১৫ই নভেম্বর, ২০১৯ ইং | ৩০শে কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ

adv

এবার ছাড় নেই – কঠোর নজরদারিতে আসছে হাসপাতাল ও ক্লিনিক

Hospital-1421938172নিজস্ব প্রতিবেদক : শুল্কছাড়ের বিশেষ সুবিধা নিয়ে যেসব বেসরকারি হাসপাতাল ও ক্লিনিক যন্ত্রপাতি আমদানি করে যথাযথ চিকিতসা সেবা দিচ্ছে না তাদের ওপর কড়া নজরদারি করবে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।
বিশেষ করে কিডনির মতো জটিল রোগ চিকিতসার জন্য বিনামূল্যে সেবা দেওয়ার শর্তে রেয়াত সুবিধায় যেসব হাসপাতাল ও ক্লিনিক যন্ত্রপাতি আমদানি করেছে তাদের কঠোর নজরদারির আওতায় আনা হবে। শুধু তাই নয়, এনবিআরের শর্ত যারা ভঙ্গ করবে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে। অচিরেই এ কাস্টমস গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তর এ অভিযান চালাবে বলে জানিয়েছেন এনবিআর চেয়ারম্যান নজিবুর রহমান।
 
বৃহস্পতিবার বিকেলে এনবিআরের অণুবিভাগ কাস্টমস গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের কার্যালয়ে সংস্থার কর্মকর্তাদের সঙ্গে বৈঠক শেষে এনবিআর চেয়ারম্যান বলেন, ‘যেসব হাসপাতাল ও ক্লিনিক সরকারের শুল্কমুক্ত সুবিধা নিয়ে যন্ত্রাংশ আমদানি করে মানুষকে চিকিতসা সেবা দেবে না কিংবা যন্ত্রাংশ আমদানি করার সময় এনবিআরকে দেওয়া শর্তের কোনো একটি ভঙ্গ করবে তাদের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নেওয়া হবে। শুল্ক ও গোয়েন্দা বিভাগকে এই নির্দেশনা দেওয়া হয়েছে।
প্রসঙ্গত, বাংলাদেশর মানুষদের চিকিতসা সেবা নিশ্চিত করতেই বেসরকারি হাসপাতাল ও ক্লিনিককে  বিভিন্ন পরীক্ষার যন্ত্রাংশ আমদানিতে বরাবরই শুল্ক সুবিধা দেওয়া হয়। এতে চিকিৎসা সেবায় মানুষকে বিশেষ সুবিধা দেওয়ার কথা রয়েছে এসব হাসপাতালকে।
 
বৈঠকে গত বছর শুল্ক ও গোয়েন্দা অধিদপ্তরের কার্যক্রম তুলে ধরে বলা হয়, ২০১৩-১৪ অর্থবছরে এ বিভাগ মোট ১৫ মণ স্বর্ণ আটক করেছে। যার দাম প্রায় ২৫৬ কোটি টাকা। একই সময়ে ২৮ কোটি টাকার বৈদেশিক মুদ্রা, ২১ হাজার ৩০০ কার্টুন সিগারেট, পাঁচ কোটি টাকার ওষুধ ছাড়াও ১৫৮ কোটি টাকার বিভিন্ন পণ্য আটক করেছে শুল্ক ও গোয়েন্দা অধিদপ্তর।
এ ছাড়া এ বিভাগটি চলতি ২০১৪-১৫ অর্থবছরে চোরাচালান হওয়া ১২৫ কোটি টাকার সোনা, ১৬ কোটি টাকার বৈদেশিক মুদ্রা ও চোরাচালান হওয়া কয়েক কোটি টাকার পণ্য আটক করেছে।

 

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া