adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আজ প্রথিতযশা সাংবাদিক সানাউল্লাহ নূরীর মৃত্যু বার্ষিকী

11536851_1611153829135028_219037717_n এসএম মিজানুর রহমান : বিশিষ্ট সাংবাদিক সানাউল্লাহ নূরী ২০০১ সালের ১৬ জুন আজকের এই দিনে সবাইকে ছেড়ে না ফেরার দেশে চলে যান। আজ এই গুণী মানুষটির ১৪তম মৃত্যুবার্ষিকী। সানাউল্লাহ নূরী একাধারে একজন সাংবাদিক, ভাষাসৈনিক, শিশু সাহিত্যিক ও বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের প্রধান ছিলেন।

সানাউল্লাহ নূরী কলেজে অধ্যয়নকালে সাংবাদিকতা পেশায় জড়িয়ে পড়েন। ১৯৪৭ সালের ডিসেম্বরে সহ-সম্পাদক হিসেবে ঢাকা থেকে প্রকাশিত অর্ধ-সাপ্তাহিক ‘ইনসান' পত্রিকায় যোগ দেন। এ পত্রিকাটির সম্পাদক ডা. আবদুল ওয়াহিদ চৌধুরী। ১৯৪৮ সালে নানা কারণে এক বছরের মাথায় ইনসান পত্রিকা বন্ধ হয়ে যায়। তখন কলকাতা থেকে ‘দৈনিক আজাদ' পত্রিকা মাত্র ঢাকায় স্থানান্তরিত হয়েছে। এ পত্রিকাটির সম্পাদক ছিলেন মাওলানা আকরাম খাঁ। সানাউল্লাহ নূরী দৈনিক আজাদের বার্তা বিভাগে যোগদান করলেন। এরপর দৈনিক সংবাদ, দৈনিক গণবাংলা, দৈনিক দেশ, দৈনিক জনতা, দৈনিক দিনকাল, দৈনিক আল মুজাদ্দেদ পত্রিকায় কাজ করেন। তিনি দৈনিক পত্রিকায় কাজ করা কালে (১৪৯৫৯-৭০) ঢাকাস্থ মার্কিন প্রকাশনা সংস্থা ফ্রাঙ্কলিন বুক প্রোগ্রামসে সহকারী সম্পাদক, সম্পাদক ও প্রধান সম্পাদক হিসেবে এবং ১৯৫৪ সালে আমেরিকান পাঠ্যপুস্তক প্রকাশনা সংস্থা সিলভার বার্ডেট কোম্পানির শিশু-কিশোর গ্রন্থ বিভাগে সম্পাদক হিসেবে কাজ করেন। তিনি ১৯৫২ সাল থেকে রেডিও, ১৯৬৪ সালে বিটিভির জন্মলগ্ন থেকে উপস্থাপক হিসেবে কাজ শুরু করেন। রেডিওতে প্রচারিত হয়েছে তার শতাধিক কবিতা এবং প্রচুর ছোট গল্প। এছাড়া বিবিসি, ভয়েস অব আমেরিকা, রেডিও মস্কো, তাশখন্দ টেলিভিশন ও সৌদি বেতারেও প্রচারিত হয়েছে নূরী ভাইয়ের অসংখ্য সাক্ষাৎকার। সাংবাদিক হিসেবে সানাউল্লাহ নূরী বহু পত্রিকায় প্রায় অর্ধশত বছর পর্যন্ত বিভিন্নভাবে কাজ করে সাংবাদিকতার উচ্চমান সৃষ্টির প্রয়াস পান। তিনি ছিলেন নিরলস, যোগ্য ও নির্ভীক কলমসৈনিক। ১৯৮৮ সালে তিনি পত্রিকা সম্পাদক ও সংবাদদাতা সংস্থাসমূহের প্রধানদের নিয়ে ‘‘বাংলাদেশ কাউন্সিল অব এডিটরস’’ নামে একটি সংগঠন প্রতিষ্ঠা করেন। তিনি এ সংগঠনের সভাপতি নির্বাচিত হন। ১৯৫৪ সালে সানাউল্লাহ নূরী পূর্ববঙ্গ লেখক সংঘের সভাপতি নির্বাচিত হন। ১৯৫৬ সালে নয়াদিল্লীতে অনুষ্ঠিত এশীয় লেখক সম্মেলনে নিজ দেশের প্রতিনিধি দলের উপনেতা ছিলেন। দলের নেতা ছিলেন কবি গোলাম মোস্তফা।

সানাউল্লাহ নূরী ২১ বছর বয়সে জগন্নাথ কলেজের ২য় বর্ষের বাণিজ্য বিভাগের ছাত্র থাকাকালীন তমুদ্দন মজলিসের সাথে জড়িয়ে পড়েন। এই তমুদ্দন থেকেই তো শুরু হলো ভাষার লড়াই। এই লড়াইয়ের একজন সৈনিক হলেন নূরী ভাই। তখন বাংলাবাজার থেকে ‘সোনার বাংলা' নামে একটি সাপ্তাহিক পত্রিকাও প্রকাশিত হতো। সোনার বাংলা ও ইনসানে তখন ভাষার উপর নানা ছড়া, কবিতা ও প্রবন্ধ ছাপা হতো। তখন ‘ঢাকা প্রকাশ' নামেও একটি সাপ্তাহিক পত্রিকা প্রকাশিত হতো। এছাড়া ‘চাবুক' নামে আরেকটি বাংলা সাপ্তাহিকও প্রকাশিত হতো। এর মধ্যে প্রকাশিত হয় ‘সৈনিক' পত্রিকা। কবি ফররুখ আহমদ হায়াত দারাজ খান নামে এ পত্রিকায় লিখতেন। ১৫ সেপ্টেম্বর ‘রাষ্ট্রভাষা উর্দু না বাংলা, এ বিষয়ের উপর একটা সেমিনার অনুষ্ঠিত হয় পুরান ঢাকার আরমানিটোলার ‘নূরপুর ভিলায়'। নূরপুর ভিলা ছিল ঢাকা কলেজের একটি ছাত্রাবাস। এই সেমিনারে তিনটি প্রবন্ধ পাঠ হয়। প্রবন্ধ তিনটি লিখেছেন আবুল মনসুর আহমদ, কাজী মোতাহার হোসেন ও প্রিন্সিপাল আবুল কাসেম। সেমিনারে ড. মুহাম্মদ শহীদুল্লাহ, প্রিন্সিপাল ইব্রাহিম খাঁ, কবি জসীম উদ্দীন, কাজী আকরাম হোসেন, অধ্যাপক শাহেদ আলী ও সানাউল্লাহ নূরী আলোচনা করেন। ১৯৪৮ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. নূরুল হককে আহবায়ক করে গঠিত হয় ১৫ সদস্য বিশিষ্ট কেন্দ্রীয় ভাষা সংগ্রাম পরিষদ। নূরী ভাই এই সংগ্রাম পরিষদের অন্যতম সদস্য ছিলেন। এই আন্দোলনের সর্বশেষ পরিণতি বায়ান্ন সালের একুশে ফেব্রুয়ারি। বায়ান্ন সালে নূরী ভাই দৈনিক আজাদ পত্রিকার সিনিয়র সহকারী সম্পাদক। ২২ ফেব্রুয়ারি নূরী ভাই ঢাকা মেডিকেল কলেজের আমতলায় যেখানে ২১শে ফেব্রুয়ারি ছাত্রদের গুলী করা হয় সেখানে দাঁড়িয়ে বক্তৃতা করেন। এজন্য তাকে আজাদে জবাবদিহি করতে হয়। ফলে তিনি আজাদ থেকে পদত্যাগ করে চলে যান। এভাবে সানাউল্লাহ নূরী হয়ে উঠেন একজন ভাষা সৈনিক।

পদক ও পুরস্কার : ১৯৮২ সালে সাহিত্য ও সাংবাদিকতায় অবদানের স্বীকৃতি হিসেবে সানাউল্লাহ নূরীকে একুশে পদকে ভূষিত করা হয়। বাংলা সাহিত্য পরিষদ পদক, অতীশ দীপংকর স্বর্ণপদক, শিল্পাচার্য জয়নাল আবেদীন স্বর্ণপদক, কালচক্র স্বাধীনতা স্বর্ণপদক, বৃহত্তর নোয়াখালী জেলা গুণীজন সংবর্ধনা পদক, ভারত থেকে প্রাপ্ত আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন লোক সাহিত্য গবেষক ড. দীনেশ সেন ময়মনসিংহ গীতির প্রখ্যাত সংকলন স্বর্ণপদকসহ ৫০টিরও বেশি জাতীয় ও আন্তর্জাতিক পদক ও সম্মাননায় তিনি ভূষিত হন।

কিশোর উপন্যাস : সোনার হরিণ চাই, নিঝুম দ্বীপের উপাখ্যান, আন্ধার মানিকের রাজকন্যাসহ শিশুতোষ, কাব্যগ্রস্থ, সাংবাদিকতার উপর বিভিন্ন গ্রন্থ প্রকাশিত হয়েছে।

বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের মধ্যে তিনি জাতীয় শিশু-কিশোর সংগঠন ফুলকুঁড়ি আসরের ১৯৭৮ থেকে আমৃত্যু সভাপতির দায়িত্ব পালন করেছেন। এর মধ্য দিয়ে সারাদেশের অসংখ্য শিশু-কিশোরের সাথে ছিল তার নিবিড় সম্পর্ক। এই সংগঠনটির কাজে তিনি সারাদেশে ঘুরে বেড়িয়েছেন। বর্তমানে ফুলকুঁড়ি আসরের সারাদেশ প্রায় ৮৯টি শাখা ১৩০০টি আসর এবং কয়েক লাখ সদস্য নিয়ে যে ব্যাপ্তি তার পেছনে সানাউল্লাহ নূরীর অবদান অনস্বীকার্য। এই শ্বেতশুভ্র শ্রুতিমন্ডিত উদ্দীপনাময় মানুষটি এখনও ফুলকুঁড়ি আসরের অনুপ্রেরণার উৎস। এই সুন্দর মানুষটিকে আমরা আজ আন্তরিকভাবে স্মরণ করছি। একথা সত্য তিনি আমাদের মাঝে সশরীরে নেই কিন্তু আছেন আমাদের হৃদয়ে, চৈতন্যে, বোধ-বিশ্বাসে এবং আমাদের সকল কর্ম ও পরিকল্পনায়।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া