adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

মশা মারতে আসছে ড্রোন

1434480524আন্তর্জাতিক ডেস্কঃ  'মশা মারতে কামান দাগা'। এই বহুল প্রচলিত প্রবাদটিতে এবার একটু পরিবর্তন করতে হবে। কামানের জায়গায় হবে 'ড্রোন'। মশাবাহিত রোগ রুখতে এবার আসছে বিশেষ ড্রোন। সৌজন্যে মার্কিন তথ্যপ্রযুক্তি সংস্থা মাইক্রোসফট। এই সংস্থা এমন একটি ড্রোন তৈরি করছে, যা বিভিন্ন রোগের জীবানুবাহিত মশাকে আগেই ধরে ফেলবে। এবং প্রশাসনকে ঠিক সময়ে সজাগ করে মশাবাহিত রোগের মহামারি রুখে দেবে।

মাইক্রোসফট-এর এই নয়া প্রকল্পের নাম 'প্রোজেক্ট প্রিমনিশন'। প্রকল্পের প্রধান এথান জ্যাকসন জানাচ্ছেন, সংস্থার মূল উদ্দেশ্য মশাবাহিত রোগ ছড়ানোর আগেই রুখে দেওয়া। এই ড্রোনের নাম দেওয়া হয়েছে 'নেচারস ড্রোনস'। কী ভাবে কাজ করবে 'নেচারস ড্রোন'? মাইক্রোসফট-এর বিজ্ঞানীরা জানিয়েছেন, শহরে কোনও বিষাক্ত মশা বাড়লেই এই ড্রোন মশাটিকে চিহ্নিত করবে। তারপর ঘুরে ঘুরে ওই বিষাক্ত মশা ধরবে পরীক্ষার জন্য। ফলে প্রশাসনও আগেভাগেই তত্‍পর হয়ে যাবে।

মাইক্রোসফট এক বিবৃতিতে জানিয়েছে, এই ড্রোন ডেঙ্গি, ম্যালেরিয়া-সহ নানা মশাবাহিত রোগের প্রকোপ রুখে দিতে সাহায্য করবে। তাদের দাবি, এই ড্রোনে শক্তিশালী ব্যাটারির প্রয়োজন হবে না। তাই দামও সাধ্যের মধ্যেই হবে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া