adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

লেজ আছে, তাই মনুষ্য সন্তান হয়ে উঠল ভগবান!

1436209597আন্তর্জাতিক ডেস্কঃ যার আছে লেজ, সেই ভগবান! তাই ইচ্ছায় হোক বা অনিচ্ছায়, তাকে তো পূজা নিতেই হবে। পূজো পাবে বলে মন্দিরে যেতে হবে। লোকে পায়ে হাত দিয়ে প্রণাম করবে। হাতে লাড্ডু দেবে। মুখে মিষ্টি। গলায় পরাবে ভক্তির মালা। কপালে সিঁদুর-চন্দন। ধূপ-ধুনোর গন্ধ। কানের কাছে লোকের ভজন, 'জয় হনুমান জ্ঞান গুণ সাগর'…। প্রথম প্রথম ভালোই লাগত সে ছেলের। কিন্তু, রোজের চর্বিতচর্বণে, হনুমান চালিশায়, ক্লান্ত হয়ে পড়ে সে। তবু, 'না' নেই, 'না' শোনার নেই,…।

তবে, এতদিনে ঈশ্বর-দত্ত সেই লেজ খসিয়ে, 'ভগবান' থেকে মনুষ্য সন্তান হয়ে উঠতে পেরেছে মোহলির ছেলে আর্শিদ আলি খান ওরফে বালাজি। আর কেউ তার পূজা করে না। মন্দিরেও যেতে হয় না। শুনতে হয় না হনুমান চালিশা। সে এখন আর পাঁচজন ছেলের মতোই, আর 'মাঙ্কি গড' নয়। তার জন্য, এতটুকু দুঃখ নেই, বরং খুশি স্বাভাবিক জীবনে ফিরে।

মোহলির ফোর্টিস হাসপাতালের ডাক্তাররা সাত ঘণ্টা ধরে অপারেশন করে আর্শিদের সেই লেজ খসিয়েছেন। এ জন্য এক পয়সাও খরচ হয়নি আর্শিদের পরিবারের। ডাক্তাররা জানিয়েছেন, সাত ইঞ্চি লম্বা হয়েছিল সেই মাংসল লেজটি।

বালাজির দাদু ইকবাল কুরেশি এ জন্য ডাক্তারদের প্রতি কৃতজ্ঞতা জানাতে ভোলেননি। তাঁরা খুশি, কারণ বালাজি এখন ঠিকঠাক ভাবে হাঁটাচলা করতে পারছে। দীর্ঘ লেজের কারণে কিছু দিন আগে পর্যন্তও তা সম্ভব ছিল না। বালাজি যে এখন স্বাভাবিক জীবন যাপন করতে পারবে, তাতেই উত্‍‌ফুল্ল গোটা পরিবার।

আর বালাজি? যেন হাঁফ ছেড়ে বাঁচল। উফ! আর অন্তত লোকে বলবে না, 'আমি ভগবান'। আমি মানুষ হয়েই থাকতে চাই। হতে চাই গানের শিক্ষক। খুশি তার বন্ধুরাও। এবার তো ওদের সঙ্গে খেলতে আর মানা নেই আর্শিদের। 

সূত্র: কালের কণ্ঠ

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া