২৭শে আগস্ট, ২০১৯ ইং | ১২ই ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ

adv

‘এক ঘণ্টার বেশি গান শুনলে হারাবে শ্রবণশক্তি’

aaaডেস্ক রিপোর্ট : শ্রবণশক্তি ঠিক রাখতে হলে দিনে এক ঘণ্টার বেশি যন্ত্রে গান বাজিয়ে না শোনার পরামর্শ দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। বিবিসি সূত্রে জানা গিয়েছে, উচ্চশব্দে, দীর্ঘক্ষণ গান শুনে দুনিয়ার প্রায় ১১০ কোটি মানুষ ইতিমধ্যেই কানের বারোটা বাজানোর ঝুঁকিতে আছে বলেও এক প্রতিবেদনে জানিয়েছে জাতিসংঘ সংস্থাটি।
নানা ধরনের অডিও প্লেয়ার, কনসার্ট এবং প্রায় ৪০ শতাংশ ক্লাব-বারগুলোকে অল্প বয়সী ব্যক্তিদের শ্রবণশক্তির জন্য ‘গুরুতর হুমকি’ হিসেবে উল্লেখ করা হয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিবেদনে। দুনিয়াজুড়ে ১২ থেকে ৩৫ বছর বয়সী ৪ কোটি ৩০ লাখ কিশোর-কিশোরী ও তরুণ-তরুণী ইতিমধ্যেই শ্রবণশক্তির সমস্যায় আক্রান্ত হয়েছে। এমনটাই জানানো হয়েছে রিপোর্টে।
বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, ধনী এবং মধ্য-আয়ের দেশগুলোর ১২ থেকে ৩৫ বছর বয়সীদের প্রায় অর্ধেকই নিজেদের ব্যবহার করা নানা অডিও ডিভাইসের কারণে শ্রবণশক্তির সমস্যায় আক্রান্ত।
বিশ্ব স্বাস্থ্য সংস্থার আঘাত প্রতিরোধ বিভাগের পরিচালক ডক্টর এটেইনে ক্রুগ বলেন, ‘আমরা এই বিষয়টির প্রতি সবার দৃষ্টি আকর্ষণ করতে চেষ্টা করছি। খুব বেশি আলোচিত না হলেও এ সমস্যাটা গুরুতর হয়ে ওঠার আশঙ্কা আছে, যদিও সহজেই তা প্রতিরোধ করা সম্ভব।’
প্রতিবেদন বলা হয়েছে, ঘরে-বাইরে যেখানেই হোক, গান শোনার সময় শব্দের মাত্রা কমিয়ে রাখাটা জরুরি। অনেকেই দীর্ঘক্ষণ এমপি-থ্রি প্লেয়ারে গান শোনে, কিন্তু গান দিনে এক ঘণ্টা শুনলেও কানের জন্য মারাত্মক ক্ষতি হতে পারে।

 

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া