adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দেখার কেউ নেই- কক্সবাজারে ফুয়াদ আল খতিব হাসপাতালে চিকিতসার নামে প্রতারণা

download (1)জামাল জাহেদ,কক্সবাজার : কক্সবাজারের অন্যতম হাসপাতাল জামাতের আয়ের উতসের কেন্দ্র ফুয়াদ আল খতিব প্রাঃ হসপিটালে সেবার নামে গলাকাটা ব্যবসা,আয়ের অর্থ জামাতের কর্মকাণ্ডে ব্যয়, গোপনে ৬ তলার ছাদে  জঙ্গি প্রশিক্ষণ ডিপ্লোমা কোর্সের নামে, অপ্রয়োজনীয় অপারেশনে ওয়ার্ড বয় সব মিলেই চিকিতসাসেবার নামে চাকচিক্যময় পরিবেশকে পুজি করে, রোগীদের সঙ্গে প্রতারণা আর মরনফাঁদ পেতে লাখ লাখ টাকা হাতিয়ে নিচ্ছিলো। কিন্তু ধরা পড়ে গেলেন গত পরশু লেফারোস্কপিক  চিকিতসার নামে ভুয়া অপারেশন করতে গিয়ে। কক্সবাজারের মতো শহরে এ ধরনের মানহীন ভুঁইফোড় ক্লিনিক ও হাসপাতাল চলে কিভাবে তা বোধগম্য নয় জনগণের। মানুষকে সেবা দেয়ার নামে চিকিতসা কেন্দ্রসর্বস্ব ডাক্তারের নাম লিখে সাইনবোর্ড ঝুলিয়ে ‘কসাইখানা’ গড়ে তোলা হয়েছে। এসব দেখার যেন কেউ নেই। 
স্বাস্থ্য অধিদফতরের একটি তদারকি সেল করার কথা থাকলেও তা আজও হয়নি। সংশ্লিষ্টরা বলছেন, অসংখ্য ভুঁইফোড় ক্লিনিক ও ভুয়া ডাক্তার ছড়িয়ে পড়লেও তাদের হাত থেকে মানুষকে মুক্তির কোনো সচেতনতা তৈরি করা হচ্ছে না। এর ফলে সাধারণ রোগী ও মধ্যবিত্ত এবং নিম্নবিত্ত পরিবারের মানুষ শিকার হচ্ছে প্রতারণার। চিকিতসা বিশেষজ্ঞদের মতে, সরকারি হাসপাতালগুলোর আশপাশে মানহীন ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টার গড়ে উঠছে। এসব ক্লিনিকে ৫ম শ্রেণী থেকে ৮ম শ্রেণী পড়ুয়া মেয়েদের দিয়ে রোগির কাটাছেঁড়া করা হয়। ফলে বহু রোগি আল ফুয়াদ হাসপাতালে মারা গেছে। কারণ অত্র পাসপাতালের ৯৫% নার্সের কোনো নাসিং সার্টিফিকেট নেই।  এরাই রোগিতে হরহামেশাই সেবা দিচ্ছেন। একশ্রেণীর অসাধু ক্লিনিক মালিক, ভুয়া ডাক্তার ও দালালচক্র এতে জড়িত থাকলেও কোনো প্রতিকার মিলছে না। 
গোয়েন্দা তথ্যের ভিত্তিতে গভীর পর্যবেক্ষণে আল ফুয়াদ  হাসপাতালের সব কার্যক্রম প্রত্যক্ষ করছে বলে একটি সূত্র জানিয়েছে। অভিযানের আগে সব ধরনের তথ্য-উপাত্ত হাতে নিয়ে ক’দিন ধরেই চলছে পর্যবেক্ষণ। সরেজমিন দেখা যায়,মুলত হাসপাতালটি  ছয় তলা ভবনের হলেও,গোপন কাজ সব হয় ৬ তলায়। এই হাসপাতালে গভীর রাতে রোগির অপারেশন কর নো হয়। হাসপাতালের মালিক জেলার বাহিরে জামাতের বিভিন্ন কাজে ব্যস্ত সময় পার করেন। আর ডাক্তার ছাড়া হাসপাতাল স্টাফরা  অপারেশনের রোগিকে বেহুঁশ করার জন্য এনেসথেসিয়াদিয়ে থাকে।  পরে তারাই রোগির অপারেশন কাজ করে। দক্ষ ডাক্তার ব্যতীত এসব কাজ করা অত্যন্ত অমানবিক হলেও তারা নির্দ্বিধায় এ ধরনের কাজ চালিয়ে যান স্টাফরা। 
নাম প্রকাশ না করার শর্তে  একজন মাছ বিক্রেতা বলেন, ব্যবসা ছেড়ে আল ফুয়াদ  হাসপাতালে অপারেশন থিয়েটারে কাজ শুরু করেন। অষ্টম শ্রেণী পড়–য়া ৬ জন ড্রেসিং ও অপারেশনে সাহায্য করে আরো ওয়ার্ড বয়,কাজের ভুয়া দিয়ে রুমে ইসিজি কাজ কওে থাকে। 
হাসপাতালে থাকা রোগিদেও বাইওে থেকে ওষুধও কিনতে দেয়া হয় না। বেশি দামে হাসপাতাল থেকে ওষুধ কিনতে বাধ্য করে মালিক পক্ষেও লোকজন। একটা ৫ টাকা দামের সাবেজোটরি হাসপাতালে ব্রিক্রি হয় ৫০ টাকায়। স্কয়ার কোম্পানির কিটোরোলাক ট্যাবলেট ১০০ টাকা কিন্তু আল ফুয়াদে ৩২০টাকা করে পাতা বিক্রি করা হয়। এভাবে সব ওষুধই চড়া দাম রাখা হয় রোগির কাছ থেকে। 

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2015
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
232425262728  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া