনবল বাড়ানো হবে। যাতে তারা প্রত্যেকের অস্ত্র কেনাবেচার ইতিহাস পর্যবেক্ষণ করতে পারে। 

৪. মানসিক স্বাস্থ্য প্রকল্পে ৫০০ মিলিয়ন ডলার বিনিয়োগ করতে কংগ্রেসকে প্রস্তাব দেয়া হয়েছে। 

৫. যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা, বিচার এবং হোমল্যান্ড সিকিউরিটিকে অস্ত্র নিরাপত্তা উন্নত করার জন্য স্মার্ট গান টেকনোলজি প্রয়োগ করতে বলা হয়েছে। 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া