adv
১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আজ পার্বত্য শান্তি চুক্তির ১৮ বছর পূর্তি

Peace_Contact1448994804ডেস্ক রিপোর্ট : আজ ২ ডিসেম্বর পার্বত্য শান্তি চুক্তি স্বাক্ষরের ১৮ বছর পূর্তি। পার্বত্য অঞ্চলে চুক্তির পক্ষ-বিপক্ষ বিভিন্ন আয়োজনে এ দিবস পালন করছে।
 
পার্বত্য চুক্তি বাস্তবায়ন করা না করা নিয়ে পাহাড়িদের মাঝে যেমন রয়েছে হতাশা, তেমনি পাহাড়ে বসবাসকারী বাঙালিদের মাঝে চুক্তি বাস্তবায়ন নিয়ে রয়েছে প্রবল বিরোধিতা। আজ থেকে ১৮ বছর আগে বাংলাদেশ সরকার এবং জনসংহতি সমিতির মধ্যে দীর্ঘ সংলাপের পর স্বাক্ষরিত হয় পার্বত্য চট্টগ্রাম চুক্তি, যা সাধারণভাবে শান্তি চুক্তি নামেই পরিচিত।
 
এই চুক্তির মাধ্যমেই দীর্ঘ ২৪ বছরের সশস্ত্র লড়াই শেষে অস্ত্রসমর্পণ করে শান্তিবাহিনীর প্রায় ২ হাজার গেরিলা। নানা শর্তে আর সুযোগ-সুবিধার আশ্বাসে এই গেরিলারা অস্ত্র ছেড়ে স্বাভাবিক জীবনে ফিরে এলেও সরকারের বিরুদ্ধে এখন প্রতিশ্রুতি ভঙ্গের অভিযোগ আনছে এ গেরিলাদের রাজনৈতিক সংগঠন পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি।
 
তবে সরকারের পক্ষ থেকে বরাবরই দাবি করা হয়, প্রতিশ্রুত চুক্তির অধিকাংশই বাস্তবায়িত হয়েছে। আর ভূমি সমস্যাসহ বাকি যে সামান্য অংশ অবাস্তবায়িত রয়েছে, তা বাস্তবায়নে সরকার কাজ করে যাচ্ছে।
 
বর্তমান ক্ষমতাসীন দল আওয়ামী লীগ এর আগে ১৯৯৬ সালে সরকার গঠনের পর ১৯৯৭ সালের ২ ডিসেম্বর পাহাড়ে বিরাজমান পরিস্থিতিকে স্বাভাবিক করতে আঞ্চলিক সংগঠন পার্বত্য জনসংহতি সমিতির (জেএসএস) প্রধান সাবেক গেরিলা নেতা সন্তু লারমার সঙ্গে পার্বত্য শান্তি চুক্তি স্বাক্ষর করেন।
 
পাহাড়ে চুক্তির ১৮ বছর পরেও চুক্তি বাস্তবায়িত না হওয়ায় সম্যস্যা দিন দিন জটিল হতে চলেছে। এখানে ভূমি সমস্যা সবচেয়ে বেশি জটিল হয়ে উঠছে। এ নিয়ে প্রতিনিয়ত ঘটছে পাহাড়ি-বাঙালির মধ্যে সহিংস ঘটনা। গত ২০১১ সালের ৮ মে খাগড়াছড়ির রামগড়ে ভূমি বিরোধের জের ধরে পাহাড়ি ও বাঙালিদের মধ্যে উত্তেজনার সৃষ্টি হয়।
 
সংশ্লিষ্ট সুত্রে জানা গেছে, ১৯৯৭-২০১১ পর্যন্ত ১৪ বছরে উভয় পক্ষের রক্তক্ষয়ী সংঘর্ষে নিহত হয়েছেন প্রায় ৭৫০ নেতা-কর্মী। এতে জনসংহতি সমিতির নিহত হয়েছে ২০০ জন, ইউপিডিএফের ৫৫০ জন। ইউপিডিএফের অপহৃত হয়েছেন প্রায় ১২০০ জন, জেএসএসের অপহৃত হয়েছেন ৩০০ জন নেতা-কর্মী।
 
কিন্তু পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি দাবি করেছে, ইউপিডিএফের হাতে নিহত হয়েছেন জেএসএসএর নেতা-কর্মী-সমর্থকসহ ৩ শতাধিক, অপহৃত হয়েছেন প্রায় ৩০০ জন, বিভিন্ন হামলায় আহত ও নির্যাতনের শিকার হয়েছেন ৫ শতাধিক। অপরদিকে, ইউপিডিএফ দাবি করেছে জনসংহতি সমিতির হামলায় ইউপিডিএফের প্রায় ২ শতাধিক নেতা-কর্মী নিহত হয়েছেন, অপহৃত হয়েছেন প্রায় ৬০০ জন।
 
পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদ চেয়ারম্যান ও জনসংহতি সমিতির সভাপতি জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় লারমা (সন্তু লারমা) সম্প্রতি ঢাকায় সাংবাদিকদের বলেন, সরকার একদিকে চুক্তির মৌলিক বিষয়গুলো বছরের পর বছর ধরে অবাস্তবায়িত অবস্থায় রেখে দিয়েছে, অন্যদিকে চুক্তি বাস্তবায়নের দোহাই দিয়ে চুক্তিবিরোধী ও জুম্ম-স্বার্থ পরিপন্থি কার্যক্রম অব্যাহতভাবে বাস্তবায়ন করে যাচ্ছে।
 
তিনি বলেন, প্রবল বিরোধিতা সত্ত্বেও সংখ্যাগরিষ্ঠতার জোরে একতরফাভাবে ২০১৪ সালে তিন পার্বত্য জেলা পরিষদ আইন সংশোধন করে অন্তর্র্বতী তিন পার্বত্য জেলা পরিষদের সদস্য-সংখ্যা পাঁচ থেকে ১৫ জনে বৃদ্ধি করে অগণতান্ত্রিক ও দলীয়করণের ধারা আরো জোরদার করা হয়েছে। এভাবে তিন পার্বত্য জেলা পরিষদসমূহকে চুক্তিবিরোধী ও দুর্নীতির কেন্দ্রে পরিণত করা হয়েছে।
 
দেশের বৃহত্তর স্বার্থে পার্বত্য চট্টগ্রাম সমস্যার সুষ্ঠু সমাধানের লক্ষ্যে পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি সরকারের নিকট জোর দাবি জানাচ্ছে যে, ‘পার্বত্য চট্টগ্রাম চুক্তি যথাযথ বাস্তবায়নের লক্ষ্যে অচিরেই সময়সূচি-ভিত্তিক কর্মপরিকল্পনা বা রোডম্যাপ ঘোষণা করুন। পার্বত্য চট্টগ্রামের জুম্ম অধ্যুষিত অঞ্চলের বৈশিষ্ট্য সংরক্ষণের জন্য আইনি ও প্রশাসনিক পদক্ষেপ গ্রহণ করুন। সেটেলার বাঙালিদের পার্বত্য চট্টগ্রামের বাইরে সম্মানজনকভাবে পুনর্বাসন করুন। পার্বত্য চট্টগ্রাম চুক্তিবিরোধী ও জুম্ম-স্বার্থ পরিপন্থি কার্যক্রম অচিরেই বন্ধ করুন। পার্বত্য চট্টগ্রাম চুক্তির যথাযথ ও পূর্ণাঙ্গ বাস্তবায়ন না হওয়া পর্যন্ত রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং মেডিক্যাল কলেজের কার্যক্রম স্থগিত করুন এবং এসব প্রতিষ্ঠানে ভর্তি হওয়া শিক্ষার্থীদের দেশের বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয় ও মেডিক্যাল কলেজে ভর্তির পদক্ষেপ গ্রহণ করুন।’
 
পার্বত্য বাঙালি ছাত্র পরিষদের খাগড়াছড়ি শাখার সভাপতি সাহাজুল ইসলাম সজল পার্বত্য শান্তি চুক্তিকে কালো ও বৈষম্যমূলক দাবি করে এই অসম চুক্তিকে অবিলম্বে বাতিলের আহ্বান জানান। তিনি বলেন, এই চুক্তির মাধ্যমে পাহাড়ে বসবাসরত সব জাতিসত্তার স্বার্থ সংরক্ষিত হয়নি।
 
সরকার পার্বত্য চট্টগ্রাম চুক্তির পূর্ণাঙ্গ বাস্তবায়নে আন্তরিক জানিয়ে খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান কংজরী চৌধুরী বলেন, ধাপে ধাপে চুক্তির পূর্ণাঙ্গ বাস্তবায়ন করা হবে। চুক্তির শর্তমতে ৭২টি ধারার মধ্যে ৪৮টি ধারা বাস্তবায়ন করা হয়েছে। বাকিগুলোর আংশিক বাস্তবায়ন হয়েছে এবং কিছু প্রক্রিয়াধীন। চুক্তির অংশ হিসেবে তিন পার্বত্য জেলা পরিষদ, পার্বত্য জেলা পরিষদে ন্যস্ত বিভাগগুলোর অধিকাংশ হস্তান্তর করা হয়েছে। খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের ৩৩টি বিভাগের মধ্যে ৩০টি বিভাগ হস্তান্তর করা হয়েছে। বাকি ৩টি বিভাগ হস্তান্তরের জন্য দাপ্তরিক কার্যক্রম পরিচালিত হচ্ছে। 
 
খাগড়াছড়ি আসন থেকে নির্বাচিত সংসদ সদস্য কুজেন্দ্র লাল ত্রিপুরা বলেন, এই সরকারের আমলে চুক্তির বেশিরভাগ ধারা বাস্তবায়ন করা হয়েছে। অবশিষ্ট ধারাগুলো সবার সহযোগিতা নিয়ে অচিরেই বাস্তবায়ন করা হবে।
 
রাঙামাটিতে কর্মসূচি –
চুক্তির ১৮তম বর্ষপূর্তি উপলক্ষে পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির উদ্যোগে আজ বুধবার, সকাল ১০টায় রাঙামাটি জিমনেসিয়াম প্রাঙ্গণে গণসমাবেশের আয়োজন করা হয়েছে। এ গণসমাবেশে জাতীয় পর্যায়ের রাজনৈতিক নেতারা ও নাগরিক সমাজের বরেণ্য ব্যক্তিরা বক্তব্য রাখবেন।
 
এদিকে, পার্বত্য চুক্তির বর্ষপূর্তি উপলক্ষে রাঙামাটি জেলা আওয়ামী লীগের উদ্যোগে আজ বিকেল ৩টায় রাঙামাটি পৌরসভা প্রাঙ্গণে এক জনসমাবেশের আয়োজন করা হয়েছে। সমাবেশে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রীর আন্তর্জাতিকবিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী, সাবেক পার্বত্য প্রতিমন্ত্রী দীপংকর তালুকদার, রাঙামাটির সংরক্ষিত মহিলা সংসদ সদস্য ফিরোজা বেগম চিনুসহ জেলা আওয়ামী লীগের নেতারা।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2015
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
28293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া