adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ওজন কমাতে, গায়ের রং ফর্সা করতে সেরা অ্যালোভেরা

jakia..aloe-vera_92941ডেস্ক রিপোর্ট :  চুল, ত্বক এবং ওজন নিয়ন্ত্রণের ভার নিশ্চিন্তে ছেড়ে দিন সবুজ ক্যাকটাস অ্যালোভেরার দায়িত্বে। ত্বক ফর্সা করার ক্রিম থেকে শুরু করে স্বাস্থ্যকর পানীয় হিসেবে ব্যবহৃত ডায়েট সাপ্লিমেন্টের কয়েক লাখ ডলারের বাণিজ্যের মূল উপাদান হচ্ছে অ্যালোভেরা।

অতি উপকারী ভেষজ অ্যালোভেরা গাছ কিন্তু আপনি ঘরেই রাখতে পারেন। মাত্র এক কিংবা দুই ফুট লম্বা এই গাছ টবেই লাগানো সম্ভব।

অ্যালোভেরার স্বচ্ছ প্রতিটি পাতায় রয়েছে ৯৬ শতাংশ পানি এবং ভিটামিন এ, বি, সি ও ই। অ্যালোভেরার রস কোষ্ঠকাঠিন্য দূর করতে অব্যর্থ। কার্বোহাইড্রেট সমৃদ্ধ অ্যালোভেরা জেল ত্বকের কোষে পুষ্টির যোগান দেয় এবং একই সঙ্গে ত্বকের টক্সিন দূর করে।

চীনা এবং ব্রিটিশ আয়ুর্বেদ চিকিৎসায় একবাক্যে স্বীকৃত হয়েছে অ্যালোভেরার উপকারিতা। অ্যালোভেরা খাওয়া অথবা ত্বকে লাগানো দুভাবেই আপনি উপকৃত হতে পারেন। আয়ুর্বেদ চিকিৎসা শাস্ত্রে অ্যালোভেরাকে ‘অলৌকিক ভেষজ’ বলে উল্লেখ করা হয়েছে। কারণ এই একমাত্র ভেষজটি কাটাছেঁড়া, শুষ্ক ত্বক এবং পোড়া সারাতে কাজ করে।

দিল্লির চিকিৎসক ডা. দীপালি ভরদোয়াজ বলেন, ‘ভিটামিন সি, ই এবং বিটা ক্যারোটিন সৃমদ্ধ অ্যালোভেরা একদিকে যেমন পুষ্টিকর তেমনি বার্ধক্য ধরে রাখতে সক্ষম। তৈলাক্ত ত্বকে ময়েশ্চরাইজারের কাজ করে অ্যালোভেরা। ত্বকের অতিরিক্ত তেল শুষে নিয়ে ত্বককে রাখে প্রাণবন্ত।

সকালে খালি পেটে এক গ্লাস অ্যালোভেরার জুস পানের পরামর্শ চিকিৎসাবিদদের। এটি হজম শক্তি বাড়ায় এবং পাকস্থলির যেকোনো সমস্যা সমাধানে কাজ করে। আপনি যদি ভেতর থেকে সুস্থ থাকেন তাহলে বাহ্যিক সৌন্দর্য্য তো প্রকাশ পাবেই।

শুধুমাত্র সৌন্দর্য্যখাতকেই যে সমৃদ্ধ করেছে অ্যালোভেরা, এমনটি নয়। স্বাস্থ্যখাতেও অনেক অবদান রয়েছে এই প্রাকৃতিক ভেষজ উপদানটির।

দি এভরিথিং গাইড টু অ্যালোভেরা ফর হেলথ বইয়ের লেখক ব্রিট ব্র্যান্ডন বলেন, ‘ডায়েটের কার্যক্ষমতা বাড়িয়ে ওজন কমাতে কার্যকরী অ্যালোভেরা। প্রচুর পরিমাণে ভিটামিন এবং মিনারেল সমৃদ্ধ অ্যালোভেরাতে রয়েছে অ্যামাইনো এসিড এবং এনজাইম। অ্যালোভেরা শুধুমাত্র ওজন নিয়ন্ত্রণ করে না। হজম শক্তি বাড়িয়ে ওজন কমানোর কাজকে সহজ করে।’

ডায়েট সাপ্লিমেন্ট, জুস ইত্যাদি উপাদানে অ্যালোভেরা ব্যবহার করা হয়। অ্যান্টি অক্সিডেন্ট সৃমদ্ধ অ্যালোভেরা দেহের কাঠামোগত উন্নয়ন করে এবং প্রতিরোধ শক্তি বাড়ায়। এটি প্রোটিনের ভালো উৎস। সুতরাং অ্যালোভেরা পেশির উন্নয়ন ঘটায় এবং শক্তির জোগান দেয়। ওজন নিয়ন্ত্রণে অ্যালোভেরার কার্যকারিতা বিষয়ে এখন পর্যন্ত কয়েক হাজার গবেষণা প্রকাশিত হয়েছে। কিন্তু এক্ষেত্রে আপনাকে দীর্ঘদিন ধরে এবং নিয়মিত অ্যালোভেরা খেয়ে যেতে হবে। তবেই মিলবে কাঙ্খিত সাফল্য।

অ্যালোভেরার জুস তৈরির প্রক্রিয়া: যেহেতু অ্যালোভেরা স্বাদ একটু তিতকুটে সুতরাং, আপনি একবারে খালি খেতে পারবেন না। কিছুটা অ্যালোভেরা নিয়ে ছোট ছোট টুকরা করে ব্লেন্ড করে নিন। এবার অন্যকোনো ফল বা সবজির সঙ্গে মিশিয়ে নিন। এরপরও যদি তিতা মনে হয়, তাহলে মধু মিশিয়ে নিতে পারেন। সঙ্গে যোগ করতে পারেন লেবুর রস।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2015
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
28293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া