adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

এইডস আক্রান্ত ২০ নারীর শিশু এইচআইভি মুক্ত হলো যেভাবে

1431612222MTnews24.com112ডেস্ক রিপোর্ট : বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) পিএমটিসিটি কার্যক্রমের আওতায় চিকিতসাধীন ২৭ জন এইডস রোগে আক্রান্ত গর্ভবতী মায়ের মধ্যে ২০ জন নারীর শিশু এই ভাইরাস থেকে মুক্ত হয়েছে। তারা সকলেই তাদের সন্তানকে বুকের দুধ পান করিয়েছেন।
বৃহস্পতিবার বিএসএমএমইউ’র শহীদ ডা. মিল্টন হলে অনুষ্ঠিত ‘মা হতে শিশুর শরীরে এইচআইভি ও জন্মগত সিফিলিস সংক্রমণ প্রতিরোধ’ বিষয়ক উপদেষ্টা কমিটির এক সভায় এ তথ্য জানানো হয়েছে।
সভায় জানানো হয়, ‘এইচআইভি সংক্রমণ ও এইডস মৃত্যু নয় একটিও আর বৈষম্যহীন পৃথিবী গড়বো সবাই’-এ অঙ্গীকার বাস্তবায়নের জন্য সারা দেশে মা ও শিশু স্বাস্থ্য নিশ্চিত করাসহ স্বাস্থ্য সেবার বিভিন্ন দিক উন্মোচন করার লক্ষ্যে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় প্রশাসন নিরলসভাবে কাজ করে যাচ্ছে।
এ সেবামূলক কার্যক্রমটি জাতীয় এইডস এবং এসটিডি প্রোগ্রাম ও ইউনিসেফের সহযোগিতায় পরিচালিত হচ্ছে। পিএমটিসিটি সংক্রান্ত এ চিকিৎসার বিভিন্ন প্রটোকল এ বিশ্ববিদ্যালয় থেকে প্রথম ডেভেলপ করা হয়েছে। আর এর ফলেই সেখানে বিশেষ একধরণের চিকিৎসায় ওই শিশু গুলো এইচ আই ভি ভাইরাস মুক্ত হয়েছে বলে জানানো হয়।
বিএসএমএমইউ’র উপাচার্য অধ্যাপক ডা. কামরুল হাসান খানের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ডা. মোঃ নজরুল ইসলাম, উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মোঃ শহীদুল্লাহ সিকদার, অবস এন্ড গাইনী বিভাগের চেয়ারম্যান ও পিএমটিসিটি প্রকল্পের প্রজেক্ট ডিরেক্টর অধ্যাপক ডা. সালেহা বেগম চৌধুরী, ইউনিসেফ’র এইচআইভি স্পেশালিস্ট ডা. এম. জিয়া উদ্দিন প্রমুখ বক্তব্য রাখেন।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া