adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিলিয়নের মালিক এখন দিনমজুর!

full_221528522_1428914530আন্তর্জাতিক  ডেস্ক: এক সময়ের বিলিয়ন পরিমাণ টাকার মালিক এখন খেটে খাওয়া শ্রমিক। যার প্রতিদিনের আয় মাত্র ৫০টাকা। তাও দিনে ২৫ টাকার বেশি খরচ করতে পারবেন না তিনি। কারণ, জেলের নিয়ম অনুযায়ী, প্রতিদিনের আয়ের অর্ধেক টাকা জমা রাখতে হবে কয়েদির ব্যক্তিগত অ্যাকাউন্টে।
ভারতের সবচেয়ে বড় আর্থিক দুর্নীতি মামলায় দোষী সাব্যস্ত হওয়ার পর, এভাবেই দিন কাটছে সত্যম কম্পিউটারের প্রতিষ্ঠাতা বি রামলিঙ্গ রাজুর জীবন। যার বর্তমান পরিচয়, 'কয়েদি নম্বর-৪১৪৮'।
দক্ষতার ভিত্তিতে কয়েদিদের কাজ ভাগ করে দেওয়া হয়। একেবারে অদক্ষ ও স্বল্পশিক্ষিতদের ধোয়া-মোছার কাজও করতে হয়। সেই দিক দিয়ে দক্ষ শ্রমিক রাজুকে অন্য ধরনের কাজে লাগানোর কথা চিন্তাভাবনা করছে জেল কর্তৃপক্ষ।
জেলের এক কর্মকর্তা জানান, ৩ ধরনের কাজের মধ্যে যে কোনো একটি করার প্রস্তাব দেওয়া হবে রাজুকে। হয় জেলের লাইব্রেরি সামলানোর কাজ, না হয় নিরক্ষর কয়েদিদের পড়ানোর কাজ অথবা কয়েদিদের বেসিক কম্পিউটার কোর্স শেখানোর কাজ তাকে দেওয়ার কথা ভাবা হচ্ছে। তবে এক্ষেত্রে রাজুর নিজস্ব পছন্দকে গুরুত্ব দেওয়া হবে না।
জেলের কাজে নিযুক্ত করার আগে ১৫দিন নজর রাখা হবে রাজুর আচার-আচরণের ওপর। যদিও তার আচরণে কোনও অস্বাভাবিকতা খুঁজে পায়নি জেল কর্তৃপক্ষ।

 
 
 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া