adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

৩৯ হাজার শিক্ষকের অবসর ভাতার আবেদন বস্তায় বন্দি

images104মুরাদ হুসাইন : মহান পেশা হিসেবে বেছে নেয়ায় জীবনের শেষ বয়সে এতে জুতা ক্ষয় করে বর্তমানে দ্বারে দ্বারে ঘুরছে অবসরপ্রাপ্ত শিক্ষাকরা। সভ্যতার শিক্ষা দিয়ে শেষ বয়সে নিজের স্বপ্ন পূরণে গচ্ছিত অর্থ পাচ্ছেন না তারা। সারা জীবনের গোছানো শেষ সম্বল না পেয়ে অসহায় সারাদেশের প্রায় অর্ধ লাখ শিক্ষক। প্রতিদিন সকাল থেকে রাজধানীর পলাশীর ব্যানবেইস ভবনের সামনে অবসর সুবিধা বোর্ড কার্যালয়ের ভিতরে, বারান্দায়, সামনের রাস্তায় ভিড় করছেন। এই সুযোগে সৎ ব্যবহার করছেন অবসর বোর্ডের কিছু অসাধু কর্মকর্তারা। শিক্ষকদের অভিযোগ, উতকোচ দিলেই দ্রুত অর্থ পাওয়া যায় নতুবা ৫ বছরেও মেলে না সঞ্চিত সম্বল। প্রতিদিন সদূরপ্রান্ত থেকে চেক পাওয়ার আশায় ব্যানবেইস অফিসে ভিড় জমান প্রবীণ শিক্ষকরা। জানা যায়, প্রতিদিন বোর্ডে অবসর শিক্ষকদের প্রায় ৪০টি আবেদন জমা পড়ে। যাদের তদবির বা কন্ট্রাক করতে পারেন তারই সৌভাগ্যবান। সুপারিশ বা কন্ট্রাক থাকলে সমীহও করেন কর্মকর্তা-কর্মচারীরা। অল্প সময়ে চেক মেলে। আবার অনেক সময় এমপিরা স্বশরীরে যান বোর্ড অফিসে সুপারিশ করতে বা ইতোমধ্যে করা সুপারিশের খোঁজ নিতে। সুপারিশ থাকলে সাধারণত ছয় মাসে টাকা পেয়ে যান শিক্ষকরা। খোঁজ নিয়ে জানা যায়, সারাদেশের প্রায় ২৭ হাজার শিক্ষা প্রতিষ্ঠানে চার লাখ এমপিও শিক্ষকের বেতনের চার শতাংশ অর্থ সঞ্চয় করে অবসর ফান্ড তৈরি করা হয়েছে। বর্তমানে প্রায় অর্ধ শত কোটি টাকা রয়েছে সেই ফান্ডে। শিক্ষকদের সঞ্চয়ের ১৮ থেকে ২০ গুণ অতিরিক্ত হিসাবে অবসর ভাতা দেয়ার কথা থাকলেও অনেকে এই অর্থ আদায় করতে দিনের পর দিন ধরনা দিয়ে মৃত্যু বরণ করেও অর্থ পাননি। এখন তার পরিবারের সদস্যরা সেই ফাইল নিয়ে চেষ্ঠা চালিয়ে যাচ্ছেন। গতকাল এমন চিত্র দেখা যায় অবসর বোর্ড অফিসে। কুমিলায় সদরের সাকেরা আর এ উচ্চ বিদ্যালয়ের শিক্ষক মো. নবাব আলিম গত দুই বছর থেকে অবসর ভাতার অর্থ পেতে আবেদন করে বড় কর্তাদের দ্বারে দ্বারে ঘুরেও নিজের গচ্ছিত অর্থ আদায় করতে পারেননি। চলতি বছরে এই শিক্ষক মৃত্যুবরণ করলে বর্তমানে তার ভাই মোমিন বড় ভাইয়ের অবসরের অর্থ পেতে কর্তাদের দ্বারে ঘুরছেন।
 
তিনি বলেন, আমার বড় ভাই সারা জীবন সততার সঙ্গে দায়িত্ব পালন করে গেছেন। শেষ বয়সে নিজের অবসরের অর্থ আদায় করতে না পেরে হতাস হয়ে গিয়েছিলেন। চলতি বছর তিনি মৃত্যু বরণ করেন। এখন আমি বিভিন্নভাবে চেষ্ঠা চালিয়ে যাচ্ছি। 
নাম প্রকাশে অনিছুক এক কর্মচারী জানান, বড় কর্তাদের দুর্নীতি আর অবহেলায় অবসর বোর্ডের সংকট চরম আকার ধারণ করছে। পরিস্তিতি এমন যে, গত ৫ বছর আগে শিক্ষকদের জমা দেয়া ফাইল বস্তায় বন্দি করে রাখা হয়েছে। বোর্ডের কর্মকর্তারা ৫০ থেকে ১ লাখ টাকায় চুক্তি ছাড়া চেকে করেন না। যাদের সঙ্গে চুক্তি হয় তাদের ফাইল বস্তায় বাহিরে রাখা হয় পরবর্তী মিটিংয়ের জন্য এবং পাসও হয়ে যায়। বাকিগুলো বস্তাবন্দি পড়ে থেকে নষ্ট হয়ে যায়। কর্মচারীদের দিয়ে এসব চুক্তি করা হয়। পাশাপাশি মন্ত্রী-এমপিদের সুপারিশ থাকলে অবসর চেক কিছুটা আগে পাওয়ার সম্ভাবনা থাকে। এভাবেই বোর্ডে সংকট সৃষ্টি করেছেন আসাধু কিছু কর্মকর্তা।
অবসর বোর্ডের উপ-পরিচালক মো. খোসরুল আলম জানান, নতুনভাবে শিক্ষামন্ত্রণালয় থেকে কোন অর্থ ছাড় না দেয়ায় অবসর বোর্ডে চরম সংকট সৃষ্টি হচ্ছে। প্রতিমাসে ফান্ডে সঞ্চয় হয় ১৭ কোটি আর প্রদান করা হয় ৩৬ কোটি টাকা। দীর্ঘদিনের এমন সংকটের ফলে প্রায় পাঁচ বছর আগের আবেদনগুলে এখনো চেক দেয়া সম্ভব হয়নি। নতুন পে-স্কেল বাস্তবায়ন হলে অবসর বোর্ড আরো পিছিয়ে যাবে বলে জানান।
 উল্লেখিত অনিয়মের বিষয়ে তিনি বলেন, আমি নতুন যোগদান করেছি, তাই অনিয়মের বিষয়গুলো অবগত নই। তবে কোন অনিয়ম হলে তার ব্যবস্থা নেয়া হবে বলে জানান।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2015
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
232425262728  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া