১৭ই অক্টোবর, ২০১৯ ইং | ২রা কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ

adv

বটগাছের নিচে পাঠদান

1431960485বটগাছের নিচে ক্লাস-mtnews24ডেস্ক রিপোর্ট : শ্রেণিকক্ষে নয় ক্লাস চলে বটগাছের নিচেই।  বেঞ্চের বদলে মাটিতে চটের বা প্লাস্টিকের বস্তা এবং মাদুর বিছিয়ে ক্লাস করছে শিক্ষার্থীরা। ঘটনাটি নড়াইল সদর উপজেলার রতডাঙ্গা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে।  

জানা গেছে, নড়াইল সদর উপজেলার রতডাঙ্গা সরকারি প্রাথমিক বিদ্যালয়টি একটি পুরাতন ভবনের ওপর ২০০৭-০৮ অর্থবছরে দ্বিতল ভবন করা হয়। ভবনের বিভিন্নস্থানে ফাটলসহ পলেস্তারা খসে পড়ায় ভবনটি ঝুঁকিপূর্ণ ঘোষণা করা হয়।  এরপর শ্রেণিকক্ষের পরিবর্তে পাশের একটি বটগাছের নিচে চলছে শিক্ষার্থীদের পাঠদান।  

সম্প্রতি কয়েক দফায় ভূমিকম্পের কারণে ভবনের ফাটলগুলো আরো বেশি দেখা দিয়েছে।  শিক্ষা কর্মকর্তাসহ স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের (এলজিইডি) নির্বাহী প্রকৌশলী সরেজমিন পরিদর্শন শেষে বিদ্যালয়ের ভবন ঝুঁকিপূর্ন ঘোষণা করেন।  এরপর থেকেই বটগাছের নিচে চলছে পাঠদান।

বিদ্যালয়ের কয়েকজন শিক্ষার্থী জানায়, রোদ-বৃষ্টির মধ্যে ক্লাস করতে পারি না।  আশপাশের শব্দের কারণে ঠিকভাবে পড়াশুনা করা যায় না।  বিদ্যালয়ে আর কোনো ভবন না থাকায় আমাদের এভাবেই ক্লাস করতে হচ্ছ।  জানি না, কখন জানি গছের ডালপালা ভেঙে পড়ে।

বিদ্যালয়ের শিক্ষকরা জানান,বিদ্যালয়ের শিক্ষার মান এবং ফলাফল অনেক ভালো।  যার কারণে শিক্ষার্থীর সংখ্যাও বেশি।  অতিরিক্ত ভবন না থাকায় জীবনের ঝুঁকি নিয়েই ওই ভবনে বসতে হচ্ছে।  দুর্ঘটনার ভয়ে বিদ্যালয়ের অনেক শিক্ষার্থী ক্লাসে আসে না।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক তরুন কুমার মণ্ডল গণমাধ্যমকে জানান, বিদ্যালয়ে প্রায় তিনশ’ শিক্ষার্থী।  ভবন ঝুকিপূর্ণ ঘোষণা করায় শিক্ষার্থীদের কথা ভেবে খোলাস্থানেই ক্লাস নেয়া হচ্ছে।  

জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মো. জেসের আলী জানান, জেলায় এমন ঝুঁকিপূর্ণ ভবন রয়েছে ৫০টি।  প্রাথমিকভাবে পাঠদান অব্যাহত রাখতে আপাতত টিনসেডের জন্য বরাদ্দ চাওয়া হয়েছে।

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া