২৬শে আগস্ট, ২০১৯ ইং | ১১ই ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ

adv

প্রতিদিন ডিম-দুধ-মাংস খাওয়া ধুমপানের চেয়েও ক্ষতিকর!

news_img (4)ডেস্ক রিপোর্ট : স্বাস্থ্যকর খাবারের কথা বলতে গেলে প্রথমেই যে তালিকাটি মাথায় আসে, তাতে অবশ্যই থাকে ডিম, মাংস, দুধ। কিন্তু সাম্প্রতিক গবেষণায় যে তথ্য পাওয়া গেছে তা তো রীতিমত আতঁকে উঠার মত। ডিম, দুধ, মাংস বেশি খাওয়া নাকি, ধূমপানের মতোই ক্ষতিকর। 

ইউনিভার্সিটি অফ সাদার্ন ক্যালিফর্নিয়ার একদল গবেষকের গবেষণা প্রতিবেদন বলছে, বেশি পরিমাণে মাংস, ডিম, চিজের মতো প্রাণীজ প্রোটিন অচিরেই ডেকে আনতে বিপদ। এমনকি মৃত্যু পর্যন্ত হতে পারে। বিজ্ঞানীদের বক্তব্য, সিগারেট খাওয়ার মতোই ক্ষতিকর এই ধরনের প্রাণীজ প্রোটিন বেশি পরিমাণে খাওয়া। স্বভাবিক ভাবেই প্রতিবেদনটি ঘিরে তৈরি হয়েছে তুমুল বিতর্ক। 

গবেষকদের সতর্কবার্তা, প্রাপ্ত বয়স্কদের জন্য নিয়মিত প্রাণীজ প্রোটিন খাওয়া মারাত্মক। এই খাদ্যগুলি শরীরে ক্যানসার, ডায়াবেটিস হওয়ার সম্ভাবনা কয়েক গুণ বাড়িয়ে দেয়। বিশেষ করে যুবক ও মধ্যবয়সীদের ক্ষেত্রে ক্যানসার, ডায়াবেটিসের মতো মারণ রোগের সম্ভাবনা দ্বিগুণ হয়ে যায় বেশি পরিমাণে মাংস, ডিম, চিজে। তবে আশ্চর্জনক ভাবে প্রতিবেদনটি বলছে, এই একই খাদ্য ৬৫ বছরের পর সুস্থ ভাবে বেঁচে থাকতে সাহায্য করে। ষাটোর্ধ্ব বৃদ্ধের জন্য নিয়মিত প্রাণীজ প্রোটিন একেবারেই ক্ষতিকারক নয় বলেই জানাচ্ছেন বিজ্ঞানীরা। তাদের পরামর্শ, ৬০ বছর পর্যন্ত লো-প্রোটিন ডায়েট-ই শরীরকে সুস্থ রাখে।

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া