adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রোবটের হাতে শ্রমিক খুন

1439473058আন্তর্জাতিক ডেস্কঃ এ যেন টার্মিনেটর সিনেমার ভয়াবহ বাস্তব প্রতিচ্ছবি। হরিয়াণার মারুতি কারখানায় এক শ্রমিককে খুন করল রোবট। বুধবার রাতে একটি ধাতব পাতকে ঠিক করার জন্য রোবটটির কাছাকাছি চলে গিয়ে ছিলেন রামজি লাল নামের ওই শ্রমিক। রোবটটি হাত দিয়ে পেঁচিয়ে খুন করে রামজিকে। 

রামজিকে রোবটের কবল থেকে উদ্ধার করে নিকটবর্তী হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানেই তাঁকে মৃত ঘোষণা করা হয়। 

ইন্ডাস্ট্রিয়াল টাউনশিপ মানেসরের মারুতির অটো অ্যানসেলরি কোম্পানির রোবটিক ডিপার্টমেন্টে কাজ করতেন ২৪ বছরের রামজি। তাঁর বাড়ি আদতে উত্তরপ্রদেশের উন্নাও। দেড় বছর আগে তিনি এই কাজে যোগ দেন। তিনি যে ইউনিটি চাকরি করতেন যেখানে সেই সময় ৩৯টি রোবটের সঙ্গে কাজ করছিলেন ৬৩ জন শ্রমিক। 

''রোবটি প্রি-প্রোগ্রামড ছিল। একটি ধাতব পাত স্থানচ্যুত হওয়ায় লাল সেটিকে ঠিক করতে এগিয়ে যায়। প্রি-প্রোগামড রোবটটির রড লালের পেটে গেঁথে যায়।।'' জানিয়েন প্রত্যক্ষদর্শী এক লালের সহকর্মী।

শ্রমিকদের অভিযোগ রোবটটি যে প্রি-প্রোগ্রামড সে বিষয়ে কোম্পানি কর্তৃপক্ষ তাঁদের আগে থেকে কিছুই জানায়নি। লালের মৃত্যুর প্রতিবাদে কর্মবিরতির ডাক দিয়েছেন তাঁরা। শ্রমিকদের দাবি কর্তৃপক্ষের চরম অবহেলার জেরেই মর্মান্তিক মৃত্যুর শিকার হতে হয়েছে লালকে। 

রামজি লালের পরিবারের পক্ষ থেকে কারখানা কর্তৃপক্ষের বিরুদ্ধে গাফিলতির অভিযোগ দায়ের করা হয়েছে। 

মাত্র ১ বছর আগেই বিয়ে করে ছিলেন এই যুবক।

অ্যাসিস্ট্যান্ট কমিশনার অফ পুলিস রাজেশ কুমার জানিয়েছেন কোম্পানি ম্যানেজমেন্ট ও সংশ্লিষ্ট কনট্রাকটরের বিরুদ্ধে অবহেলার কারণে মৃত্যুর অভিযোগ দায়ের করা হয়েছে। 

চলতি বছরের ২ জুলাই জার্মানির ফোক্স ওয়াগান কারখানায় একই ভাবে রোবটের হাতে খুন হয়েছিলেন এক শ্রমিক। 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া