১১ই সেপ্টেম্বর, ২০১৯ ইং | ২৭শে ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ

adv

মেয়র প্রার্থীদের কার আয় কত!

full_1292189848_1427784782নিজস্ব প্রতিবেদক: আসন্ন সিটি করপোরেশন নির্বাচনে দেশের শীর্ষস্থানীয় দুই ব্যবসায়ীকে পেছনে ফেলে আয়ে এগিয়ে রয়েছেন বিএনপি নেতা মির্জা আব্বাস। ব্যবসায়ী নেতা আনিসুল হক ও আবদুল আউয়াল মিন্টুসহ ঢাকার সব মেয়র প্রার্থীর চেয়ে তার বার্ষিক আয় কয়েকগুন বেশি।  ঢাকা উত্তরে আওয়ামী লীগ সমর্থিত মেয়র প্রার্থী আনিসুল হক বছরে আয় করেন প্রায় ৭৬ লাখ টাকা, বিএনপি নেতা আবদুল আউয়াল মিন্টুর বছরে আয় ৫ কোটি ১৮ লাখ টাকা। আর ঢাকা দক্ষিণের প্রার্থী মির্জা আব্বাসের আয় ৭ কোটি ২৪ লাখ টাকা। 

আসন্ন ঢাকা উত্তর ও দক্ষিণ এবং চট্টগ্রাম সিটি কর্পোরেশন নির্বাচনে এবার মেয়র পদে লড়ছেন ৬০ জন প্রার্থী। নির্বাচন কমিশনে জমা দেয়া হলফনামায় উল্লেখ করেছেন তাদের কার কত আয়। আসুন একনজরে দেখে নেয়া যাক তাদের আয়ের উৎস এবং আয়।

 আবদুল আউয়াল মিন্টু :   কৃষি, অর্থনীতি ও যোগাযোগ ব্যবস্থাপনায় এমএসসি ডিগ্রি আছে তার। ১৪টি প্রতিষ্ঠানের মালিক তিনি। বার্ষিক আয় ৫ কোটি ১৮ লাখ ৪৫ হাজার ৫০৩ টাকা। কৃষি খাতে আয় ৩ কোটি ৫০ লাখ ৯৯ হাজার ৫২২ টাকা। বাড়ি ভাড়া পান ৯ লাখ ৪ হাজার ৫০০ টাকা। ব্যবসায় (পারিতোষিক) আয় ৯৩ লাখ টাকা। শেয়ার ও ব্যাংক আমানতে আয় ২৪ লাখ ৩০ হাজার ৬৭০ টাকা। এ ছাড়াও অন্যান্য মূলধনী লাভ ৪১ লাখ ১০ হাজার ৮১১ টাকা।

আনিসুল হক :  এফবিসিসিআইর সাবেক সভাপতি এ ব্যবসায়ী নেতা ২২টি প্রতিষ্ঠানের মালিক। তার শিক্ষাগত যোগ্যতা এম এ। বছরে তিনি আয় করেন ৭৫ লাখ ৮২ হাজার টাকা। বাড়ি ভাড়া পান ২ লাখ ৪০ হাজার, ব্যবসায় (পারিতোষিক) আয় ২৫ লাখ ৯২ হাজার টাকা, শেয়ার ও ব্যাংক আমানতে আয় ১ লাখ ৬১ হাজার ১৫৬ টাকা। এফডিআরে আয় ৪৫ লাখ ৮৯ হাজার ৮৩১ টাকা। এসব খাত থেকে তার স্ত্রীর আয় ৮৪ লাখ ৯৩ হাজার ৪৬২ টাকা। তার ছেলের আয় ২ লাখ ৯১ হাজার ৫১৯ টাকা। তার দুই মেয়ের আয় ২২ লাখ ৩৮ হাজার ৪৬০ টাকা।

তার নিজ নামে অস্থাবর সম্পদ রয়েছে ২২ কোটি ৭৫ লাখ ৬৫ হাজার ৮৪৪ টাকার। নগদ টাকার পরিমাণ ১ কোটি ৯৫ লাখ ১৩ হাজার ৩০ টাকা। ব্যাংকে জমা ৬ লাখ ৫৮ হাজার ৭৯৯ টাকা। শেয়ার রয়েছে ১১ কোটি ৪৮ লাখ ৪৫ হাজার ৫০০ টাকার। স্থায়ী আমানতে বিনিয়োগের পরিমাণ ৩ কোটি ৫৩ লাখ ৪৫ হাজার ৬৮৬ টাকা। স্বর্ণালঙ্কার আছে ১১ লাখ ১২ হাজার ৭৫০ টাকার। স্ত্রীর নামে অস্থাবর সম্পদের পরিমাণ ৫৬ কোটি ২ লাখ ৬৬ হাজার ৪৪৭ টাকা। অকৃষি জমির দাম ৩ কোটি ৫৭ লাখ ৬৮ হাজার ৬৭৫ টাকার। ঋণ আছে ৫ কোটি ২৯ লাখ ৪৭ হাজার ৮৯৭ টাকা।

মির্জা আব্বাস :  রাজনীতিতে মির্জা আব্বাস স্বনামে পরিচিত। নিজেকে ব্যবসায়ী হিসেবে উল্লেখকারী বিএনপির স্থায়ী কমিটির এ সদস্যের বার্ষিক আয় ৭ কোটি ২৪ লাখ ৭১ হাজার ৮৩ টাকা। তিনি রাজধানীর দক্ষিণ শাহজাহানপুরের মির্জা এন্টারপ্রাইজের মালিক। 

বাড়ি, অ্যাপার্টমেন্ট ও দোকান ভাড়া থেকে তার বছরে আয় ১ কোটি পাঁচ লাখ ৮১ হাজার ৫৪৩ টাকা। শেয়ার, সঞ্চয়পত্র ও ব্যাংক আমানত থেকে তার নিজের আয় ৬ কোটি ২৭ লাখ ১৫ হাজার ২৯০ টাকা ও তার স্ত্রীর বছরে আয় ৪৯ লাখ ৬৭ হাজার ৮৯৭ টাকা এবং অন্যান্য খাত থেকে তিনি আয় করেন ১ লাখ ৭৪ হাজার ২৫০ টাকা।

সাঈদ খোকন :  ঢাকার সাবেক মেয়র মোহাম্মদ হানিফের ছেলে সাঈদ খোকন এবার ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র প্রার্থী। ক্ষমতাসীন আওয়ামী লীগ তাকে সমর্থনের কথা ঘোষণা করেছে। তার আয়ের উৎস হিসেবে বাড়ি, অ্যাপার্টমেন্ট ও দোকান ভাড়ার কথা উল্লেখ করা হয়েছে। এসব খাত থেকে তিনি বছরে আয় করেন ৩২ লাখ ৩৪ হাজার ১৫০ টাকা। ব্যবসা থেকে তার আয় রয়েছে ৮ লাখ ৩২ হাজার ৬৩০ টাকা। শেয়ার, সঞ্চয়পত্র ও ব্যাংক আমানত থেকে তার আয় ১ লাখ ৮ হাজার টাকা।

তার অস্থাবর সম্পদের মধ্যে রয়েছে নগদ ১ কোটি ১০ লাখ ৪৬ হাজার ৫৭৮ টাকা। স্ত্রীর নামে ৩০ লাখ টাকা। ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে নিজ নামে জমা আছে ৪৩ হাজার ৪৭৬ টাকা। স্ত্রীর নামে জমা আছে ২৭ লাখ ২২ হাজার ৩০৬ টাকা। বন্ড, ঋণপত্র ও কোম্পানির শেয়ারে নিজ নামে আছে ১৭ কোটি ৭১ লাখ ৯০ হাজার ৬৭৫ টাকা। তালিকাভুক্ত নয় এমন কোম্পানিতে আছে ১ কোটি ৪৭ লাখ টাকা। স্ত্রীর নামে তালিকাভুক্ত কোম্পানির শেয়ার আছে ১ কোটি ও তালিকাভুক্ত নয় এমন কোম্পানির শেয়ার আছে ১৩ লাখ টাকার।

মো. আবদুস সালাম :  দক্ষিণে মেয়র প্রার্থী বিএনপির অর্থনৈতিক বিষয়ক সম্পাদক আবদুস সালাম বিএ পাশ। বাড়ি ও দোকান ভাড়া বাবাদ বছরে আয় ৪ লাখ ৪৫ হাজার ৫০০ টাকা। নিজ নামে রয়েছে ৩২ লাখ ১৯ হাজার ৩৭৮ টাকা ৭৫ পয়সা। ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে জমা আছে ১৮ লাখ ৫৭ হাজার ১২১ টাকা ২৫ পয়সা। তার রয়েছে একটি মাইক্রোবাস, যা তিনি ব্যাংক ঋণের মাধ্যমে ক্রয় করেছেন। তিনি ১২ তোলা স্বর্ণের মালিক উল্লেখ করে তার দাম দেখিয়েছেন ৩৫ হাজার টাকা।

নাসির উদ্দিন আহম্মেদ পিন্টু :  ছাত্রদলের সাবেক সভাপতি বিএনপি নেতা পিন্টু বর্তমানে কারাগারে রয়েছেন। তার শিক্ষাগত যোগ্যতা বিকম। বর্তমানে তার বিরুদ্ধে চারটি ফৌজদারি মামলা চলমান। তার ব্যবসায় থেকে বার্ষিক আয় আছে ১৫ লাখ ৫০ হাজার ১৪০ টাকা। শেয়ার থেকে আয় ৭২ লাখ ৭৮ হাজার ৩৭২ টাকা।

ববি হাজ্জাজ :  জাতীয় পার্টির চেয়ারম্যান এইচএম এরশাদের সদ্য বহিষ্কৃত উপদেষ্টা ববি হাজ্জাজ। তিনি ঢাকা উত্তর সিটির মেয়র প্রার্থী। ধনকুবের মুসা বিন শমসেরের ছেলে ববি হাজ্জাজের বার্ষিক আয় ৬ লাখ ২৭ হাজার ৫৭২ টাকা। তার হাতে নগদ ৬০ হাজার, স্ত্রীর হাতে ৪৫ হাজার, নিজের হাতে বৈদেশিক মুদ্রা রয়েছে ৫ হাজার ৯৮৯ ডলার। ব্যাংকে জমা ৬৯ হাজার ৬২৫ টাকা, স্ত্রীর নামে ২ লাখ ৪ হাজার ১০২ টাকা। বন্ড ও শেয়ার রয়েছে ৫০ হাজার টাকা। স্ত্রীর নামে স্বর্ণালঙ্কার রয়েছে ১০০ ভরি। এ ছাড়াও ঢাকায় তার স্ত্রীর নামে একটি ফ্ল্যাট রয়েছে।

অন্যদিকে চট্টগ্রামে মেয়র প্রার্থীদের মধ্যে সবচেয়ে ধনী বিএনপির এম মনজুর আলম। তার স্থাবর-অস্থাবর মিলিয়ে মোট ৪০ কোটি ৮৬ লাখ ৪৯ হাজার টাকার সম্পদ রয়েছে। অন্যদিকে প্রতিদ্বন্দ্বী প্রার্থী আওয়ামী লীগের আ জ ম নাছিরের রয়েছে মাত্র ১১ কোটি ৯৯ লাখ ৫১ হাজার টাকার সম্পদ। নাছিরের তুলনায় মনজুরের সম্পদ বেশি চার গুণ!

নির্বাচন কমিশনে জমা দেয়া হলফনামা অনুযায়ী, আ জ ম নাছিরের বছরে আয় ৩ কোটি ৬২ লাখ ৩২ হাজার ৭৪৪ টাকা। তার মোট ১১ কোটি ৯৯ লাখ ৫১ হাজার ১৫২ টাকার স্থাবর-অস্থাবর সম্পদ রয়েছে। আয়ের উৎস হিসেবে তিনি প্রধানত দেখিয়েছেন ব্যবসা খাতকে। শুধু এ খাত থেকেই তার বার্ষিক আয় হয় ৩ কোটি ২০ লাখ টাকা।

এছাড়া কোম্পানি থেকে পরিচালক ভাতা হিসেবে ৪২ লাখ টাকা, ওয়াকফ বেনিফিশিয়ারি হিসেবে সম্মানী ৩ হাজার টাকা, অন্যান্য খাত থেকে ২৫ হাজার টাকা এবং ব্যাংক ইন্টারেস্ট বাবদ চার হাজার ৭৪৪ টাকা বছরে আয় আছে বলে উল্লেখ করেন তিনি। নাছির বার্থ অপারেটর, সোয়েটার ফ্যাক্টরি, ডেভেলপার, ফিশিং, ঘাট ইজারা এবং তেল পরিবহন ব্যবসার সঙ্গে জড়িত বলে উল্লেখ করেছেন।

অপরদিকে সদ্য বিদায়ী মেয়র মনজুর আলমের স্থাবর-অস্থাবর সম্পদ রয়েছে ৪০ কোটি ৮৬ লাখ ৪৯ হাজার ৫৫৯ টাকার। বছরে তার আয় ১ কোটি ৯২ লাখ ৭৫ হাজার ৯১৬ টাকা। আয়ের উৎসের ঘরে পরামর্শকের লভ্যাংশ দেখানো হয়েছে ১ কোটি ১৪ লাখ ৮৯ হাজার ৫১৫ টাকা। বাড়ি-অ্যাপার্টমেন্ট ও দোকান ভাড়া বাবদ বছরে আয় দেখিয়েছেন ৩৫ লাখ ৭ হাজার ৬ টাকা। মেয়র হিসেবে সম্মানী পেয়েছেন বছরে ৮ লাখ ৪৯ হাজার টাকা।

 
 
 

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
এপ্রিল ২০১৫
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« মার্চ   মে »
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া