২৯শে আগস্ট, ২০১৯ ইং | ১৪ই ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ

adv

বছরে ৩২ লাখ মানুষের মৃত্যু বায়ু দূষণে

full_18671169_1434567284আন্তর্জাতিক ডেস্কঃ বায়ু দূষণের কারণে প্রতিবছর বিশ্বে ৩২ লাখ মানুষ মৃত্যুবরণ করছে বলে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ডব্লিউএইচও'র এক নতুন গবেষণায় উঠে এসেছে। গবেষকরা বলছেন,  ম্যালেরিয়া এবং এইডসের মতো রোগে প্রতিবছর বিশ্বের যত লোক মারা যায়, বায়ু দূষণে তার চাইতেও অনেক বেশি লোকের মৃত্যু হচ্ছে।
তবে বিজ্ঞানীরা বলছেন, গ্লোবাল এয়ার কোয়ালিটি গাইডলাইন্স ( বিশ্ব বায়ু গুণমান নির্দেশিকা ) প্রণয়নের মাধ্যমে প্রতিবছর প্রায় ২১ লাখ লোকের মৃত্যু ঠেকানো সম্ভব। তারা বৈশ্বিক মডেল তৈরি করে দেখিয়েছেন পরিবেশ থেকে দূষিত বায়ুর কারণে বিভিন্ন স্বাস্থ্য সমস্যা তৈরি হচ্ছে। এর ফলে হার্ট এ্যাটাক, স্ট্রোক এবং ফুসফুসের ক্যান্সারসহ বিভিন্ন জটিল রোগে আক্রান্ত হচ্ছে বিশ্বের কোটি কোটি মানুষ।
এয়ার কোয়ালিটি গাইডলাইন্স, পরিবেশ প্রকৌশল দল এবং গণস্বাস্থ্য গবেষকরা বিশ্ব স্বাস্থ্য সংস্থার সভায় জানিয়েছেন, বিভিন্ন পদক্ষেপ গ্রহণের মাধ্যমে ওই ২১ লাখ মানুষের মৃত্যু ঠেকানো সম্ভব।
বিজ্ঞানীরা বলছেন, 'আগুন, কয়লা বিদ্যুৎ কেন্দ্র, যানবাহন, চাষাবাদ এবং শিল্প প্রতিষ্ঠান থেকেই মূলত দূষিত হচ্ছে বায়ু। এর ফলে শ্বাস প্রশ্বাসের সঙ্গে এগুলো আমাদের শরীরের ভেতর ঢুকে যাচ্ছে। আর আমরা নিজের অজান্তেই হার্ট এ্যাটাক, স্ট্রোক, হৃদরোগ, শ্বাসযন্ত্রের বিভিন্ন রোগ এবং ক্যান্সারের মত জটিল ও কঠিন রোগে আক্রান্ত হচ্ছি।’'
পরিবেশ থেকে দূষিত বায়ু আমাদের শরীরে প্রবেশ করছে। আর এ থেকেই বিভিন্ন রোগ বাসা বাঁধছে শরীরের অভ্যন্তরে। যার ফলে প্রতি বছরই লাখ লাখ মানুষ মৃত্যু বরণ করছে। তবে বায়ু দূষণের পরিমাণ কমিয়ে আনলে এবং মানুষের মধ্যে এ সংক্রান্ত সচেতনতা তৈরি করা হলে লাখ লাখ মৃত্যু ঠেকানো সম্ভব হবে বলেও জানিয়েছেন বিজ্ঞানীরা।

 
 
 

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া