adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রধানমন্ত্রীর অধীনে নির্বাচন হতে পারে: বি চৌধুরী

full_74617274_1422198316নিজস্ব প্রতিবেদক: রোববার বারিধারায় এক সংবাদ সম্মেলনে দেশের বর্তমান সহিংস পরিস্থিতি তুলে ধরে এ থেকে উত্তরণের উপায় নিয়ে কথা বলেন সাবেক রাষ্ট্রপতি বদরুদ্দোজা চৌধুরী।
নির্দলীয় সরকারের অধীনে মধ্যবর্তী নির্বাচনের দাবিতে বিএনপি আন্দোলন চালালেও বিভিন্ন ইস্যুতে দলটির সঙ্গে যুগপৎ কর্মসূচি চালিয়ে আসা বিকল্পধারার সভাপতি এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী বলেছেন, বর্তমান প্রধানমন্ত্রীর অধীনেই নির্বাচন হতে পারে।
এর আগে বিএনপি-জামায়াত জোটের শীর্ষ পর্যায়ের পরামর্শক এমাজউদ্দীন আহমদও একথা বলেছেন।
রাজনৈতিক সঙ্কট কাটাতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে সংলাপে বসার আহ্বানও জানান তিনি।
সাত দিনের মধ্যে প্রধান দুই নেত্রীর সংলাপ শুরু না হলে অনশনে বসারও ঘোষণা দিয়েছেন সাবেক এই রাষ্ট্রপতি।
বিএনপির মতো ৫ জানুয়ারির নির্বাচন বয়কটকারী বদরুদ্দোজা চৌধুরীর মতে, সব দলের অংশগ্রহণে একটি ‘নিরপেক্ষ’ নির্বাচন না হওয়া পর্যন্ত রাজনৈতিক সঙ্কট কাটবে না। তবে তার জন্য ২০ দলের দাবি অনুযায়ী নির্দলীয় সরকারের প্রয়োজনীয়তা দেখছেন না বিএনপির প্রতিষ্ঠাতা মহাসচিব।
বদরুদ্দোজা চৌধুরী বলেন, “প্রধানমন্ত্রীর অধীনে নির্বাচন হতে পারে। তবে তা নিরপেক্ষ হতে হবে। বিশ্বের অনেক দেশেই এই চর্চা রয়েছে।”
এর আগে গত ১১ জানুয়ারি ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক এমাজউদ্দীন আহমদ বলেন, “শেখ হাসিনাকে প্রধানমন্ত্রী মেনে নিয়ে নির্বাচন হতে তো সমস্যা নেই, কিন্তু তাকে রাষ্ট্রীয় সকল সুযোগ-সুবিধা নেওয়া বন্ধ করতে হবে। নিয়ম মানতে হবে।”
বক্তব্যের সমর্থনে সম্প্রতি অনুষ্ঠিত শ্রীলঙ্কার প্রেসিডেন্ট নির্বাচন এবং ভারতের লোকসভা নির্বাচনের কথা উল্লেখ করেন রাষ্ট্রবিজ্ঞানের এই অধ্যাপক।
এই সরকারকে ‘অবৈধ’ আখ্যা দিয়ে নির্দলীয় সরকারের অধীনে আগাম নির্বাচনের দাবিতে বিএনপির ডাকে গত ৬ জানুয়ারি থেকে সারা দেশে অবরোধ চলছে। গত প্রায় তিন সপ্তাহ ধরে চলা হরতাল-অবরোধে গাড়িতে অগ্নিসংযোগ ও বোমা হামলায় অন্তত ৩০ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন কয়েকশ মানুষ।
এ সময়ে কয়েকশ বাস-ট্রাকে ভাংচুর ও অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে।
পরিস্থিতির উত্তরণে দুই নেত্রীকে সংলাপের আহ্বানের পাশাপাশি আওয়ামী লীগ ও বিএনপি নেতাদের আগামী এক বছর পাল্টাপাল্টি কটূক্তি না করার আহ্বান জানান বদরুদ্দোজা চৌধুরী।
“কেনো কু-কথা বলবেন না। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও সাবেক মুক্তিযোদ্ধা শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানকে নিয়ে যারা কটূক্তি করছে তারা ভুল পথে আছে। এটি জনগণ চায় না।”

 

 
 
 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া