adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ছাত্রলীগের ৬৮তম প্রতিষ্ঠাবার্ষিকী, প্রজন্মের প্রত্যাশা

news_img (3) ডেস্ক রিপোর্ট :ছাত্রলীগ। একটি সংগঠন একটি ইতিহাস। স্বাধীন বাংলাদেশের জন্মের প্রায় দুই যুগ আগে ১৯৪৮ সালের ৪ জানুয়ারি ছাত্রলীগের জন্ম। 

এর পর ৫২ এর ভাষা আন্দোলন, ৬৯ এর গণঅভ্যুত্থান, ৭০ এর নির্বাচন আর ৭১ এর মুক্তিযুদ্ধ। সব ক্ষেত্রেই সংগঠনটি রেখেছে অগ্রণী ভূমিকা। স্বাধীনতার পর নামের সাথে যুক্ত হয়েছে ‘বাংলাদেশ’ ছাত্রলীগ।

তবে স্বাধীনতার পরও সংগঠনটি দেশের শিক্ষা ব্যবস্থা, মানুষের অধিকার আদায় ও রক্ষায় কম ভূমিকা রাখেনি। যদিও ঐতিহ্যবাহী ছাত্রলীগের স্বাধীনতা পরবর্তী সময়ে কিছু নেতাকর্মী সংগঠনটির ঐতিহ্যের মুখে বেশ খানিকটা কালিমাও লেপন করেছেন। 

ফলে বর্তমান সময়ে ছাত্রলীগ বললে অনেকের হৃদয় কোণে ভেসে ওঠে চাঁদাবাজি, টেন্ডাবাজি, বিশ্ববিদ্যালয়ের হল দখল, সিট বাণিজ্যের মতো কিছু অপকর্মের চিহ্ন বা বিস্মৃতির ঘটনা। এমন পরিস্থিতিতে সংগঠনটির সাংগঠনিক নেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা একবার ছাত্রলীগের সাংগঠনিক পদ থেকে সরে যাওয়ার ঘোষণাও দিয়েছিলেন। 

তবে আশার কথা হলো, ছাত্রলীগ শুধু এসব দুর্ণাম, অপবাদ আর অপমাণ নিয়েই পথ চলতে চায় না। বাংলাদেশ ছাত্রলীগের নতুন নেতৃত্ব অনেকটা অছাত্র, কুছাত্র, আদু-ভাই, দাদু ভাইমুক্ত। ক্যাম্পাস ও শিক্ষা মুখি হতে চেষ্টা চালাচ্ছে ছাত্রলীগের নেতাকর্মীরা। 

ছাত্রলীগের বর্তমান নেতৃবৃন্দ শিক্ষা, প্রশিক্ষণ ও সামাজিক দায়বদ্ধতা থেকে সেবার ব্রত নিয়ে এগোনোর প্রত্যয়ে উদযাপন করছে ৬৮তম প্রতিষ্ঠাবার্ষিকী। সেই সাথে পা রাখছে ৬৯ বছরে। 

আজ ৪ জানুয়ারি ছাত্রলীগের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে নানা কর্মসূচি হতে নিয়েছে ছাত্রলীগ। বর্ণিল সাজে সেজেছে সংগঠনটির কেন্দ্রীয় কার্যালয়। দেয়াল লিখন, নানা রঙের ব্যানার-ফেস্টুনে শোভা পাচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয়সহ রাজধানীর বিভিন্ন সড়ক।

ছাত্রলীগ সভাপতি সাইফুর রহমান সোহাগের ভাষায়, ‘কালের পরিক্রমায় এ সংগঠনটির কিছু ‘নামধারী’ নেতাকর্মী চাঁদাবাজি, টেন্ডারবাজিসহ নানা অপরাধে জড়িয়ে পড়েনি তা কিন্তু নয়। এখন আর তাদের প্রশ্রয় দেয়া হচ্ছে না। কোনো অপরাধীর ঠাই হবে না ছাত্রলীগে।’

তিনি বলেন, বিভিন্ন সময় বিভিন্ন জায়গায় অপরাধমূলক কর্মকাণ্ড হলেও আমরা ব্যবস্থা নিয়েছি। প্রকৃত অপরাধীকে সংগঠন থেকে বহিষ্কার করেছি। যার কারণে এখন মূলধারার কর্মীদের অপরাধে যুক্ত হওয়ার প্রবণতা কম। কোথাও কেউ অপরাধে যুক্ত থাকলে আমরা তার বিরুদ্ধে সাংগঠনিক ব্যবস্থা নিচ্ছি। একই সঙ্গে প্রশাসনের প্রতি আমাদের আহ্বান সব সময়ই, অপরাধীর কোনো দল নেই। যে দলেরই পরিচয় দিক, তার বিরুদ্ধে যেন ব্যবস্থা নেয়া হয়।

পূর্ণাঙ্গ কেন্দ্রীয় কমিটি না করতে পারার ব্যর্থতা স্বীকার করে ছাত্রলীগের সাধারণ সম্পাদক এসএম জাকির হোসেন বলেছেন, পৌর নির্বাচনসহ নানা কারণে আমরা কমিটি করতে পারি নাই। তবে এ মাসের (জানুয়ারি) মধ্যেই কমিটি করে ফেলবো। 

আর সভাপতি সাইফুর রহমান সোহাগ বলেছেন, চার-পাঁচ দিনের মধ্যে নতুন কমিটি হয়ে যাবে।

প্রতিষ্ঠাবার্ষিকীর কর্মসূচি
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন ও কেক কাটার মধ্যদিয়ে শুরু হয়েছে সংগঠনের ৬৮তম প্রতিষ্ঠাবার্ষিকী ও ৬৯ বছরে পদার্পণ। 

জানা গেছে, সোমবার সকাল সাড়ে ছয়টায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করা হয়। এরপর ৮টা ১ মিনিটে কেক কাটা এবং সকাল দশটায় বর্ণাঢ্য র‌্যালি ও মিষ্টি বিতরণ হয় প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে। 

এছাড়া আগামীকাল মঙ্গলবার স্বেচ্ছায় রক্তদান কর্মসূচি, বুধবার দুঃস্থদের মাঝে শীতবস্ত্র বিতরণ এবং বৃহস্পতিবার বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আত্মজীবনী বই বিতরণ ও পাঠচক্র উদ্বোধন করার কর্মসূচি ঘোষণা করা হয়েছে।

সেই সাথে ছাত্রলীগের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে কেন্দ্রীয় কার্যালয়ে বৈদ্যুতিক বাতির সজ্জা, ঢাকা বিশ্ববিদ্যালয়ে দেয়াল লিখনসহ নানা রঙের ব্যানার-ফেস্টুনে সাজানো হয়েছে। একই সাথে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলায় মূল অনুষ্ঠানের মঞ্চ তৈরি করা হয়েছে। 

ঐতিহ্যবাহী ছাত্রলীগের ৬৮ প্রতিষ্ঠাবার্ষিকীতে মুক্তিযুদ্ধের প্রকৃত চেতনা লালন, দেশের স্বাধীনতা রক্ষা ও শিক্ষা ব্যবস্থার কাঙ্ক্ষিত উন্নয়নে দলীয় সংকীর্ণতা মু্ক্ত হয়ে ভূমিকা রাখবে সংগঠনটির কাছে  নতুন প্রজন্মের সেটাই প্রত্যাশা।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া