adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ওয়াইফাই হ্যাকিংয়ে বিমানের নিয়ন্ত্রণ নেওয়া সম্ভব

image_110940_0ডেস্ক রিপোর্ট : সম্প্রতি বিভিন্ন বাণিজ্যিক বিমানে যাত্রীদের জন্য ওয়াইফাই ইন্টারনেট সংযোগ দেওয়া হচ্ছে। কিন্তু এ ওয়াইফাই ব্যবহার করেই বিমানের নিয়ন্ত্রণ হ্যাকিং করা সম্ভব বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে ফক্স নিউজ।
সম্প্রতি যুক্তরাষ্ট্রের সরকারি এক প্রতিবেদন বাণিজ্যিক বিমানে ওয়াইফাইয়ের ঝুঁকি তুলে ধরা হয়েছে। এতে জানানো হয়েছে, ওয়াইফাইয়ের মাধ্যমে বিমান হ্যাকিং করে তা ভূপাতিত করা সম্ভব। তবে বিষয়টি কতোখানি সহজ বা কঠিন, তা রিপোর্টে উল্লেখ করা হয়নি।
সরকারের এ রিপোর্টের পর বিমানের নিরাপত্তা নিয়ে নতুন করে চিন্তা শুরু করেছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।
বর্তমানে ককপিটে ব্যবহৃত সরঞ্জামের দিয়েই যাত্রীদের ইন্টারনেট দেওয়া হয় না। যাত্রীদের ব্যবহৃত ওয়াইফাই যন্ত্রপাতি সরাসরি বিমানের নেভিগেশনের কাজে ব্যবহৃত যন্ত্রপাতির সঙ্গে সংযুক্ত না হলেও তারা কিছু অভিন্ন যন্ত্রপাতি ব্যবহার করে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা।
জানা গেছে, যুক্তরাষ্ট্রের ফেডারেল এভিয়েশন অথরিটি সম্প্রতি বিমান ট্র্যাকিংয়ের জন্য নতুন কিছু সিস্টেমের ব্যবস্থা করেছে। এসব সিস্টেমের মাধ্যমেও বিমান হ্যাকিং করা সম্ভব হতে পারে বলে রিপোর্টে জানানো হয়েছে।
বিমান পরিচালনাকারী যন্ত্রপাতি প্রধানত অন্য যন্ত্রগুলো থেকে আলাদা থাকে। কিন্তু এক্ষেত্রে এফএএ এবং সাইবারসিকিউরিটি বিশেষজ্ঞরা ফায়ারওয়ালের ওপর নির্ভরশীল। তবে ফায়ারওয়্যাল যেহেতু সফটওয়্যার, তাই এটি কোনোভাবে হ্যাক করা সম্ভব বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। ফলে এক পর্যায়ে হ্যাকাররা আস্ত একটি বিমান হ্যাকিংয়ের মাধ্যমে সম্পূর্ণ নিয়ন্ত্রণ কারো হাতে নেওয়াটাও অসম্ভব নয়।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া