adv
১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রোগ-বালাই দূর করে চুমু!

CHUMUস্বাস্থ্য ডেস্ক : চুমু কেবলমাত্র প্রেম-ভালোবাসা-আদর প্রকাশের মাধ্যম নয়। চুমুর কারণে অনেক রোগ-বালাই দূর হয়, ক্যালরি কমে, মানসিক চাপ দূর হয়।

বিষেষজ্ঞরা জানাচ্ছেন, চুমুর মাধ্যমে মিলতে পারে স্বাস্থ্যগত কিছু উপকারিতা। যেমন:-

রোগ-বালাই দূর করে: বিজ্ঞানীরা বলেন, চুমুর মাধ্যমে দুজনের মধ্যে সুষ্ঠু বিপাকক্রিয়া শুরু হয়। বিশেষ করে চুমুর মাধ্যমে যদি ঘটনা যৌনতার দিকে গড়ায়, তবে বহু তিকর ভাইরাসের পতন ঘটে।

যৌন আকাঙ্া বৃদ্ধি কওে : মানুষের নানা সমস্যা দূর করে যৌনতা। এতে আত্মবিশ্বাস বাড়ে এবং হৃদযন্ত্রের দেখভাল করে। আর যৌনতায় আকাঙ্া বৃদ্ধি করে চুমু।

ক্যালরি পোড়ায় : চুম্বনরত অবস্থায় ক্যালরি পোড়ে। এর সঙ্গে বিপাক ক্রিয়া আরও বেশি কার্যকর হয়ে ওঠে। বিশেষজ্ঞরা বলেন, ব্যায়ামাগারে সময় না দিতে পারলে যদি কেউ তার সঙ্গী-সঙ্গিনীর সঙ্গে চুমুর কার্যক্রমটি সারেন তবে যথেষ্ট ক্যালরি দূর হতে পারে

বন্ধন সুদৃঢ় কওে : দম্পতিদের মধ্যে সম্পর্ক আরও সুদৃঢ় করে লিপ কিস। চুমুর সময় উভয়ের দেহে অক্সিটোসিন হরমোন নিঃসৃত হয় যা বন্ধন দৃঢ় করে।

ব্যথা দূর করে: চুমুর কারণে দেহে অ্যান্ড্রেনালাইন হরমোনের রণ ঘটে। এই হরমোন ব্যথা নাশ করে। চুমুর মাধ্যমে মাথাব্যথার মতো যন্ত্রণা থেকে মুক্তি মেলে।

স্ট্রেস কমায় : মানসিক চাপ সামলে নিতে দারুণ এক মাধ্যম চুম্বন। দেহে কর্টিসল নামের স্ট্রেস হরমোন কমায় চুমু। কাজেই এর সঙ্গে স্ট্রেসও দূর হবে।

সুখী করে তোলে : চুমুর মাধ্যমে অ্যন্ডোফিনস এবং অ্যান্ডোরফিনস হরমোনের রণ ঘটায় যা মানুষকে সুখী করে তোলে। অর্থাৎ, চুমুর মাধ্যমে মানুষ সুখকর অনুভূতি পায়।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া