১৫ই নভেম্বর, ২০১৯ ইং | ৩০শে কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ

adv

দেশে দুই কোটি লোক কিডনি রোগে আক্রান্ত

kidney-1425708521নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশে প্রায় দুই কোটির অধিক লোক কোনো না কোনো কিডনিজনিত রোগে আক্রান্ত। এদেশে কিডনি রোগে আক্রান্ত হয়ে প্রতি ঘন্টায় ৫ জন মানুষ মৃত্যুবরণ করছে।
শনিবার বেলা সাড়ে ১১টায় জাতীয় প্রেসক্লাবে ‘সবার জন্য সুস্থ কিডনি প্রয়োজন গণসচেতনতা’ শীর্ষক এক গোলটেবিল আলোচনায় এ তথ্য জানানো হয়। কিডনি এওয়ারনেস মনিটরিং অ্যান্ড প্রিভেনশন সোসাইটি (ক্যাম্পস) নামে একটি সেচ্ছাসেবী সংগঠন এ আলোচনার আয়োজন করে।
ক্যাম্পস সভাপতি ডা. এম এ সামাদ বলেন, কিডনি রোগ অত্যন্ত ভয়াবহ। এ রোগের চিকিতসা এতই ব্যয়বহুল যে এ দেশের শতকরা ৫ ভাগ লোকের এ রোগের চিকিতসা চালানো সম্ভব নয়। তিনি বলেন, এই ভয়াবহ রোগ সম্পর্কে শুধুমাত্র মানুষের মাঝে সচেতনতা সৃষ্টি করে ৬০ শতাংশ কিডনি বিকল রোগ প্রতিরোধ করা সম্ভব। কিডনি সচল ও সুস্থ রাখতে তিনি অধিক পানি পান ও ব্যায়াম করার ওপর গুরুত্বারোপ করেন। লিখিত প্রবন্ধে কিডনি রোগ প্রতিরোধে ৮টি বিষয় মেনে চলার পরামর্শ দেন তিনি।
 
এগুলো হল: ১.কায়িক পরিশ্রম ও নিয়মিত ব্যায়াম করা, ২.উচ্চ রক্তচাপ ও ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখা, ৩.সুপ্ত উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণের জন্য নিয়মিত রক্তচাপ পরীক্ষা করা, ৪. স্বাস্থ্যসম্মত খাবার গ্রহণ ও ওজন নিয়ন্ত্রণে রাখা, ৫. পর্যাপ্ত পরিমাণে পানি পান করা, ৬.ধুমপান থেকে বিরত থাকা, ৭. ডাক্তারের পরামর্শ ছাড়া কোন ওষুধ সেবন না করা, ৮. নিয়মিত কিডনি কার্যকারিতা পরীক্ষা করা।
প্রবীণ আইনজীবী ব্যারিস্টার রফিক উল হক বলেন, কিডনি রোগের চিকিৎসা অত্যন্ত ব্যয়বহুল। তাই এই রোগের চিকিৎসায় সরকারকে এগিয়ে আসতে হবে।
জাতীয় ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক গাজী আশরাফ হোসেন লিপু বলেন, কিডনি রোগের পেছনে খাদ্যে ভেজাল একটি বড় কারণ। তাই ভেজাল প্রতিরোধে সরকারকে গুরুত্ব দিতে হবে। গোলটেবিল আলোচনায় ডেইলি সান এর সম্পাদক মো. জামিলুর রহমান, কিডনি ফাউন্ডেশনের সভাপতি ডা. হারুন অর রশিদ প্রমুখ বক্তব্য রাখেন।

 

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া